গোকুল পিঠে বানানোর রেসিপি|গোকুল পিঠে কিভাবে তৈরি করে

গোকুল পিঠে বানানোর পদ্ধতি

গোকুল পিঠে বানানোর রেসিপি: বাঙালির বারো মাসে তেরো পার্বণ এর শীতকালীন পার্বনটি হলো পৌষ পার্বণ। আর এই সময় বাঙালির ঘরে ঘরে তৈরি হয় পিঠে, পুলি, পাটিসাপটা ইত্যাদি সুস্বাদু খাবার। আর এই সমস্ত প্রচলিত মিষ্টান্ন গুলির মধ্যে আরেকটি জনপ্রিয় খাবার হলো গোকুল পিঠে। শুধু পৌষ মাস নয় বরং এইসব দারুন দারুন খাবার গুলি মূলত পুরো শীতকাল জুড়েই খাওয়া হয়ে থাকে। তাই এই শীতে যদি বাড়িতে গোকুল পিঠা বানাতে চান তাহলে চটপট দেখে নিন গোকুল পিঠে বানানোর এই রেসিপিটি।  

গোকুল পিঠে বানানোর রেসিপি

গোকুল পিঠে তৈরি করার জন্য প্রথমে পুর তৈরি করতে হবে। সেইজন্য করাইয়ের মধ্যে এক কাপ কোরানো নারকেল, হাফ কাপ খোয়াক্ষীর, ১-২ কাপ খেজুরের গুড় দিয়ে অল্প আঁচে কড়াইয়ে পাক দিতে হবে। উপকরণগুলি ভালোভাবে মিশে গেলে এক চামচ এলাচ গুঁড়া ছড়িয়ে দিয়ে ভালোভাবে নেড়ে নিতে হবে। পুরটি আঠালো হবে যাতে হাতে করে আকার তৈরিতে সুবিধা হয়। ১০ মিনিটের মধ্যেই পুর তৈরি করা সম্ভব।   

আরও পড়ুন – কেক তৈরির কয়েকটি রেসিপি। বড়দিনে বাড়িতেই তৈরি করুন সুস্বাদু কেক  

এরপর একটি পাত্রে ১ কাপ ময়দা এবং হাফ কাপ চালের গুঁড়ো দিয়ে জল মিশিয়ে ঘন তরল তৈরি করতে হবে। এরপর পুরকে হাতে করে চ্যাপ্টা আকারে বানিয়ে ঘন তরল মিশ্রণে ডুবিয়ে নিয়ে ভাল করে ভেজে নিতে হবে। ভাজার জন্য সাদা তেল ব্যবহার করতে হবে। এগুলিকে অল্প আঁচে সোনালি করে ভেজে নিতে হবে।   

গোকুল পিঠে বানানোর পদ্ধতি|গোকুল পিঠে কিভাবে তৈরি করে 

এবার একটি পাত্রে ১ কাপ চিনি এবং দুই কাপ জল দিয়ে ফুটিয়ে সিরা তৈরি করতে হবে। সিরা তৈরি হয়ে গেলে আগে থেকে ভাজা পিঠে গুলিকে সিরার মধ্যে ছেড়ে দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিতে হবে। এরপর এগুলিকে ঠান্ডা হতে রেখে দিতে হবে। তাহলেই তৈরি হবে সুস্বাদু গোকুল পিঠে। 

Leave a Reply