Cyber Crime Helpline: সাইবার ক্রাইমে অভিযোগ জানানোর নতুন নম্বর প্রকাশ করল স্বরাষ্ট্র মন্ত্রক

Cyber Crime Help Line: অনলাইন জালিয়াত, অনলাইনে টাকা চুরি বা এই ধরনের যেকোনো অপরাধের অভিযোগ কোথায় জানাবেন? এ ধরনের অভিযোগ জানানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রক নতুন একটি হেল্পলাইন নাম্বার চালু করেছে।

বর্তমানে চারিদিকে জালিয়াতিদের সংখ্যা বেড়েই চলেছে দিনের পর দিন। এই ধরনের মানুষরা বিভিন্নভাবে এবং বিভিন্ন ছলচাতুরি করে সাধারণ মানুষের বিভিন্ন ক্ষতিসাধন করে। বর্তমান সময়ে আমরা অনলাইন পেমেন্ট থেকে শুরু করে বিভিন্ন ধরনের কাজ আমাদের স্মার্টফোন থেকে করে থাকি এবং অসৎ মানুষেরা সেই স্মার্টফোনকেই তাদের প্রধান টার্গেট বানায় এবং সাধারণ মানুষের টাকা হাতিয়ে নেয়।এরকম ঘটনা আপনার সঙ্গে ঘটলে সাহায্য পাবেন কোথা থেকে? আপনার চুরি হওয়া টাকা ফেরত পাবেন কিভাবে? এক্ষেত্রে আপনাকে সাহায্য করবে সাইবার ক্রাইম। চলুন জেনে নেওয়া যাক সাইবার ক্রাইমের নতুন হেল্পলাইন নম্বরটি কি।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আমাদের দেশে বেড়ে চলা সাইবার ক্রাইমগুলি সম্পূর্ণভাবে বন্ধ করার জন্য বেশ উদ্যোগী। যে কারণে তারা নতুন একটি হেল্পলাইন নম্বর প্রকাশ করেছেন। যে নম্বরে আপনি ডায়াল করার মাধ্যমে আপনার অভিযোগ জানাতে পারবেন সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে। সাইবার অপরাধের ক্ষেত্রে যে নম্বরটি নতুন ভাবে প্রকাশ করা হয়েছে সে নম্বরটি হল ১৯৩০। এখানে ফোন করে আপনাকে জানাতে হবে আপনার সাথে ঘটে যাওয়া অপরাধের বিস্তারিত বিবরণ এবং আপনার অভিযোগের ভিত্তিতেই ব্যবস্থা নেবেন সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট। তবে এক্ষেত্রে আপনাকে দ্রুত ব্যবস্থা নিতে হবে যত তাড়াতাড়ি সম্ভব।

আরো পড়ুন -প্রায় ৩০০ কোটি Gmail-Hotmail পাসওয়ার্ড লিক, সাইবার অ্যাটাকের শিকার হতে পারেন আপনিও

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের তরফ থেকে জানানো হয়েছে আপনার সাথে ঘটে যাওয়া যে কোন সাইবার অপরাধের ক্ষেত্রে এক ঘন্টারও কম সময়ে আপনাকে অভিযোগ জানাতে হবে সাইবার ক্রাইম ডিপার্টমেন্টে। এর পূর্বে হেল্পলাইন নম্বরটি ছিল ১৫৫৩৬০ তবে বর্তমানে স্বরাষ্ট্র মন্ত্রক এবং ডট যৌথ উদ্যোগে নতুন এই নম্বরটি প্রকাশ করেছেন।

Leave a Reply