ভারতে কী পাবজি আন ব্যান হতে পারে? রিলায়েন্স-জিওর সঙ্গে পাবজি কোম্পানির অংশীদারিত্ব!

যবে থেকে ভারতে পাবজি ব্যান হয়েছে তবে থেকে পাবজি কর্পোরেশন এই ব্যান উঠে যাওয়ার আশায় রয়েছে। আর এর জন্য কোম্পানি সবরকম চেষ্টা চালাচ্ছে যাতে পাবজি আবার ভারতে চলে। আর এরকম পরিস্থিতিতে দিন দুয়েক আগে একটা খবর পাওয়া যায় যে পাবজি কর্পোরেশন ভারতে পাবজি চালানোর জন্য চিনা কম্পানি tencent’s থেকে পাবজি আলাদা করে দিয়েছে।

সাধারণভাবে বলতে গেলে পাবজি মোবাইল গেম এর সাথে চীনা কোম্পানি সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। এই খবরে অনেকটাই আশার আলো দেখছে পাবজি প্রেমীরা। কারণ চীনের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন হলে ভারতে পাবজি মোবাইল চলার সম্ভাবনা বাড়ছে।

তবে পাবজি প্রেমীদের জন্য আরেকটি আশা দেখা যাচ্ছে। আর সেটা হল পাবজি কোম্পানি চেষ্টা করছে পাবজি মোবাইলের অংশীদারীত্ব কোন ভারতীয় কোম্পানির হাতে দিতে। এতে করে যাতে এই গেম নিয়ে কোনো সমস্যা না হয়। ভারতে পাবজি মোবাইল গেম টি চালানোর জন্য পাবজি কর্পোরেশন চীনা কোম্পানি থেকে গেমটি কে আলাদা করে দিয়েছে। টেনসেন্ট নামক চীনা কোম্পানির সহযোগিতায় পরিচালিত পাবজির বদলে দক্ষিণ কোরিয়ায় আবিষ্কৃত এই গেমটির আসল ভার্সনে চলবে।

কিন্তু শুধু টেনসেন্ট থেকে নিজেদের সরিয়ে নিলেই ভারতে এই গেম চলা সম্ভব নয়। এর জন্য প্রয়োজন ভারতীয় বা অন্য কোন কোম্পানিকে সহকারী ও অংশীদারিত্ব করা। এর জন্যই পাবজি কোম্পানি ভারতের কোন কোম্পানির খোঁজ করছে যাদের সঙ্গে তারা অংশীদারিত্ব ভাগ করতে পারবে।

আরও পড়ুন- অস্ট্রেলিয়ার কিছু বিপদজনক প্রাণী  

পাবজি মোবাইল গেমটি ২ রা সেপ্টেম্বর ভারতের আইটি মন্ত্রক দ্বারা নিষিদ্ধ করা হয়। ব্যবহারকারীদের এবং দেশের তথ্য গোপনিয়তার জন্য ভারত সরকার পাবজি মোবাইল গেম টি এবং সেইসঙ্গে ১০০ এর বেশি অ্যাপ নিষিদ্ধ করে দেয়। আর এর সূচনা হয় চীন এবং ভারতের সীমান্তে যখন উত্তেজনা বাড়তে থাকে। গত দেড় দুমাস এই খবরের উপরে দৃষ্টি রেখে চলেছে পাবজি প্রেমিরা। পাবজি মোবাইল গেম টি আন ব্যান হওয়া নিয়ে আশা ছাড়েনি অনেকেই। এখনও শুধু আভাস মাত্র পাওয়া যাচ্ছে যে হয়তো আসতে পারে আবার এই পাবজি গেম টি। তবে কবে তা এখনও বলা সহজ নয়।   

পাবজি মোবাইল গেম টি ভারতের সবথেকে বেশি জনপ্রিয় একটি গেম বলা যায়। আর এই গেমের পেশাদার খেলোয়াড়দের একটা হঠাৎ ক্ষতির সম্মুখীন হতে হয় পাবজি ব্যান হওয়ার সাথে সাথে। ভারতে পাবজি ব্যান হওয়ায় এক ধাক্কায় অনেকটাই কমেছে ভারতে নানা কোম্পানির অত্যাধুনিক ও দামি মোবাইল বিক্রি। এই রকম পরিস্থিতিতে পাবজি প্রকৃত কোরিয়ান কোম্পানি আলাদা করে ভারতে নিজস্ব পাবজি গেম চালাতে এবং চীনা শাখা বিচ্ছিন্ন করতে রাজি। কিন্তু তা কবে কিভাবে ঘটবে তাই এখন দেখার বিষয়। 

অন্যান্য ব্যান হওয়া অ্যাপ এর মত পাবজি সম্পূর্ণ চিনা অ্যাপ নয়। তাই পাবজি আন ব্যান হওয়ার আশা রাখছে অনেকেই। অনেকের মতে রিলায়েন্স জিও কোম্পানির সাহায্যে পাবজী কোম্পানি তাদের গেম ভারতে চালাতে চলেছে। তবে এর কোনও সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে এটা সত্যি কোম্পানি এই গেম ভারতে চালাতে তৎপর। তাই আশা যথেষ্টই রয়েছে এই গেমটি ভারতে আনব্যান হওয়া নিয়ে।

Leave a Reply