জলের বদলে মঙ্গলে বইছে অন্য তরল,দাবি বিজ্ঞানীদের

হাকাশের জাগতিক ঘটনা নিয়ে মানুষের মধ্যে কৌতূহলের শেষ নেই। তাই সেই মহাকাশকে আরও কাছ থেকে জানতে অনবরত গবেষণা চালিয়ে যাচ্ছে বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের গবেষণার ফলে জানতে পারা গিয়েছে গ্রহ-নক্ষত্রের ব্যাপারে বিশেষ কিছু তথ্য। ঠিক তেমনি সম্প্রতিকালের একটি আলোচ্য বিষয়বস্তু হলো (Mars) মঙ্গল গ্রহ। সেখানে জল এবং প্রাণের অস্তিত্ব সম্ভব কিনা সে নিয়ে চলছে প্রচুর গবেষণা।

কিছুদিন আগে জানা গিয়েছিল মঙ্গল গ্রহে তরল পদার্থের অস্তিত্ব রয়েছে। তাই এই বিষয় নিয়ে অনেকটাই আশা দেখছিলেন বিজ্ঞানীরা। মঙ্গলের দক্ষিণ মেরুর ভূগর্ভের জলের স্রোতের সন্ধান পেয়েছিল বিজ্ঞানীদের একাংশ। (ESA) অর্থাৎ ইউরোপিয়ান স্পেস এজেন্সির যন্ত্রে ধরা পড়েছিল এই তথ্য। তাই খুব স্বাভাবিকভাবেই মঙ্গল গ্রহে প্রাণ ধারণ সম্ভব কিনা সেই নিয়ে শুরু হয়েছিল বিস্তর আলোচনা।

আরও পড়ুন – তিনটি ছায়াপথের সংঘর্ষ! অত্যাশ্চর্য ছবি শেয়ার করল নাসার হাবল টেলিস্কোপ

সম্প্রতি আর একদল বিজ্ঞানীর গবেষণায় উঠে এসেছে অন্য আরেক রকম তথ্য। (NASA) নাসার দুইজন বিজ্ঞানী রাডারের সিগনাল কে ভালো ভাবে বিশ্লেষণ করে জানতে পেরেছেন মঙ্গল গ্রহে যে তরলের অস্তিত্ব পাওয়া গেছে তা লালগ্রহের ভূপৃষ্ঠের অনেকটাই ভিতরে। লালগ্রহের ভূপৃষ্ঠের ওই অংশের তাপমাত্রা মাইনাস ৫০ ডিগ্রি সেলসিয়াস। তাই সেখানকার অংশ প্রচন্ড শীতল হাওয়ায় সেখানে তরল অবস্থায় জলের অস্তিত্ব প্রায় অসম্ভব। মঙ্গলে সন্ধান পাওয়া সেই তরল বা কাদা জাতীয় পদার্থে H2O আছে কিনা সেই নিয়ে সন্দেহ থেকেই যাচ্ছে। তাই লাল গ্রহে প্রাণের অস্তিত্ব আবার প্রশ্নের মুখে পড়ে যাচ্ছে। মঙ্গল গ্রহে প্রাণের সম্ভাবনা নিয়ে আশা করা ব্যক্তিদের কাছে এটা কিছুটা হতাশাজনক।

“জলের বদলে মঙ্গলে বইছে অন্য তরল,দাবি বিজ্ঞানীদের”-এ 1-টি মন্তব্য

Leave a Reply