সূর্যগ্রহণের সময় তোলা নাসার এই ছবিগুলি আপনাকে মুগ্ধ করে দেবে, দেখুন সেই ছবি

২০২১ সালের ১০ ই জুন বৃহস্পতিবার এই বছরের প্রথম সূর্য গ্রহণের দেখা মিলেছে। তবে এই সূর্যগ্রহণ পূর্ণগ্রাস সূর্যগ্রহণ নয়। জ্যোতির্বিজ্ঞানীরা জানিয়েছেন এই সূর্য গ্রহন একটি আংশিক সূর্যগ্রহণ, যেখানে চাঁদ পুরোপুরি সূর্যকে ঢাকবে না। যে কারণে সূর্যের আংশিক অংশ বেরিয়ে থাকবে সেই অন্ধকারের মাঝে আর এই ধরনের সূর্যগ্রহণ কে বলা হয় ‘রিং অফ ফায়ার‘। এইরকম নাম হওয়ার কারণ এই ধরনের সূর্যগ্রহণে চাঁদের চারপাশে তৈরি হয় অতি উজ্জ্বল আলোর বলয় যা কিছুটা একটি উজ্জ্বল আংটির মত দেখায়।

বছরের প্রথম এই সূর্য গ্রহণ এবং রিং অফ ফায়ার ভারতবর্ষের সব জায়গা থেকে দেখার সুযোগ হবে না। ভারতের অরুণাচল প্রদেশ এবং লাদাখ এর কিছু অংশ থেকে এই সূর্যগ্রহণ দেখা যাবে। ভারতীয় সময় দুপুর ১.৪২ মিনিট নাগাদ এই সূর্য গ্রহণের সূচনা হবে এবং শেষ হবে সন্ধ্যা ৬:৪১ মিনিটে।

আরো পড়ুন-এবার মহাকাশে পাড়ি দিতে চলেছেন অ্যামাজনের CEO জেফ বেজোস

ভারতের এই দুটি জায়গা ছাড়াও এই সূর্য গ্রহণের দেখা পাওয়া যাবে আমেরিকা, উত্তর আলাস্কা, ক্যারিবিন, এশিয়া, কানাডা, ইউরোপ এবং উত্তর আফ্রিকার কয়েকটি অঞ্চল থেকে। এমনটাই জানিয়েছে আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। এই সূর্য গ্রহণের কয়েকটি ছবিও নাসা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছে।

ভারতের বেশিরভাগ জায়গাতেই সূর্যগ্রহণ দেখা না গেলেও অনলাইনে এটি প্রত্যক্ষ করার একটি সুযোগ নিয়ে এসেছে নাসা। তাদের অফিশিয়াল ইউটিউব চ্যানেলে এই সোলার এক্লিপস বা সূর্যগ্রহণ সরাসরি সম্প্রসারণ করা হবে। এর পরবর্তী এই ধরনের সূর্য গ্রহণ হবে আগামি ডিসেম্বর মাসে।

Leave a Reply