সজনে পাতার বিশেষ ৫টি উপকারিতা। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে সজনে পাতা

সজনে পাতার বিশেষ ৫টি উপকারিতা, সজনে পাতার উপকারিতা: মানবদেহের বিভিন্ন ধরনের শাক সবজির উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। শাকসবজি যেমন আমাদের শরীরে প্রয়োজনীয় ভিটামিন, আয়রন প্রদান করে তেমনি শাকসবজি ছাড়াও বিভিন্ন মসলা দ্রব্য ও গাছের পাতাও সমানভাবে উপকারী।

আমরা সকলেই সজনা বা সজনে গাছের ডাটার উপকারিতা সম্পর্কে জানি। সজিনা গাছের ফুলের ও সজনে ডাটার মতই সমান উপকারিতা। কিন্তু আমাদের অনেকেরই সজনে পাতার উপকারিতা সম্পর্কে তেমন একটা ধারণা নেই। অনেকেই সজনে ডাটা সবজি হিসেবে খেয়ে থাকি। সজনের ফুল অনেকে ভাজা বা বড়া করে খেয়ে থাকেন। কিন্তুু সজনের ডাটা ও ফুল ছাড়াও সজনের পাতাও খাওয়া যায়, এবং এটির অনেক উপকারী গুনও আছে। সজিনা পাতার অনেক ধরনের উপকারিতা ও ব্যবহার সম্পর্কে আজ আমরা জানবো।  

আরও পড়ুন-নিকোলা টেসলার যুগান্তকারী আবিষ্কার

সজনে পাতার উপকারিতা :-

১. সজনে পাতায় উপস্থিত ক্যালসিয়াম,পটাসিয়াম, ম্যাগনেসিয়াম এর পরিমাণ দুধ এর চেয়েও বেশি। এই পাতা শাক হিসেবে খেলে শরীরের ব্যথা ও ক্লান্তি দূর হয়।

২. উচ্চ রক্তচাপ কমাতে সজনে পাতা বিশেষভাবে উপকারী। চিকিৎসকদের মতে সজনের পাকা হলুদ পাতার টাটকা রস খাবারের আগে দুবেলা করে দুই থেকে তিন চা -চামচ খেলে উচ্চ রক্তচাপ কমাতে বিশেষভাবে সাহায্য করে।

৩. দাঁতের সমস্যায় অনেকেই ভোগেন। অনেকেরই দাঁতের মাড়ির সমস্যা, মাড়ি থেকে রক্ত পড়া যার জন্য দাঁতের মাড়ি ফুলে যাওয়া এই ধরনের অনেক সমস্যা দেখা দেয়। দাঁতের এই ধরনের সমস্যার সমাধানও রয়েছে সজনের পাতাতেই। সজনে পাতা ১ মগ জলে ফুটিয়ে ঠাণ্ডা করে সেই জল যদি প্রতিদিন ভালো করে কুলিকুচি করা যায় তবে দাঁতের মাড়ি থেকে হওয়া যে কোন রকম সমস্যা থেকে সহজে মুক্তি পাওয়া সম্ভব।

৪. শরীরের জ্বর ও বিভিন্ন ধরনের অসুখ দেখা দিলে অনেকেরই মুখের রুচি চলে যায়। যার ফলে কোন কিছুই খেতে আর ভালো লাগে না। মুখে রুচি বাড়াতে সজনে পাতা ভেজে বা ভর্তা করে খেলে মুখে রুচি ফিরে আসে এবং শরীরের শক্তি বৃদ্ধি পায়।

৫. আজকালকার দিনে শ্বাসকষ্ট একটি সাধারণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে, অনেকেই শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। এই রোগের ক্ষেত্রে সজনে পাতা বেশ উপকারি। সজনে পাতাকে ভালো করে সিদ্ধ করার পর যে ঘন রস তৈরি হয়, সেই রসে আঁদা গুড়ো ও হিং মিশিয়ে সেবন করলে শ্বাসকষ্ট, হেঁচকি ওঠা ও পেটের গ্যাস দূর হয়।

এছাড়াও অনেক গুণ আছে সজনে পাতায়। যা ঘরোয়া সমস্যা গুলি দূর করতে সাহায্য করে। সজনের পাতায় ব্যাক্টেরিয়া ধ্বংস করার ক্ষমতা থাকায় এই পাতা বেটে অল্প গরম করে ফোঁড়ার মুখে লাগালে ফোঁড়া ফেটে যায়।

শীতকালে যাদের মাথায় খুশকির সমস্যা হয় তাদের জন্য এই পাতার রস বিশেষ উপকারি। ত্বকের ব্রণ থেকে হওয়া দাগ, ছোপ, বলিরেখা দূর করে ত্বককে উজ্জ্বল করে তোলে। এমনকি সজনে পাতার তেলে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান মুখে মাখলে মুখের অবাঞ্ছিত ব্রণ থেকে মুক্তি পাওয়া যায়। ব্রণ দূর করার সাথে সাথে বিভিন্ন সময়ে আমাদের মুখে হওয়া ছিদ্র গুলির মুখ বন্ধ করে পাতা বাটা পেস্ট। এই পেস্ট ত্বকে কলিজেন প্রোটিনের ঘাটতি পূরণে সাহায্য করে।সহজলভ্য সজনে পাতার উপকারিতা যেকোনো ছোটোখাটো ঘরোয়া সমস্যা নির্মূল করতে সাহায্য করে।

“সজনে পাতার বিশেষ ৫টি উপকারিতা। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে সজনে পাতা”-এ 2-টি মন্তব্য

Leave a Reply