নাসার হাবল টেলিস্কোপ কে টেক্কা দিতে আসছে চীনের জুনশিয়ান টেলিস্কোপ

আমরা সবাই জানি নাসার হাবল টেলিস্কোপের ক্ষমতা। প্রায় প্রতিনিয়তই হাবল টেলিস্কোপের সাহায্যে মহাকাশের দূর-দূরান্তের নক্ষত্র ও বিশ্বব্রহ্মাণ্ডের ছবি আমরা দেখতে পাই এবং বিজ্ঞানীরা সেই সমস্ত ছবির সাহায্যে গবেষণা করার সুযোগ পায়। সাম্প্রতিককালে চিন মহাকাশ বিজ্ঞানে যথেষ্ট অগ্রগতি করেছে সাফল্যের সঙ্গে। চীনের চ্যাং-5 এর সাফল্য কারোর অজানা নয়। এই মিশনের সাহায্যে সর্বপ্রথম পৃথিবীর কোন মহাকাশ সংস্থা পৃথিবী থেকে কোন মিশনের সাহায্যে চাঁদের মাটি সংগ্রহ করে নিয়ে আসতে পেরেছে।

চীনের জুনশিয়ান টেলিস্কোপ|China’s Junxian Telescope

এবার 2024 সালের মধ্যে মহাকাশে চীনের নিজস্ব একটি টেলিস্কোপ লঞ্চ করা হবে। যার নামকরণ করা হয়েছে জুনশিয়ান, এই নামের অর্থ স্বর্গে নজরদারি। 2 মিটার ব্যাসের একটি লেন্স যা হাবল টেলিস্কোপের সমতুল্য। এছাড়া 2.5 বিলিয়ন পিক্সেল ক্যামেরা যা হাবল টেলিস্কোপের চেয়ে বহুগুণ উন্নত হবে বলে মনে করা হচ্ছে।

আরো পড়ুন- চিনের চ্যাং-৫ মিশন সফল ভাবে চাঁদের মাটি সংগ্রহ করে নিয়ে এলো পৃথিবীতে

চীনের এই টেলিস্কোপ সফল হলে ভবিষ্যতের মহাকাশ বিজ্ঞানে সেটি যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মঙ্গল অভিযান থেকে শুরু করে জুনশিয়ান টেলিস্কোপ চিন কে মহাকাশ বিজ্ঞানে আমেরিকার প্রধান প্রতিদ্বন্দ্বী করে তুলছে। আশির দশকে একটা সময় ছিল যখন আমেরিকার প্রধান প্রতিপক্ষ ছিল রাশিয়া। যা মহাকাশ মিশনের ক্ষেত্রে বহুবার দেখা গেছে। কিন্তু এখন বিশ্বের সকল মহাকাশ সংস্থা কে টেক্কা দিতে মরিয়া চীন। টেলিস্কোপ ছাড়াও আগামী দিনে নিজেদের প্রথম মহাকাশ স্টেশন তৈরির পরিকল্পনা রয়েছে CNSA এর।

এই ধরনের আকর্ষণীয় মহাকাশ বিষয়ক সংবাদের জন্য অবশ্যই আমাদের ExtraGyaan ওয়েবসাইটকে ফলো করুন। (সংবাদসূত্র- সংবাদ প্রতিদিন)।

Leave a Reply