মহাকাশে আবারো প্রবাসী ভারতীয়। কে, কি নাম তার, কোথায় থাকেন?

ফের মহাশূন্যে যেতে চলেছে আরও এক ভারতীয়। এই ভারতীয়র নাম ‘সিরিষা বন্দলা’। তেলেগু বংশগত হলেও দীর্ঘদিন ধরে তিনি আমেরিকার বাসিন্দা। প্রয়াতঃ কল্পনা চাওলার পর তিনি দ্বিতীয় প্রবাসী ভারতীয় মহিলা রূপে মহাকাশে পাড়ি দেবেন। অন্ধ প্রদেশের বাসিন্দা সিরিষা বন্দলা ভারতীয় হিসেবে চতুর্থ মানুষ যে রাকেশ শর্মা, কল্পনা চাওলা এবং সুনীতা উইলিয়ামসের পর মহাকাশ অভিযানে যাবে।

আমেরিকার বেসরকারি সংস্থা ‘ভার্জিন গ্যালাকটিক‘ এর মহাকাশযান ‘ইউনিটি ২২‘ ১১ জুলাই মেক্সিকো থেকে মহাকাশে উড়ে যাবে। এই মহাকাশ মিশনে মোট ৬ জন সদস্য রয়েছে, যার মধ্যে দু-জন মহিলা একজন বেথ মসেস ও অপরজন সিরিষা বন্দলা। ৩১ বছর বয়সী সিরিষা বন্দলা পেশায় এয়ারোনটিক্য়াল ইঞ্জিনিয়র। এই মিশন টিতে বিশেষত একটি গবেষণার জন্য তারা মহাকাশে যাবে, ইউনিভার্সিটি অফ ফ্লোরিডার একটি বিশেষ পরীক্ষামূলক পদ্ধতি ব্যবহার করা হবে।

সিরিষা বন্দলা নিজেও এই মিশনে অংশ নিতে পারে উচ্ছ্বসিত, নিজের টুইটার অ্যাকাউন্টে তিনি লিখেছেন, “আমি ইউনিটি ২২ এর বিস্ময়কর ক্রু-দের অংশ হিসাবে এবং এমন একটি সংস্থার অংশ হতে পেরে আমি অবিশ্বাস্যভাবে সম্মানিত হয়েছি, যার মিশন সবার জন্য মহাকাশ উপলব্ধ করা।”

আরো পড়ুন- মহাকাশ যাত্রায় জেফ বেজোসকে টেক্কা দিতে এগিয়ে এলেন আরো এক কোটিপতি

সিরিষা বন্দলার টুইট

Twitter source- @SirishaBandla

অন্ধ্রপ্রদেশে তার জন্ম হলেও তার বড় হয়ে ওঠা আমেরিকার টেক্সাস শহরে। এরপর তিনি আমেরিকার পার্ডু বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক সম্পন্ন করেন। বর্তমানে তিনি ভার্জিন গ্যালাকটিক সংস্থায় কর্মরত। ১১ জুলাই চতুর্থ ভারতীয় মহাকাশচারী রূপে মহাকাশ অভিযান এক ইতিহাস সৃষ্টি করবে।

Leave a Reply