ক্রিকেটার মানেই যে ধনী সবসময় তা হয় না, মনে আছে Xavier Doherty-কে

যারা ক্রিকেট খেলা দেখতে পছন্দ করেন তাদের হয়তো নামটা মনে থাকবে। জেভিয়ার ডোহার্টি ছিলেন অস্ট্রেলিয়ার লেফট-আর্ম অর্থডক্স স্পিন বোলার। 2010 সাল থেকে 2015 সাল পর্যন্ত অস্ট্রেলিয়ার হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে তাকে দেখা গেছে। বর্তমানে অস্ট্রেলিয়ার স্পিন বোলার নেথেন লায়ন ও অ্যাডাম জাম্পার পূর্বে তিনিই অস্ট্রেলিয়া দলের প্রতিনিধিত্ব করতেন।

ওয়ানডে ক্রিকেটে বেশিরভাগ সময়ে তাকে দেখা গেছে, 2015 সালের ক্রিকেট বিশ্বকাপে তিনি অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন। কিন্তু বিশ্বকাপজয়ী অস্ট্রেলিয়া দলের সদস্য জেভিয়ার ডোহার্টি এখন ক্রিকেট থেকে অনেক দূরে অন্য পেশায় যুক্ত। বর্তমানে কাঠের কাজ শিখছেন তিনি। 2015 সালের পর আন্তর্জাতিক ক্রিকেটে আর সুযোগ না পাওয়ায়, 2017 সালে তিনি অবসর ঘোষণা করেন। অবসরের পর তার জীবন মোটেই সুবিধার হয়নি। সংসার চালানোর জন্য বিভিন্ন সময় বিভিন্ন পেশায় তিনি নিজেকে যুক্ত করেছেন।

আরো পড়ুন- WTC Final: স্বস্তি পেল ভারতীয় ক্রিকেটার এবং বিসিসিআই

শুরুতে ক্রিকেটের সঙ্গে যুক্ত বিভিন্ন কাজ কর্মে নিযুক্ত হয়েছিলেন। কিন্তু সেখানেও তেমন আয় হয় না জেভিয়ার ডোহার্টির। এরপর ল্যান্ডস্কেপিং ও বিভিন্ন অফিসের কাজও তিনি করেছেন। এমনকি অস্ট্রেলিয়ার ক্রিকেটের বোর্ডের তরফ থেকেও তাকে সাহায্য করা হয়। কিন্তু সাহায্যের অর্থ আর কতদিন, সেই কারণে তিনি বর্তমানে কাঠের কাজ শিখছেন।

ভারতীয় ক্রিকেটারদের দেখে অনেকের মনে হতেই পারে ক্রিকেটের মানেই হল বড়লোক। কিন্তু দর্শকদের এটা জেনে রাখা দরকার, ভারতীয় বোর্ড যে অর্থ আয় করে প্রতিবছর তার তুলনায় বিশ্বের অন্যান্য ক্রিকেট বোর্ড গুলি খুব কম অর্থ আয় করে। এছাড়া বিদেশী ক্রিকেটারদের বেতনও যথেষ্ট কম হয়। ‘Australian Cricketers’ Association‘ এর অফিসিয়াল টুইটার অ্যাকাউন্ট থেকে জেভিয়ার ডোহার্টি একটি ভিডিও প্রতিবেদন প্রকাশ করা হয়। সেখানেই খবরটি প্রকাশিত হয়েছে।

Twitter source- @ACA_Players

জেভিয়ার ডোহার্টির পরিসংখ্যান
ফরম্যাটম্যাচউইকেট
টেস্ট ক্রিকেট47
ওয়ানডে ক্রিকেট6055
টি-টোয়েন্টি ক্রিকেট1110

Leave a Reply