বিশ্বের প্রথম ভিডিও গেম। আজ থেকে প্রায় ৫০ বছরেরও আগে তৈরী হয়েছিল

বিশ্বের প্রথম ভিডিও গেম: বর্তমানে বিশ্বে ভিডিও গেম যেভাবে উন্নত হয়ে চলেছে তা দেখার মত। উদাহরণ হিসেবে আমরা বলতে পারি পাবজি, ফ্রী ফায়ার, ফোর্টনাইট ইত্যাদি গেমের কথা। এই সমস্ত ভিডিও গেমের গ্রাফিক্স দিন দিন উন্নত হয়ে চলেছে। আর বিশ্বের বিরাট সংখ্যায় মানুষ এই সমস্ত ভিডিও গেম খেলছে।

কিন্তু এই সব ভিডিও গেম এর ইতিহাস টা কি সেটা হয়তো অনেকেরই জানা নেই। আজ থেকে প্রায় ৫০ বছরেরও আগে থেকেই শুরু হয়েছিল ভিডিও গেম খেলা। তাই স্বাভাবিক ভাবেই মনে প্রশ্ন আসে কি ছিল বিশ্বের প্রথম ভিডিও গেম

অনেকে মনে করে থাকেন বিশ্বের প্রথম ভিডিও গেম এর নাম হলো “পঙ“। ১৯৭২ সালে এই গেমটা প্রথম বাজারে আসে। এই গেমটি তৈরি করেছিলেন অ্যালেন অ্যালকন। এটি ছিল প্রথম বাণিজ্যিক দিক দিয়ে সফল ভিডিও গেম। তবে যদি সফল অ-সফল বাদ দিয়ে ধরা হয় তবে প্রথম ভিডিও গেম হিসাবে “পঙকে” ধরা যায় না।

আরও পড়ুন- রহস্যময় কোণার্ক সূর্য মন্দির।

পদার্থবিজ্ঞানী উইলিয়াম হিগিনবোথাম তৈরি করেছিলেন বিশ্বের প্রথম ভিডিও গেম বলে মনে করা হয়। এই ভিডিও গেমটি তৈরি হয়েছিল ১৯৫৮ সালে। এটি ছিল একটি সাধারণ গেম এটি একটি টেনিস খেলার ওপর নির্ভর করে বানানো হয়েছিল।

বিশ্বের প্রথম ভিডিও গেম

হিগিনবোথাম ১৯৪৮ সালে ব্রুকহ্যাভেন ন্যাশনাল ল্যাবরেটরির যান্ত্রিক অনুষঙ্গের গ্রুপে যোগ দেন। এই দলে তিনি প্রধান হিসাবে দায়িত্ব পালন করেন। সেই সময় ব্রুকহ্যাভেন বার্ষিক প্রদশর্নী র দিন পালন করত। এই সময় ল্যাবে কয়েক হাজার মানুষ আসত। ল্যাবের যন্ত্রাংশ বিভাগের জন্য প্রদর্শনী করতে হত।

সেই সময়ে প্রদর্শনী গুলি ছিল বেশ নিস্তেজ এবং আকর্ষণহীন প্রায়। হিগিনবোথাম এই প্রদর্শনীতে দর্শকের আগ্রহ বাড়াতে চেয়েছিলেন। তিনি ভেবেছিলেন যে যদি একটি মানুষের পছন্দের দিকে
লক্ষ রেখে একটি গেম তৈরি করা যায় তাহলে খেলার আকর্ষনে বৈজ্ঞানিক প্রদর্শনীর আকর্ষণ বাড়বে।

তাদের বিভাগের একটি এনালগ কম্পিউটার এ গেমটি তৈরি করা হয়েছিল। খুব অল্প সময়ের মধ্যেই তিনি টেনিস গেমটির ধারণা পান। আর তৈরি হয় বিশ্বের প্রথম ভিডিও গেম

রাডার সিস্টেম এবং অন্যান্য ইলেকট্রনিক্স ডিভাইস নিয়ে কাজ করার জন্য তার এই গেমের ডিসপ্লের নকশা তৈরি করতে সমস্যা হয়নি। তাঁর আঁকা ব্লু প্রিন্ট এর সাহায্যে প্রযুক্তিবিদ রবার্ট ডিভোরাক ডিভাইসটি তৈরি করেন। এটি তৈরি করতে সময় লেগেছিল প্রায় দেড় থেকে দুই সপ্তাহ। তারা গেমটির নাম দিয়েছিল টেনিস ফর টু।

গেমটি খুব সাধারন ছিল একটি বল সুইচ টিপে নিয়ন্ত্রিত করে ফেলা হতো টেনিস বলের মত মাটিতে পড়ে লাফিয়ে উঠত। এর গেম সার্কিট বেশ সরল সাধারণ ছিল তবে সেই সময় গেমটি সবাই বেশ পছন্দ করত।

হিগিনবোথাম এর ভাবনা সফল হয়েছিল এবং গেম খেলার জন্য প্রদর্শনীতে ভিড় বাড়ছিল। বিজ্ঞান ও অস্ত্র গবেষণায় আগ্রহী থাকলেও গেমটির জন্য তিনি বিশেষ বিখ্যাত হয়েছিলেন। তবে এই ভিডিও গেমটি কয়েক বছর চলেছিল তারপর বাজারে জায়গা করে নিয়েছিল অন্যান্য গেম। তবে বিশ্বের প্রথম ভিডিও গেম হিসাবে আজও এই গেমটি ইতিহাস হয়ে রয়েছে। তাই বানিজ্যিক দিক থেকে সফল ভিডিও গেম পঙ হলেও বিশ্বের প্রথম ভিডিও গেম ছিল টেনিস ফর টু

এই ধরনের ঐতিহাসিক নিবন্ধের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply