একই সারিতে দেখা মিলবে মঙ্গল-চাঁদ-শুক্র গ্রহের, দেখা যাবে খালি চোখেই, জানুন কবে ও কখন

আবারও মহাজাগতের এক ঐতিহাসিক ঘটনার সাক্ষী হতে চলেছে সারা বিশ্ব। আগামী সপ্তাহে মহাকাশে ঘটতে চলেছে এক ঐতিহাসিক ঘটনা। পৃথিবীর পার্শ্ববর্তী দুটি গ্রহ মঙ্গল এবং শুক্র একে অপরের নিকটে চলে আসবে। যে মহাজাগতিক ঘটনার সাক্ষী হতে চলেছেন আপনিও। কেবল মঙ্গল এবং শুক্র গ্রহই নয় একই সারিতে দেখা মিলবে চাঁদেরও। জ্যোতির্বিজ্ঞানীরা এই ধরনের ঘটনাকে ‘প্লানেটারি কনজাকশন’ বলে থাকেন।

মহাকাশে এই বিরল ঘটনা ঘটতে চলেছে আগামী ১২ জুলাই এবং ১৩ জুলাই। যদি আকাশ পরিষ্কার থাকে তবে খালি চোখে আপনিও দেখতে পারবেন এই মহাজাগতিক ঘটনা। পৃথিবীর পার্শ্ববর্তী শুক্র এবং মঙ্গল গ্রহ একই সারিতে কাছাকাছি চলে আসবে এই দিনে। যদিও খালি চোখে গ্রহ দুটি তারার মতো দেখতে লাগবে তবুও আপনি সহজেই বুঝে দিতে পারবেন যে গ্রহ দুটি কাছাকাছি চলে এসেছে। আগামী ১২ জুলাই মঙ্গল এবং শুক্র চাঁদের কাছাকাছি চলে আসবে তাদের দূরত্ব চাঁদের কক্ষপথ থেকে মাত্র ৪ ডিগ্রি হবে অন্যদিকে ১৩ জুলাই শুক্র গ্রহ এবং মঙ্গল গ্রহ নিজের কক্ষপথ থেকে মাত্র ৫ ডিগ্রি দূরত্বে অবস্থান করবে। এই দৃশ্য দেখা যাবে পশ্চিমাকাশে সূর্যাস্তের পর। বিজ্ঞানীরা জানিয়েছেন এ ধরনের ঘটনা মহাকাশবিজ্ঞানে অত্যন্ত বিরল। যে কারণে রাতের ঘুম উড়েছে মহাকাশ বিজ্ঞানীদের।

আরো পড়ুন-ঘূর্ণায়মান গ্যালাক্সির মাঝে সর্পিল গোলাপী তারা, চোখ ধাঁধানো ছবি শেয়ার করল নাসা

মহাকাশের এই বৃহত্তম ঘটনার ছবি তুলতে প্রস্তুত এন্টার ইউনিভার্সিটি সেন্টার ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড অ্যাস্ট্রোফিজিক্স এবং বেঙ্গালুরু ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ অ্যাস্ট্রোফিজিক্স। বিজ্ঞানীরা জানিয়েছেন আপাতদৃষ্টিতে মঙ্গল গ্রহ এবং শুক্র গ্রহ তাদের নিজেদের কক্ষপথের পর্যবেক্ষণ করতে করতে কাছাকাছি চলে আসবে এবং এই ঘটনা দেখা যাবে বৃহস্পতিবার রাত থেকে শুরু করে মঙ্গলবার রাত পর্যন্ত। তবে এই কয়দিনের মধ্যে ১৩ জুলাই গ্রহ দুটির সবথেকে কাছাকাছি থাকবে এবং চাঁদ শুক্র এবং মঙ্গল গ্রহকে একই সারিতে দেখা যাবে খালি চোখেই।

Leave a Reply