ভারতের 5টি বিষহীন সাপ। জেনে নিন ভারতের কয়েকটি বিষহীন সাপের ব্যাপারে

ভারতের 5টি বিষহীন সাপ, ভারতের কয়েকটি বিষহীন সাপ

ভারতের 5টি বিষহীন সাপ: ভারতের নানা জায়গায় প্রচুর প্রজাতির সাপ পাওয়া যায়। তাদের মধ্যে বেশিরভাগ সাপের বিষ হীন। কিন্তু সঠিক তথ্য না থাকার কারণে মানুষ তাদেরকে ভয় পায়। অধিকাংশ ক্ষেত্রে তারা বাড়ি জনবসতিপূর্ণ এলাকায় ঢুকে পড়ে বলে তাদের মেরে ফেলা হয়। অনেক ক্ষেত্রে তেমন কিছু না জানার কারণে কিছু ভুল মত প্রচলিত হতে দেখা যায়যায়। পুরো ভারত জুড়ে অনেক বিষ হীন সাপ রয়েছে। তার মধ্যে প্রধান পাঁচটি সাপের ব্যাপারে আলোচনা করা হল।

ভারতের বিষহীন সাপ, স্বল্প বিষযুক্ত সাপ

দাঁড়াশ সাপ –  ভারতের প্রায় সর্বত্রই এই সাপটি দেখতে পাওয়া যায়। এটি কে ইংরেজিতে (rat snake) বলা হয়। হিন্দিতে এটির নাম হল ধামান সাপ। এদের প্রধান খাবার হলো ইঁদুর। তাই সাপটি অনেক ক্ষেত্রেই বাড়িতে ঢুকে পড়ে। অনেকে মনে করে এদের লেজের বাড়িতে মানুষের ক্ষতি হয় কিন্তু এটা সম্পূর্ণ ভুল ধারণা। এটি লম্বায় ১২ থেকে ১৪ ফুট হতে পারে। এটি বেশ দ্রুত গতিতে চলতে সক্ষম। এদের মুখ শরীরের তুলনায় একটু ছোট হয়। সাপটির গায়ের রং হালকা হলুদ,বাদামী বা ছাই রঙের হয়। এই সাপটি ইঁদুর ছাড়াও ব্যাঙ খেয়ে থাকে। এরা বিষাক্ত হয় না।    

আরও পড়ুন – ভারতের শীর্ষ ১০টি সিওসি(coc) গেমিং চ্যানেল

অজগর সাপ – অজগর সাপকে ময়াল সাপও বলা হয়ে থাকে। এরা আকারে বেশ বড় হয়। এদের মাথা ঘাড় এর তুলনায় চওড়া হয়। হলুদ বা বাদামি রঙের হয়ে থাকে সাপগুলি। এদের গায়ে ছোপ ছোপ চিহ্ন থাকে। সাধারণত বনে জঙ্গলে দেখতে পাওয়া যায়। জনবসতিপূর্ণ এলাকায় ঈদের খুব একটা দেখা যায় না। এরা আগে শীকারকে দমবন্ধ করে মেরে ফেলে তারপর খায়। এদের খাদ্য তালিকায় যে প্রাণীগুলি পরে সেগুলি হল ইঁদুর,পাখি,শিয়াল,হরিণ ইত্যাদি থেকে শুরু করে ছোটখাটো বন্যপ্রাণী। এই সাপটি সম্পূর্ণ বিষহীন সাপ। ইংরেজিতে সাপটিকে পাইথন বলা হয়।    

লাউডগা সাপ – লাউডগা সাপের ইংরেজি নাম হল কম্মন ভাইন স্নেক (common vine snake)। লাউ গাছের মতো সরু হয় সাপগুলি এবং এদের গায়ের রং সবুজ। তাই এটিকে লাউডগা সাপ বলা হয়। সাপ গুলির মাথা দেখতে ত্রিকোণাকার ফলার মতো হয়। সাধারণত এদের গাছে বা ছোট ঝোপেঝাড়ে দেখা যায়। এদের খাদ্যতালিকায় টিকটিকি, ব্যাঙ, ইঁদুর ইত্যাদি পড়ে। এদের ভয় পায় অনেকই। তবে এদের বিষ থাকলেও তা তাদের শিকার ধরার জন্য। এদের বিষে মানুষের বিশেষ ক্ষতি হয় না।  

ভারতের 5টি বিষহীন সাপ, ভারতের বিষহীন সাপের নাম

কালনাগিনী – কালনাগিনী সাপ দেখতে সরু এবং লম্বা হয়। এদের গায়ে বেশ কিছু রঙ দেখা যায়। সাপ গুলি দেখতে বেশ সুন্দর হয়। এরা লম্বায় ২-৪ ফুট হয়ে থাকে। সাধারণত এই সাপগুলি বনে জঙ্গলে থাকে। এই সাপগুলি উড়তে পারে এরকম মনে করা হয়। কিন্তু এরা আসলে বেশ দূরত্ব পর্যন্ত লাফাতে পারে। এদের খাদ্য হলো টিকটিকি, ব্যাঙ, ছোট পাখি ইত্যাদি। এদের সামান্য বিষ আছে। তা শীকারকে ধরার জন্য। তাদের বিষে। মানুষের বিশেষ ক্ষতি হয় না।  

বালি বোড়া সাপ – বালি বোড়া সাপ গুলি দেখতে বেশ মোটা হয়। এদেরকে দুমুখো সাপ বলা হয়। কারণ এদের লেজটা দেখতে এদের মাথার মতোই ভোঁতা।গ্রামেগঞ্জে মানুষ সাপ গুলিকে দুমুখো সাপ বললেও দুমুখো সাপ কখনো বাস্তবে হয় না। এদের গায়ের রং বাদামী হয়ে থাকে। এই সাপগুলি মূলত রাত্রিবেলা দেখা যায়। ইংরেজিতে এদেরকে ( red sand boa) বলা হয়।

“ভারতের 5টি বিষহীন সাপ। জেনে নিন ভারতের কয়েকটি বিষহীন সাপের ব্যাপারে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply