ধ্বংসের মুখে পৃথিবী? ধেয়ে আসছে বিশাল এক মহাজাগতিক বস্তু

পৃথিবীর বাইরে মহাকাশের কোন আদি অন্ত নেই। আর এই অন্তহীন মহাকাশে প্রতিমুহূর্তে পৃথিবীর কান ঘেঁষে বেরিয়ে চলেছে নানান মহাজাগতিক বস্তু। ঠিক তেমনই আরো এক মহাজাগতিক বস্তু পৃথিবীর দিকে তীব্র গতিতে ধেয়ে আসছে। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) জানিয়েছে পৃথিবীর দিকে ধেয়ে আসছে ‘2021NY1‘ নামের একটি বিশাল গ্রহাণু। যার অবস্থান বর্তমানে পৃথিবীর খুব কাছেই। বিজ্ঞানীদের আশঙ্কা যেকোনো মুহূর্তে ঘটে যেতে পারে অঘটন।

চলতি বছরে পৃথিবীর দিকে ধেয়ে আসা এমন অনেক মহাজাগতিক বস্তুর কথাই কানে আসছে প্রতিনিয়ত। ঠিক তেমনি আরো একটি মহাজাগতিক বস্তু পৃথিবীর দিকে ধেয়ে আসছে। পৃথিবী ধ্বংসের কারণ হয়ে উঠতে পারে বিশাল এই গ্রহাণুটি। সূত্রের খবর অনুযায়ী 2021NY1 গ্রহাণুটির আকার প্রায় ৩৩০ মিটার। পৃথিবীতে থাকা অন্যতম স্ট্যাচু-অফ-লিবার্টির আকারের প্রায় তিন গুণ এই গ্রহাণুটি। বর্তমানে গ্রহাণুটির গতিবেগ ৩৩,৬৯৯ কিলোমিটার প্রতি ঘন্টা। নাসা জানিয়েছে এই ধরনের গ্রহানুর কারণে সবচেয়ে বেশি ক্ষতির আশঙ্কা থাকে। কারণ পৃথিবীর সবচেয়ে কাছে ঘুরে বেড়ানো মহাজাগতিক বস্তু এগুলিই। পৃথিবী ও সূর্যের দূরত্বের ১.৩ গুণ কম দূরত্ব দিয়ে ঘুরে বেড়ায় এই ধরনের মহাজাগতিক বস্তুগুলি। নাসা জানিয়েছে এই 2021NY1 গ্রহাণু পৃথিবীর দিকে ধেয়ে আসা হাজারতম গ্রহাণু। অর্থাৎ এর পূর্বে প্রায় ৯৯৯টি গ্রহানু পৃথিবীর দিকে এভাবেই ধেয়ে এসেছিল।

আরো পড়ুন-মহাকাশে হবে সিনেমার শুটিং! ইতিহাস গড়তে চলেছে রাশিয়া

2021NY1 গ্রহাণু ছাড়াও আরো একটি গ্রহানুর খোঁজ পেয়েছে নাসার জেপিএল। যে গ্রহাণুটি হতে চলেছে ১০০১ তম গ্রহাণু। তবে এই গ্রহানুটি আগের তুলনায় অনেকটাই বড়। এর পূর্বে ২০১৬এজে১৯৩ গ্রহাণু পৃথিবীর প্রায় ৩৪ মিলিয়ন কিলোমিটার দূরত্ব দিয়ে অতিক্রম করেছিল। বিজ্ঞানীদের ধারণা আগামী ১০০ বছরের মধ্যে এই ধরনের গ্রহানুর কারণে পৃথিবীতে বড় বিপদের সম্ভাবনা রয়েছে।

“ধ্বংসের মুখে পৃথিবী? ধেয়ে আসছে বিশাল এক মহাজাগতিক বস্তু”-এ 1-টি মন্তব্য

Leave a Reply