এ বছরের তৃতীয় স্পেসওয়াক সম্পন্ন করল নাসার দুই নভোচারী

নাসার দুইজন নভোচারী কেট রুবিনস এবং ভিক্টর গ্লোভার ২০২১ সালে তাদের তৃতীয় স্পেসওয়াক সম্পন্ন করলেন। নাসার তরফ থেকে জানানো হয় উত্তেজনাপূর্ণ এই স্পেসওয়াক এর সময় ছিল EST অর্থাৎ ইস্টার্ন টাইমজোন অনুযায়ী দুপুর ১:১৬ মিনিটে। মোট ৭ ঘন্টা ৪ মিনিট ধরে চলে এই স্পেসওয়াকটি। এটি ছিল ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের বাইরে দুই নভোচারীর তৃতীয় স্পেসওয়াক। যেখানে তারা আসন্ন সোলার অ্যারে আপগ্রেড এর জন্য প্রয়োজনীয় কিট গুলি ইন্সটলের কাজ করেন।

তৃতীয় স্পেসওয়াক সম্পন্ন করল নাসার দুই নভোচারী

কিন্তু প্রশ্নটা হলো এই স্পেসওয়াক কি? কিভাবেই বা স্পেসওয়াক সম্পন্ন করা হয়? স্পেসওয়াক কথাটি শুনে হয়ত বুঝতেই পারছেন এটির অর্থ। স্পেস অর্থাৎ পৃথিবীর বাইরে যে অন্তহীন মহাকাশ সেখানেই হেঁটে বেড়ানো। তবে কথাটা শুনে যেমনটা মনে হয় তেমন ঠিক নয়। স্পেসওয়াক সাধারণত মহাকাশে থাকা কোন মহাকাশযান যেমন ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের বাইরে বেরিয়ে সেই মহাকাশযানে কোন আপগ্রেড, ইনস্টল করা অথবা মেরামতের কাজ করা। এক্ষেত্রে নভোচারীরা একটি কেবল দ্বারা যুক্ত থাকেন যাতে তারা মহাশূন্যে হারিয়ে না যান। যে কারণে এই স্পেসওয়াক বেশ অ্যাডভেঞ্চারে পরিপূর্ণ।

আরো পড়ুন- আইপিএলের এই খেলোয়াড় এখন বাস চালক। তিনি ধোনির অধীনে খেলেছেন

নাসার দুই নভোচারী গত ২৮শে ফেব্রুয়ারি মহাকাশে ভেসে বেড়ানো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনটির বাঁদিকে সবচেয়ে দূরে থাকা সোলার অ্যারেটির কাছে কাজ করছিলেন, যেটির নাম P6। নভোচারী গ্লোভার একটি বন্ধনী কাঠামো তৈরি করেন যা তিনি তার সাথে থাকা দ্বিতীয় নভোচারী রুবিনের সঙ্গে একসাথে সোলার অ্যারেটিকে সমর্থন দেওয়ার জন্য যুক্ত করেন। এই বন্ধনী কাঠামোটির নাম ছিল 2B

প্রথমদিকে একটি বোল্ট ভালোভাবে সংযুক্ত না থাকায় রুবিন সেটি পাওয়ার ডিল ব্যবহার করে পুনরায় যুক্ত করেন। এই বোল্টটি যুক্ত করা এবং সম্পূর্ন সুরক্ষা নিশ্চিত করাটা জরুরী ছিল। কারণ SPACE’X এর তরফ থেকে সরবরাহ করা নতুন সোলার অ্যারে এবছরের শেষের দিকেই যুক্ত হতে চলেছে স্পেস স্টেশনটিতে। এটিতে থাকা সৌর অ্যারে গুলি আগামী ১৫ বছর পর্যন্ত পরিষেবা দেয়ার জন্যই তৈরি। তবে এটিতে অপ্রত্যাশিতভাবে অবক্ষয়ের চিহ্ন দেখা দিয়েছে ইতিমধ্যেই।

নাসার দুইজন নভোচারী গ্লোভার এবং রুবিন এর জন্য এটি ছিল তাদের তৃতীয় স্পেসওয়াক। যেখানে এই স্পেসওয়াক কে নিয়ে রুবিন মোট ১৯ ঘণ্টা ৫০ মিনিট এবং গ্লোভার ১৯ ঘন্টা ২০ মিনিটের স্পেসওয়াক সম্পন্ন করলেন। স্পেস স্টেশনে থাকা সমস্ত সদস্যদের নিয়ে মোট স্পেসওয়াক হয়েছে ২৩৫ টি এবং এই দুজনের সময়কে মিলিয়ে মহাকাশযানের বাইরে হওয়া স্পেসওয়াক এর মোট সময় দাঁড়িয়েছে ৬১ দিন ১৪ ঘণ্টা ১১ মিনিট

“এ বছরের তৃতীয় স্পেসওয়াক সম্পন্ন করল নাসার দুই নভোচারী”-এ 1-টি মন্তব্য

Leave a Reply