World test championship এর রাস্তা কেমন হতে চলেছে তৃতীয় টেস্টের পর

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ম্যাচ ড্র হবার পর icc world test championship(wtc) এ ভারতের অবস্থান এখন কোথায়, ভারত কি wtc এর ফাইনালে যোগ্যতা অর্জন করতে পারবে।

icc world test championship news

বর্তমানে অস্ট্রেলিয়াতে ভারত অস্ট্রেলিয়া সফর চলাকালীন প্রথম টেস্ট ম্যাচ অস্ট্রেলিয়া জিতে যায়, দ্বিতীয় টেস্ট ভারত জয় লাভ করে এবং তৃতীয় টেস্ট ১১ই জানুয়ারি সিডনিতে ড্র হয়। এরপর ভারত এবং অস্ট্রেলিয়া দুই দেশেই নিজেদের স্থান যথাক্রমে প্রথম ও দ্বিতীয় দখল করে রেখেছে।

আরো পড়ুন- বড় ধাক্কা ভারতীয় শিবিরে এবার এই খেলোয়াড় ছিটকে গেল অস্ট্রেলিয়া সফর থেকে

wtc এর পয়েন্ট টেবিলে ভারতের ঘারের কাছে নিশ্বাস ফেলছে নিউজিল্যান্ড। ভারতের সঙ্গে তাদের পয়েন্ট ফারাক ০.২%। সিডনিতে পাঁচদিন হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর ম্যাচের ফলাফল ড্র হয় সেই কারণে দুই দলই ১০ পয়েন্টে করে পায়।

তৃতীয় টেস্ট ম্যাচের পর আইসিসির টুইট নীচে দেওয়া হলো,

twitter source @icc

এখন গুরুত্বপূর্ণ কথা হলো ভারত কিভাবে wtc এর ফাইনালে যোগ্যতা অর্জন করবে। আইসিসির নিয়ম অনুসারে পয়েন্ট তালিকা সর্বোচ্চ দুটি দল ফাইনাল খেলবে বর্তমানে ভারত ও অস্ট্রেলিয়া প্রথম দুটি জায়গা দখল করে আছে। ভারতকে যদি সেই স্থান বজায় রাখতে হয় তবে বাকি পাঁচটি টেস্ট ম্যাচের মধ্যে তিনটি টেস্ট অন্তত জিততে হবে বা দুটি ড্র করতে হবে। অস্ট্রেলিয়ার জন্য সেই একই নিয়ম হবে, যেহেতু সারা পৃথিবীব্যাপী অতিমারির কারণে বহুদিন খেলা বন্ধ ছিল এবং বহু সিরিজ বাতিল হয়ে গেছে। সুতরাং wtc এর পয়েন্ট টেবিলে বর্তমান যে অবস্থায় রয়েছে তার পরিবর্তন খুব একটা হবে না।

Leave a Reply