লঞ্চ হতে চলেছে ISRO-এর নয়া স্যাটেলাইট EOS-3, দৈনিক ৪-৫ টি ছবি পাঠাবে ভারতে

ভারতের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ইসরো (ISRO) লঞ্চ করতে চলেছে তাদের নতুন স্যাটেলাইট EOS-3। প্রস্তুতি প্রায় শেষ মুহূর্তে, জোর কদমে চলছে স্যাটেলাইট লঞ্চ এর প্রক্রিয়া। ভারতের অন্যতম রকেট লঞ্চ এরিয়া শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টারের দ্বিতীয় লঞ্চ প্যাড থেকে লঞ্চ করা হবে ইসরোর নয় রকেট। লঞ্চ করতে সাহায্য করবে GSLV।

আগামী ১২ আগস্ট GSLV এর F-১০ ইসরোর নতুন EOS-3 স্যাটেলাইটটি নিয়ে পাড়ি দেবে মহাকাশের উদ্দেশ্যে। ভারতীয় সময় ভোর ৫টা বেজে ৪৩ মিনিটে লঞ্চ করা হবে ইসরোর নতুন এই স্যাটেলাইট। স্যাটেলাইটটি স্থাপন করা হবে জিওসিনক্রোনাস ট্রান্সফার অরবিটে। ইসরো তরফ থেকে জানানো হয়েছে তাদের নয়া স্যাটেলাইটটি রকেট ছেড়ে বেরিয়ে যাবার পর নিজের চালক শক্তির মাধ্যমে নির্দিষ্ট জায়গায় পৌঁছাবে।

GSLV রকেট এর সাহায্যে স্যাটেলাইট টিকে নিয়ে যাওয়া হবে ৪ মিটার এর Ogive আকৃতির পেলোড ফেয়ারিংয়ে করে। এই রকেটে প্রথমবার নিয়োগ করা হয়েছে এই পেলোড। এর আগে ফায়ারিং মোট ১৩ টি স্যাটেলাইট নিয়োগের কাজে সম্পূর্ণরূপে সফল হয়েছে। বিজ্ঞানীদের আসা আগামী অভিযানেও এটি সফলতা অর্জন করবে। ইসরো তাদের নতুন স্যাটেলাইট সম্পর্কে জানায়, এই স্যাটেলাইটটি প্রাকৃতিক দুর্যোগের সম্পূর্ণ REAL-TIME অণুবীক্ষণ করতে সক্ষম। সবথেকে আশ্চর্যের বিষয় হলো স্যাটেলাইটটি প্রতিদিন হিসেবে চারটি থেকে পাঁচটি ছবি পাঠাবে ভারতে, যা দেখে পরিবেশ এবং আবহাওয়ার পরিবর্তন অনুমান করা সম্ভব।

আরো পড়ুন-জলের বদলে মঙ্গলে বইছে অন্য তরল,দাবি বিজ্ঞানীদের

ইসরোর নতুন EOS-3 স্যাটেলাইটটি শুধু আবহাওয়ার পরিবর্তন নির্ণয়ের কাজই নয়, জলে বসবাসকারী বিভিন্ন প্রাণী, সবজি এবং শস্যর অনুকূল পরিবেশ এবং অরণ্যে বিভিন্ন ধরনের পরিবর্তনের ওপর নজর রাখবে এমনটাই জানিয়েছেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ডক্টর জিতেন্দ্র সিং। বিজ্ঞানীদের আশা তাদের এই অভিযান আগামী দিনে আমাদের পরিবেশ সম্পর্কে বিস্তারিত জানতে সাহায্য করবে।

“লঞ্চ হতে চলেছে ISRO-এর নয়া স্যাটেলাইট EOS-3, দৈনিক ৪-৫ টি ছবি পাঠাবে ভারতে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply