১০তম উড়ানের জন্য প্রস্তুতি নিচ্ছে নাসার ইনজেনুইটি হেলিকপ্টার

মঙ্গল গ্রহে থাকা নাসার ইনজেনুইটি হেলিকপ্টারটি মঙ্গল গ্রহে ১০তম উড়ানের জন্য প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে ইতিমধ্যেই। নাসার কর্মকর্তারা জানিয়েছেন আগামী ২৪শে জুলাই এর মধ্যেই এই উড়ান সম্পন্ন হতে চলেছে। ছোট্ট এই হেলিকপ্টারটি মঙ্গল যান পারসিভেরান্স এর সাথেই গত ১৮ ফেব্রুয়ারি মঙ্গলের বুকে পদার্পণ করেছিল। স্পেস এজেন্সি নাসার তরফ থেকে জানানো হয় রোটরক্রাফটটির নবমতম উড়ান এর পূর্বে হওয়া সব কয়টি উড়ানের থেকে আলাদা ছিল। নাসা এও জানায় উড়ানের সাথে সাথে হেলিকপ্টারটি সমস্ত রেকর্ড ভেঙে ফেলেছে, শুধু তাই নয় পৃথিবীর বাইরে অন্য গ্রহের বায়ুমণ্ডলের সবচেয়ে দূরে এবং সবচেয়ে দ্রুত গতিতে উড়ে যাওয়ার প্রথম হেলিকপ্টার এটিই।

PicsArt 07 24
image cradit: @NASAJPL

নাসা তাদের অফিসিয়াল ওয়েবসাইটে একটি বিবৃতিতে জানায় ইনজেনুইটি হেলিকপ্টারটি শেষ অর্থাৎ নবমতম উড়ানে ‘Seitah’ নামের একটি জায়গায় অবতরণ করে প্রায় ২ মিনিট ৪৬ সেকেন্ড উড়ানের পর। এই ধরনের জায়গায় পারসিভেয়ারেন্স রোভারের মতো মহাকাশযান গুলির পক্ষে যাওয়া খুবই অসুবিধাজনক। ইনজেনুইটি হেলিকপ্টারের পরবর্তী উড়ান অর্থাৎ দশম তম উড়ানে ওই অঞ্চলে থেকেই পাথরের নমুনা সংগ্রহ করা হবে।

আরো পড়ুন-মঙ্গল গ্রহের মাটি থেকে ‘রক স্যাম্পেল’ সংগ্রহের প্রস্তুতি নিচ্ছে পারসিভেরান্স, জানালো নাসা

মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা তাদের ইনস্টাগ্রাম হ্যান্ডেলে গত ২৩ জুলাই একটি ছবি পোস্ট করে ছোট্ট এই হেলিকপ্টারটির। যেখানে তারা বলেন, হেলিকপ্টারটির নবমতম উড়ান সম্পূর্ণরূপে সফল হয়েছে। রোটরক্রাফটকে এমনভাবে ডিজাইন করা হয়েছিল যাতে এটি মঙ্গল গ্রহে থাকা প্রয়োজনীয় বৈজ্ঞানিক দ্রব্যাদি সংগ্রহ করতে পারে। যেগুলি আগামী দিনে মহাকাশ বিজ্ঞানকে নতুন এক মাত্রা এনে দেবে। তবে এই ধরনের কাজ গুলি পারসিভেয়ারেন্স রোভারের মত মহাকাশযানগুলো দ্বারা কখনোই সম্ভব নয়।

“১০তম উড়ানের জন্য প্রস্তুতি নিচ্ছে নাসার ইনজেনুইটি হেলিকপ্টার”-এ 1-টি মন্তব্য

Leave a Reply