ঘূর্ণায়মান গ্যালাক্সির মাঝে সর্পিল গোলাপী তারা, চোখ ধাঁধানো ছবি শেয়ার করল নাসা

সম্প্রতি আমেরিকার অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) তাদের অফিসিয়াল ইনস্টাগ্রাম হ্যান্ডেলে মহাকাশে থাকা ছায়াপথের দুটি অতীব সুন্দর ছবি শেয়ার করেছে। যে ছবিতে দেখা যাচ্ছে উজ্জ্বল একটি ছায়াপথের মাঝে ছুটে চলা লাল রঙের তারাদের সর্পিল রেখা। ছবিটি শেয়ার করে নাসা ক্যাপশনে জানায় “graceful spiral arms and pink star forming regions”। যে ছবি দুটি ইতিমধ্যেই নেটিজেনদের দৃষ্টি আকর্ষন করেছে।

নাসা দ্বারা সম্প্রতি প্রকাশ করা এই ছবি দুটির প্রথম ছবিটিতে যে ছায়াপথ বা গ্যালাক্সি টি দেখা যাচ্ছে সেটি একটি ঘূর্ণায়মান ছায়াপথ, যার দূরত্ব পৃথিবী থেকে ২৩ মিলিয়ন আলোকবর্ষ দূরে। ছায়াপথের বিস্তৃতি প্রায় ৬০ হাজার আলোকবর্ষ পর্যন্ত। কিন্তু মহাকাশে ৬০ হাজার আলোকবর্ষ জায়গা জুড়ে থাকা এই গ্যালাক্সি আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সির তুলনায় অনেকটাই ছোট এবং এর বয়সও আমাদের গ্যালাক্সির চেয়ে অনেকটাই কম। প্রসঙ্গত উল্লেখ্য, আমরা যে ছায়াপথ বা গ্যালাক্সিতে বসবাস করি সেই গ্যালাক্সি কে বলা হয় মিল্কিওয়ে গ্যালাক্সি।

দ্বিতীয় যে ছবিটি নাসা দ্বারা ইনস্টাগ্রামের প্রকাশ পেয়েছে সেটিও ওই একই গ্যালাক্সির। তবে দ্বিতীয় ছবিটি গ্যালাক্সির ইনফ্রারেড দৃষ্টিভঙ্গি থেকে তোলা। যে ছবিতে গ্যালাক্সির ভিতরে থাকা ধূলিকণার কাঠামোটি উঠে এসেছে। নাসা জানিয়েছে এই দুটি ছবি একসঙ্গে মহাকাশের এক অভূতপূর্ব রূপ তুলে ধরেছে আমাদের সামনে।

আরো পড়ুন-নতুন আরো একটি ‘এক্সোপ্ল্যানেট’ আবিষ্কার করলেন জ্যোতির্বিজ্ঞানীরা, আয়তনে পৃথিবীর তিনগুণ

নাসা দ্বারা প্রকাশ পাওয়া এই ছবিটিতে অনুরাগীরা এখনো পর্যন্ত ১৪ লাখেরও বেশি লাইক করেছেন। মন্তব্যের সংখ্যা ছাড়িয়েছে ৩০০ এর বেশি। সকলেই ছবিটির বেশ প্রশংসা করেছে।

“ঘূর্ণায়মান গ্যালাক্সির মাঝে সর্পিল গোলাপী তারা, চোখ ধাঁধানো ছবি শেয়ার করল নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply