পৃথিবী ধ্বংসের মূল কারণ হতে পারে এই গ্রহাণু? জানালো নাসা।

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) মাঝে মধ্যেই পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর আগাম সংকেত গুলি আমাদের সামনে তুলে ধরে। সম্প্রতি নাসা দ্বারা প্রকাশ পাওয়া একটি বিবৃতি অনুযায়ী এমনই আরো একটি গ্রহানু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। যে গ্রহাণুর আয়তন নিউইয়র্ক-এর এম্পায়ার স্টেট বিল্ডিং এর সমান। বিশাল মাপের এই গ্রহাণুর নাম বেন্নু

নাসার এই খবরে চাঞ্চল্য ছড়িয়েছে চারিদিকে। বিজ্ঞানীরা জানিয়েছেন গ্রহাণু বেন্নু পৃথিবীতে আঘাত হানতে পারে তবে সঙ্গে তারা এও আশ্বাস দিয়েছেন যে এই ধরনের দুর্ঘটনা ঘটার সম্ভাবনা আছে ২১০০ এর দশকে। সুতরাং এখনই ভয় পাওয়ার কিছু নেই। নিউ ইয়র্ক টাইমসের একটি প্রতিবেদন অনুযায়ী বিশাল আকারের গ্রহাণু বেন্নু ২০২১ থেকে ২৩০০ সালের মধ্যে পৃথিবীর উপর আঘাত হানতে পারে। যার সম্ভাবনা রয়েছে ১৭৫০ এর মধ্যে একটি। বিশিষ্ট বিজ্ঞানী ডেবিট ফার্ণোচিয়া জানিয়েছেন এখনই এই বিষয়ে বিশেষ উদ্বিগ্ন হবার প্রয়োজন নেই, কারণ এর প্রভাব খুব কম হতে পারে। এই গ্রহাণুর উপরে বর্তমানে নজর রেখে চলেছেন বিজ্ঞানীরা।

আরো পড়ুন-পৃথিবীর এক অত্যাশ্চর্য ছবি শেয়ার করল নাসা, কোন জায়গার ছবি এটি?

বিজ্ঞানীদের দাবি ২১৩৫ সালের মধ্যে বিশাল আকৃতির এই গ্রহানু পৃথিবীর ১২৫,০০০ মাইল কাছাকাছি চলে আসবে। পৃথিবীর এত কাছে চলে আসার জন্য বড়োসড়ো ক্ষতি হতে পারে পৃথিবীতে। এমনটাই আশা করছেন বিজ্ঞানীরা। তবে সেদিকে বিশেষ নজর রাখছেন তারা। জ্যোতির্বিজ্ঞানীদের দাবি ২১৪২ সালের ২ সেপ্টেম্বর নিউইয়র্কের এম্পায়ার স্টেট বিল্ডিং এর সমান আকৃতি গ্রহাণু পৃথিবীতে আঘাত করার সম্ভাবনা রয়েছে, তবে সেই সম্ভাবনা মাত্র ০.০৩৭ শতাংশ।

“পৃথিবী ধ্বংসের মূল কারণ হতে পারে এই গ্রহাণু? জানালো নাসা।”-এ 1-টি মন্তব্য

Leave a Reply