আফগানিস্তানের সঙ্গে অস্ট্রেলিয়া ওডিআই সিরিজ খেলবে না, কিন্তু এর কারণটা কি

সম্প্রতি ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের সঙ্গে হতে চলা একদিনের সিরিজ প্রত্যাহার করে নিয়েছে। UAE তে হতে চলা তিন ম্যাচের একদিনের সিরিজ আফগানিস্তানের বিপক্ষে খেলবে না অস্ট্রেলিয়া পরিষ্কার জানিয়ে দিল অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ড। কিন্তু কেন এরকম সিদ্ধান্ত নেওয়া হল।

অস্ট্রেলিয়া ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, “ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তান সহ সারা বিশ্বে নারী ও পুরুষদের খেলার বিকাশে সহায়তা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ এবং দেশের নারী ও মেয়েদের জন্য উন্নত অবস্থার প্রত্যাশায় আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সাথে জড়িত থাকবে। এই বিষয়ে সমর্থনের জন্য আমরা অস্ট্রেলিয়ান সরকারকে ধন্যবাদ জানাই।”

প্রসঙ্গত আফগানিস্তানে ২০২১ সালে নতুন সরকার গঠনের পর সেখানকার মহিলাদের উপর বিভিন্ন নিষেধাজ্ঞা জারি হয়েছে। সম্প্রতি তাদের সরকারের আরো একটি নীতির কারণে মহিলাদের উপর আরো নিষেধাজ্ঞা জারি হওয়া সম্ভাবনা রয়েছে যা অস্ট্রেলিয়া সরকার সম্পূর্ণ বিরোধিতা করেছে। যাকে সমর্থন করে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড আফগানিস্তানের সঙ্গে ওডিআই সিরিজ প্রত্যাহার করে নিল। বিশ্বে আইসিসির তত্ত্বাবধানে ক্রিকেট দেশগুলির একমাত্র আফগানিস্তানে এমন একটি দেশ, যে দেশের মহিলা ক্রিকেট দল নেই শুধুমাত্র পুরুষ ক্রিকেট দল অংশ অংশগ্রহণ করে।

আরো পড়ুন- আইসিসি ওয়ানডে রাঙ্কিং তালিকা ২০২৩

যদিও অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ড এর আগেও এই ধরনের সিদ্ধান্ত গ্রহন করেছে। ২০২১ সালে অস্ট্রেলিয়াতে আয়োজিত হওয়া একটি মাত্র টেস্ট আফগানিস্তানের বিরুদ্ধে অস্ট্রেলিয়া প্রত্যাহার করে নেয়। আফগানিস্তান ক্রিকেট বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, “আফগানিস্তানের তিন ম্যাচের ওয়ানডে সিরিজ থেকে প্রত্যাহার করার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়ার বক্তব্যে আফগানিস্তান ক্রিকেট বোর্ড অত্যন্ত হতাশ ও দুঃখিত।”

Leave a Reply