275 মিলিয়ন আলোকবর্ষ দূরে এক গ্যালাক্সির ছবি তুলল নাসার হাবল টেলিস্কোপ

সম্প্রতি আমেরিকার অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) দুটি আকর্ষণীয় গ্যালাক্সির একটি ছবি প্রকাশ করেছে তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে। ছবিটি তোলা হয় তাদের অন্যতম হাবল টেলিস্কোপের সাহায্যে। এই গ্যালাক্সির নাম IC 1623। নাসা জানিয়েছে এই গ্যালাক্সি যুগল পৃথিবী থেকে ২৭৫ মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থান করছে। নাসার তরফ থেকে গ্যালাক্সির ছবিটির নাম দেওয়া হয়েছে “Caught in a cosmic bed romance”

তবে দুটি গ্যালাক্সির একসাথে এমনভাবে পাশাপাশি থাকার এই প্রথম নয়। এর আগে ২০০৮ সালে নাসার হাবল টেলিস্কোপের সাহায্যে এরকমই আরো একটি গ্যালাক্সির ছবি ধরা পড়েছিল। যে ছবিটা তোলা হয়েছিল অপটিক্যাল এবং ইনফ্রারেড ওয়েবলেন্থ ফিল্টার এর সাহায্যে।

নাসা ছবিটি প্রকাশের সাথে ইউরোপিয়ান স্পেস এজেন্সি কে ছবিটির ক্রেডিট দান করেছে। শুধু তাই নয় ইউরোপিয়ান স্পেস এজেন্সির তরফ থেকেও এই ছবিটি প্রকাশ করা হয় তাদের ইনস্টাগ্রামে। তারা ছবিটি প্রকাশের সাথে সাথে সেখানে লেখেন “ইনকর্পোরেটস নিউ ডাটা ফর্ম ওয়াইড ফিল্ড ক্যামেরা ৩”

আরো পড়ুন-সূর্যের সাথে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের অভূতপূর্ব ছবি শেয়ার করলো নাসা

যে ছবিটি নাসা দ্বারা প্রকাশ করা হয়েছে সেই ছবিতে গ্যালাক্সি দুটি পরস্পরের সাথে মিশে যাওয়ার একেবারে শেষ পর্যায়ে রয়েছে। নাসার হাবল টেলিস্কোপ প্রায়ই এরকম অত্যাশ্চর্য ছবি তুলে থাকে। যেমন কিছুদিন আগেই গ্যালাক্সি DF2 এর একটি ছবি ইনস্টাগ্রাম হ্যান্ডেল শেয়ার করে। নাসা ছবির ক্যাপশনে জানায় আমাদের হোম গ্যালাক্সি মিল্কি ওয়ে এর তারার সংখ্যার ১/২০০ তারা অবস্থান করছে DF2 তে।

“275 মিলিয়ন আলোকবর্ষ দূরে এক গ্যালাক্সির ছবি তুলল নাসার হাবল টেলিস্কোপ”-এ 1-টি মন্তব্য

Leave a Reply