অত্যাশ্চর্য রঙিন ছবি পৃথিবীতে পাঠিয়েছে নাসার ‘Ingenuity Mars Helicopter’, দেখুন সেই ছবি

আমেরিকার অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) এই বছরের শুরুতেই মহাকাশযান পাঠিয়েছিল মঙ্গলে। যে মঙ্গল যান মঙ্গলের মাটিতে প্রাণের সন্ধান করবে। আর সেই মঙ্গলযান কে সাহায্য করার জন্য ছিল একটি ছোট্ট হেলিকপ্টার যার নাম ‘Ingenuity Mars Helicopter’

ছোট্ট এই হেলিকপ্টারটি সম্প্রতি কিছু অত্যাশ্চর্য ছবি পৃথিবীর বুকে পাঠিয়েছে গত ৫ জুলাই। লালগ্রহের মাটির উপরে ওড়ার সময় সেখানকার পাথুরে ভূপৃষ্ঠের ছবি তুলেছিল এই হেলিকপ্টারটি। তবে এইবার এর ছবিগুলি পূর্বের মতো সাদা কালো ছিল না এগুলো ছিল রঙিন।

ইনজেনুইটি হেলিকপ্টারটি তার নবম তম উড়ান সম্পন্ন করে গত সোমবার। ইনজেনুইটি মার্স হেলিকপ্টার এর পাইলট হার্ভার্ড গৃপ গত ২৭ জুলাই একটি ব্লগে জানান, ৪ পাউন্ড এর ছোট্ট এই রোটরক্রাফ্টটি অনেক সময় নিয়ে মহাকাশে অন্য কোনো গ্রহের আকাশে উড়ে বেড়ানো এবং গতিবেগের দিক থেকে একটি রেকর্ড বানিয়ে ফেলেছে। হেলিকপ্টারটি তার নবমতম উড়ানে প্রায় ২,০৫১ ফুট দূরত্ব অতিক্রম করেছিল। এবং এই উড়ানে হেলিকপ্টারটি এক স্থান থেকে উড়ে অন্য স্থানে যাওয়ার কথা ছিল। যা হেলিকপ্টারটি খুব নিখুঁতভাবে করতে সক্ষম হয়েছে।

আরও পড়ুন-মহাকাশে আবারো প্রবাসী ভারতীয়। কে, কি নাম তার, কোথায় থাকেন?

মঙ্গলের আকাশে ভেসে বেড়ানোর সময় হেলিকপ্টারটি কিছু চমকপ্রদ ছবি তুলতে সক্ষম হয়েছে। যে ছবিগুলির মধ্যে রয়েছে মঙ্গল গ্রহের লাল পাথরে ভূপৃষ্ঠের ছবি এবং পারসিভেরান্স রোভার দ্বারা পিছনে ফেলে যাওয়া চাকার দাগ গুলি।

“অত্যাশ্চর্য রঙিন ছবি পৃথিবীতে পাঠিয়েছে নাসার ‘Ingenuity Mars Helicopter’, দেখুন সেই ছবি”-এ 1-টি মন্তব্য

Leave a Reply