পৃথিবীর বুকে বসবাসকারী অদ্ভুত প্রাণী যাদের না দেখলে বিশ্বাস করা যায়না

পৃথিবীতে এত প্রাণের মাঝে অদ্ভুত দেখতে প্রাণীগুলি সর্বদাই আমাদের দৃষ্টি আকর্ষণ করে। আমাদের আশেপাশে থাকা সাধারণ প্রাণী যেমন কুকুর, বিড়াল এর মত দেখতে জীবগুলি দেখে আমরা সকলেই অভ্যস্ত। যে কারণে সাধারণ এই প্রাণীগুলি আমাদের আকর্ষণের কেন্দ্রবিন্দু হয়ে ওঠে না। অপরদিকে যে প্রাণীগুলি এদের থেকে একটু আলাদা তাদের দেখার জন্য আকর্ষণটা বরাবরই থাকে। অনেকেই সেই প্রাণীদের দেখার জন্য চিড়িয়াখানায় ভ্রমণ করতে যান। তবে এখানে যে সমস্ত উদ্ভট ও অদ্ভুত প্রাণীদের সম্পর্কে আমরা জানবো তাদের সচরাচর হয়তো চিড়িয়াখানা বা জঙ্গলে দেখতে পাওয়াটা মুশকিল। পৃথিবীর বুকে বসবাসকারী অদ্ভুত প্রাণী যাদের মধ্যে বিশেষ কয়েকটি সম্পর্কে নিচে আলোচনা করা হলো এবং সাথেই তাদের কোথায় দেখতে পাবেন সে বিষয়ে জানানো হলো।

প্যাঙ্গোলিন (PANGALIN):
IMG 20201226 223909 1
image- PANGALIN

আমাদের আশেপাশে ও চিড়িয়াখানায় দেখতে পাওয়া জীবজন্তু গুলির থেকে এই প্রাণীটি বেশ আলাদা ও উদ্ভট। এটিকে দেখে কিছুটা বর্ম পরিহিত যোদ্ধার মতো মনে হবে। এর দেহে থাকা আশ গুলি দ্বারা সমস্ত দেহ আবৃত থাকে, এদের মুখটা সরু এবং দেহের পিছনে লেজটিও আশ দ্বারা আবৃত। এমন দেখতে হওয়ার জন্য এর আরেক নাম ‘স্কেলি অন্টিয়েটারস ‘। অদ্ভুত দেখতে হলেও এদের চোখ ও বড় বড় পা গুলি এদের অনেকটাই বেশি আকর্ষণীয় করে তোলে। শান্ত সভাবের এই প্রাণীটি ভয় পেলে তৎক্ষণাৎ নিজেদের গুটিয়ে নিয়ে গোল আকৃতি ধারণ করে। 

যদি আপনার কখনো এই প্রাণীটিকে দেখার ইচ্ছা হয় তবে আপনি চলে যেতে পারেন উপ সাহারান আফ্রিকাতে। যেখানে আপনি এদের তিন ধরনের প্রজাতিরই দেখা পেয়ে যাবেন। অসাধারণ অদ্ভুত এই প্রাণীর প্রজাতিটিকে এদের মাংস এবং আশ গুলির জন্য বারবার শিকার করা হয়। যে কারণে এই প্রজাতির প্রাণীটি বর্তমানে বিলুপ্তির পথে।

আরও পড়ুন- আশ্চর্য ও অদ্ভুত কাঁকড়া

আর্মাদিলো গার্ডল্ড টিকটিকি (ARMADILLO GIRDLED LIZARD):
rps20201226 233450
image- ARMADILLO GIRDLED LIZARD

  ছোট্ট এই প্রাণীটিকে যদি দেখে থাকেন তবে আপনার প্রথমেই ইংরেজি সিনেমাগুলিতে দেখানো কোন ড্রাগনের কথাই মনে পড়বে। ছোট্ট টিকটিকি জাতীয় প্রাণীটি দেখতে পাবেন দক্ষিণ আফ্রিকার উত্তর ও পশ্চিম কেপ প্রদেশগুলোর স্থানীয় অঞ্চলে। এই লিজার্ড বা টিকটিকিটি নিজেদের রক্ষার জন্য নিজেদেরকে গুটিয়ে নেয় গোল করে। এদের দেখতে বেশ অদ্ভুত এবং এই ধরনের প্রাণী সচরাচর দেখা যায় না। এর একটি অদ্ভুত আশ্চর্য ব্যাপার রয়েছে যেটি হল এই আর্মাদিলো গার্ডল্ড লিজার্ড তরুণ বাচ্চার জন্ম দেয়। এমন কিছু প্রমাণ পাওয়া গেছে যেখানে মেয়ে টিকটিকি তাদের তরুণ বাচ্চাদের খাওয়াচ্ছে, যে বিষয়টি আরো আশ্চর্যের।

ম্যাগনিফিসেন্ট ফ্রিগেট বার্ড (MAGNIFICENT FRIGATEBIRD):
rps20201226 233531
image- MAGNIFICENT FRIGATEBIRD

দুটি অদ্ভুত প্রাণী সম্পর্কে তো জানলাম, এবার জানবো একটি অদ্ভুত ও বিস্ময়কর পাখি সম্পর্কে। এই পাখিটির দর্শন পেতে চাইলে আপনাকে যেতে হবে গালাপাগোস দ্বীপপুঞ্জ। পাখিটির যে বিষয়টি অবাক করার মতো সেটি হল এই পাখিটির প্রায় আড়াই মিটার লম্বা ডানা রয়েছে। এদিকে অনেকেই এদের বিশাল ডানা নিয়ে ২,৫০০ মিটার উঁচু পর্যন্ত উড়তে দেখে। 

পাখিটি উড়বার সময় আশেপাশে থাকা অন্য পাখিদের আক্রমণ করে এবং তাদের খাবার ছিনিয়ে নেয়। এই ধরনের আচরণের জন্য এদের মেন ও ওয়ার নামে জানা যায়। এই সবকিছুর থেকেও যে কারণে এই ম্যাগনিফিসেন্ট ফ্রিগেট বার্ড সবথেকে আকর্ষনীয় সেটি হলো এদের সামনে গলার অংশে থাকা লাল থলিটি। পুরুষ পাখিগুলির গলায় থাকা এই লাল থলি এরা বেলুনের মত ফোলাতে পারে। যেটি ফুলিয়ে এরা অন্যান্য মেয়ে পাখিদের আকৃষ্ট করার চেষ্টা করে।

Leave a Reply