মহাকাশ গবেষণা কেন্দ্র তৈরি করবে NAOC, কোথায় জানেন?

চীনের ন্যাশনাল অ্যাস্ট্রোনমিক্যাল অবজারভেটরি (NAOC) অপটিক্যাল জ্যোতির্বিজ্ঞান পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণ করতে চলেছে। আর এই পর্যবেক্ষণ কেন্দ্র তৈরীর জন্য একটি নতুন জায়গা বেছে নিয়েছেন তারা। নেচার জার্নালে প্রকাশিত একটি প্রতিবেদন অনুযায়ী অপটিক্যাল জ্যোতির্বিজ্ঞান পর্যবেক্ষণ কেন্দ্র নির্মাণের জন্য চিন কিংহাই-তিব্বতীয় মালভূমিতে একটি বিশেষ জায়গা প্রকাশ্যে এনেছেন। বিবৃতিতে আরো জানানো হয় বিশেষ ওই জায়গাটি মাটি থেকে ৪,২০০-৪,৫০০ মিটার উচ্চতায় অবস্থিত। উত্তর-পশ্চিম চিনের কিংহাই প্রদেশে লেংহু বা cold Lake নামের একটি শহরের কাছে অবস্থান করছে ওই বিশেষ জায়গাটি।

চীনের NAOC-এর বৃহৎ অপটিক্যাল ও ইনফ্রারেড টেলিস্কোপ টিমের প্রধান অধ্যাপক দেং লিকাই জানান, লেংহু-এ মহাকাশবিজ্ঞান পর্যবেক্ষণের জন্য নতুন পর্যবেক্ষণ কেন্দ্রটি তৈরি করা হচ্ছে। ওই জায়গাটি নির্বাচন করা হয় ২০১৭ সালে। স্থানীয় প্রশাসনের সহায়তায় তারা লেংহু শহরের কাছে সাইশিটেং পাহাড়ের ২০০ মিটার উচ্চতায় প্রাথমিক কাঠামো নির্মাণ করে ফেলেছেন ইতিমধ্যেই। অধ্যাপক আরও জানিয়েছেন নির্বাচিত জায়গাটি শুষ্ক জলবায়ুতে অবস্থিত যেখানে বছরের প্রায় ৭০ ভাগ সময়েই রাতের আকাশ একেবারে ঝলমলে থাকে, যা সাহায্য করবে মহাকাশকে পরিষ্কারভাবে পর্যবেক্ষণ করতে। এছাড়াও মধ্যরাতে ওই অঞ্চলের তাপমাত্রা তারতম্য মাত্র ২.৪ ডিগ্রি সেলসিয়াস।

আরো পড়ুন-লাল গ্রহের মাটিতে ৯ বছর পূর্ণ করল NASA Curiosity Mars rover

নেচার জার্নাল পত্রিকায় একটি প্রতিবেদনে জানানো হয়েছে বিজ্ঞানীদের দল একটি রিপোর্ট পেশ করেছেন, যে রিপোর্ট অনুযায়ী ওই জায়গাটি পূর্ব গোলার্ধের একটি অনন্য ভৌগলিক অবস্থান দখল করেছে। এছাড়াও আতাকামা, মাউনা কেয়া ও ক্যানারি দ্বীপপুঞ্জ এর মধ্যে বিশাল ব্যবধানে সেতু তৈরি করেছে। এছাড়াও বিজ্ঞানীদের দলেরা মাটি ভিত্তিক উচ্চমান সম্পন্ন পর্যবেক্ষণ কেন্দ্র গুলি একটি দুর্দান্ত নেটওয়ার্ক গঠন করতে সক্ষম হবে। যার মধ্যে রয়েছে এক্সোপলানেট গুলিতে জীবন সন্ধান এর চিহ্ন, মহাকর্ষীয় তরঙ্গ বিস্ফোরণের বৈদ্যুতিন চুম্বকীয় অংশ এবং আরও অনেক কিছু। ২০১৮ থেকে ২০১৯ সালের মধ্যে সংগৃহীত জায়গাটি দেখার এবং আবহাওয়া সম্পর্কে সমস্ত তথ্য পাওয়া যাবে পাবলিক ওয়েবসাইট থেকে। ওয়েবসাইট টি হলো lenghu.china-vo.org।

“মহাকাশ গবেষণা কেন্দ্র তৈরি করবে NAOC, কোথায় জানেন?”-এ 1-টি মন্তব্য

Leave a Reply