প্রথম সৌর বিস্ফোরণ ধরা পড়েছে নাসা ও এসার সূর্য পর্যবেক্ষণকারী মহাকাশযানে

আমেরিকার মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) এবং ইউরোপিয়ান স্পেস এজেন্সি (ESA) এর সূর্যকে প্রদক্ষিণকারী মহাকাশযান ‘সোলার অরবিটার’ প্রথমবার সূর্যের বিস্ফোরণের ছবি গ্রহণ করতে সক্ষম হয়েছে। গত মে মাসের ১৭ তারিখ CME (CORONAL MASS EJECTION) ধরা পড়ে এই সোলার অরবিটারের চোখে। নাসা একটি বিবৃতিতে জানায়, এই CME এর ছবি তোলা হয়েছিল সোলার অরবিটার হেলিওস্ফেরিক ইমেজার (SoloHI) এর সাহায্যে, যেটি স্পেসক্রাফট এর সাথেই যুক্ত ছিল।

SoloHI দ্বারা তোলা ছবিটি একরঙা এবং ঝাপসা, কিছুটা দানা যুক্ত। ছবিটিতে সূর্য থেকে হঠাৎ বিস্ফোরণের ফলে সৌরকনা গুলিকে ছুটে বেরিয়ে আসতে দেখা গেছে। এই CME বা করণাল মাস ইনজেকশন হল প্লাজমার বিস্ফোরণ যা সৌরজগতে জিওম্যাগনেটিক শকওয়েভ হিসেবে ছড়িয়ে পড়ে।

আরো পড়ুন-শনি গ্রহের চাঁদ টাইটান-এ প্রাণের সম্ভাবনা, কি বলছেন বিজ্ঞানীরা?

যে সোলার অরবিটারটি সূর্যকে প্রদক্ষিণ এর জন্য মহাকাশে প্রেরণ করা হয়েছে সেটির প্রধান কাজ হল সূর্যকে খুব কাছ থেকে অধ্যায়ন করা এবং এটিই বিজ্ঞানীদের বুঝতে সাহায্য করে সৌর বায়ুর কারণ এবং পৃথিবীতে এর প্রভাব সম্পর্কে। ছোট্ট আকারের এই মহাকাশযানটি সূর্য থেকে ২৬ মিলিয়ন মাইল দূরে অবস্থান করছে। যেটি মনুষ্যসৃষ্ট সূর্যের সবচেয়ে কাছের বস্তুর মধ্যে একটি। নাসার তৈরি পার্কার সোলার প্রোব এখনো পর্যন্ত সূর্যের সবচেয়ে কাছে অবস্থান করছে। সূর্য থেকে এটির দূরত্ব মাত্র ৩.৮ মিলিয়ন মাইল।

সোলার অরবিটার গত বছর ফেব্রুয়ারি মাসে লঞ্চ করা হয়েছিল। ইতিমধ্যেই এটি সূর্যের সবচেয়ে কাছের আশ্চর্য ছবি তুলতে পেরেছে। তবে আগামী নভেম্বর মাস থেকে এর প্রধান মিশন শুরু হবে। যখন SoloHI এবং অন্যান্য রিমোট সেন্সিং যন্ত্রাংশ গুলি পুরোপুরি সাইন্স মোড-এ চলে যাবে।

আরো জানতে এখানে ক্লিক করুন।

Leave a Reply