বাড়িতে কেক কিভাবে তৈরি করা যায়। How to make a cake in bengali

বাড়িতে কেক কিভাবে তৈরি করা যায়। How to make a cake in bengali

বাড়িতে কেক কিভাবে তৈরি করা যায়, How to make a cake in bengali: কেক সকলেই ভালোবাসে। জন্মদিন হোক বা বিবাহ বাৎসরিক অনুষ্ঠানে একটা কেক বেশ প্রয়োজন। আর তার ওপর যদি শীতকালের অন্যতম উৎস ক্রিসমাসের কথা হয় তাহলে তো বলাই বাহুল্য। কেক খাওয়া ক্রিসমাসের এক অবিচ্ছেদ্য অঙ্গ। আর এই ক্রিসমাসের সময় মানুষ বাজার থেকে নানা রকমের কেক কিনে থাকেন। এই সমস্ত বাজারে পাওয়া কেক গুলোর মধ্যে ক্রিম কেক, চকলেট কেক, ফ্রুট কেক ও কাপ কেক অন্যতম। বিশ্বের সকল দেশে নানা অত্যাধুনিক পদ্ধতিতে প্রচুর পরিমাণে কেক উৎপাদন করা হয়।

তবে শুধু যে কেক বাজার থেকে কেনা হয়ে থাকে তা একেবারেই নয় অনেকেই বাড়িতেও বানিয়ে থাকে নানা রকম কেক যেগুলো একেবারেই বাজার থেকে পাওয়া কেকের মতো হয়। কেক বানানোর পদ্ধতি জানা থাকলে বাড়িতে ও সুস্বাদু কেক তৈরি সম্ভব। আর দেখতে দেখতে ক্রিসমাস এসে উপস্থিত। তাই যদি কেউ এই সময় বাড়িতে নিজে হাতে করে কেক বানাতে চান তাহলে তা সহজেই করতে পারেন। কয়েকটি কেক বানানোর পদ্ধতি নিচে তুলে ধরা হলো। 

কেক কিভাবে তৈরি করে, How to make a cake in bengali

স্পঞ্জ কেক – একটি বাটিতে প্রথমে চারটা ডিমের সাদা অংশ নিয়ে তাকে ভালোভাবে ফেটিয়ে নিতে হবে। তারপর তার মধ্যে এক কাপ পরিমাণ চিনি দিয়ে ভালো করে মেশাতে হবে ভালোভাবে মিশে গেলে তার মধ্যে চারটা ডিমের হলুদ কুসুম দিতে হবে এবং সঙ্গে এক চামচ ভ্যানিলা দিয়ে ভালভাবে ফেটাতে হবে। এরপর এর মধ্যে এক কাপের চার ভাগের এক ভাগ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটিতে এবার ১ কাপ ময়দা ছেঁকে নিয়ে সঙ্গে এক চামচ বেকিং পাউডার এবং হাফ চামচ বেকিং সোডা দিয়ে পুনরায় ভালোভাবে মিশিয়ে নিতে হবে। এরপর মিশ্রণটির মধ্যে এক কাপের চার ভাগের এক ভাগ দুধ দিয়ে ভালো করে আবার ফেটিয়ে নিতে হবে। ধাপে ধাপে প্রত্যেকটি উপাদানকে মেশালে এবং ফেটালে কেকটির গুণগত মান ভালো হবে। এবার একটি প্রেসার কুকারের সারা গায়ে সাদা তেল মুছে দিতে হবে। একটি বাটার পেপার নীচে দিয়ে তারপর সমস্ত মিশ্রণটি ঢেলে দিতে হবে ঢাকনা আটকে ওভেনে আগে থেকে একটু গরম করে রাখা একটি ফ্রাইপ্যানে বসিয়ে দিতে হবে। কম আঁচে ৩০ থেকে ৪০ মিনিট রাখলে প্রস্তুত হয়ে যাবে স্পঞ্জ কেক।   

চকলেট ক্রিম কেক – একটি বাটিতে এককাপ জাল দেওয়া দুধ নিয়ে তার মধ্যে হাফ কাপ সুগার পাউডার দিতে হবে। হাফ কাপের একটু কম সাদা তেল দিতে হবে। এরপর সঙ্গে দুই চামচ লেবুর রস দিয়ে সঙ্গে হাফ চামচ ভ্যানিলা দিয়ে উপাদানগুলিকে ভালোভাবে একত্রে মিশিয়ে নিতে হবে।উপাদানটিকে ১০ মিনিট খোলা রেখে এরপর মিশ্রণটিতে ১ কাপ ময়দা, দু’চামচ কোকো পাউডার দিতে হবে দিতে হবে। আর তার সঙ্গে এক টেবিল চামচ পরিমাণ বেকিং পাউডার এবং হাফ চামচ বেকিং সোডা ভালোভাবে ফেটিয়ে নিতে হবে যাতে ভেতরে কোনো দলা না থাকে। মিশ্রনটি তৈরি হয়ে গেলে একটি স্টিলের পাত্রে ঢেলে সেটিকে প্রেসার কুকার এর ভেতর ছোটো ঝিকে করে বসিয়ে রেখে প্রেসার কুকারের মুখ বন্ধ করে দিতে হবে। মনে রাখতে হবে এ ক্ষেত্রে কুকারের রবার এবং সিঁটি ব্যবহার করা যাবে না। ৫০ থেকে ৬০ মিনিটের মত সময় মাঝারি আঁচে রাখলেই কেক তৈরি হয়ে যাবে। কেক তৈরি হলে বাজার থেকে কেনা ক্রিম দিয়ে তা সাজিয়ে নিতে হবে। 

ফ্রুট কেক – এই কেকটি তৈরি করার ক্ষেত্রে বেশ কিছু ড্রাই ফুড ব্যবহার করা হয়। প্রথমে একটি বাটিতে কয়েকটি আলাদা প্রকারের ড্রাই ফুড একসাথে অরেঞ্জ জুস এর মধ্যে ভিজিয়ে রাখতে হবে এতে করে ড্রাই ফুড গুলি যেমন নরম হবে তেমনি সেগুলিতে স্বাদ বাড়বে। এবার একটি বাটিতে কেক তৈরি করার জন্য ১ টেবিল চামচ পরিমাণ বেকিং পাউডার, হাফ টেবিল চামচ পরিমাণ বেকিং সোডা, এক চামচ কোকো পাউডার এগুলি কী ভালো করে চেলে নিতে হবে। এরপর হাফ চামচ জাইফল গুঁড়ো, হাফ চামচ দারুচিনির গুঁড়ো আর চামচের চার ভাগের এক ভাগ লবন আর এই একই পরিমাণ এলাচ গুঁড়ো মিশিয়ে নিতে হবে। এরপর আরেকটি পাত্রে এককাপ ব্রাউন সুগার নিতে হবে তাতে হাফ কাপ সাদা তেল দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে এরপর এতে ৩ টি ডিমের কুসুম এবং সাদা অংশ দিয়ে দিতে হবে, আর দিতে হবে আগে থেকে ভিজিয়ে রাখা ড্রাই ফ্রুট আর তৈরি করে রাখা ময়দা। উপাদানগুলিকে ভালোভাবে মিশিয়ে নিলে এটি দেখতে হবে ঘন তরল। মিশ্রনটিকে একটি স্টিলের পাত্রে ঢেলে কুকারের মধ্যে রেখে ৪০ থেকে ৪৫ মিনিট অল্প আঁচে রাখলেই তৈরি হয়ে যাবে ফ্রুট কেক

আরো পড়ুন- সজনে পাতার বিশেষ ৫টি উপকারিতা। উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে সজনে পাতা 

বাড়িতে কেক কিভাবে তৈরি করা যায়

How to make a cake in bengali

কাপ কেক – বাটিতে ১ কাপ ময়দা, ১ চামচ বেকিং পাউডার, হাফ চামচ বেকিং সোডা, চামচের চার ভাগের এক ভাগ নুন ভালো করে মেশাতে হবে। একটি পাত্রে ১২৫ গ্রাম বাটার, ১ কাপ চিনি ২ টা ডিমের কুসুম এবং অল্প দুধ দিয়ে ফেটিয়ে নিতে হবে। এরপর তাতে ভ্যানিলা এবং আগে থেকে তৈরি করা ময়দা দিয়ে ভালো করে আবার ফেটাতে হবে। মিশ্রণটি তৈরি হয়ে গেলে একটি কাপ কেক তৈরির পাত্রে বাজার থেকে কেনা ছোট ছোট কাগজের কাপে  তা ঢেলে ওভেনে ১৮০ ডিগ্রি তাপমাত্রায় কুড়ি থেকে পঁচিশ মিনিট রাখলেই তৈরি হয়ে যাবে কাপ কেক।   

Previous articleচকলেট কিভাবে তৈরি হয়। চকলেট তৈরির ইতিহাস
Next articleআকাশ প্রদীপ কি? কেন জ্বালানো হয়?
আমরা Extra Gyaan এর সদস্যরা পেশাগতভাবে ব্লগিং এর সঙ্গে যুক্ত। আমরা ইন্টারনেট, প্রযুক্তি, নাসা, মহাকাশের বিভিন্ন তথ্য, শিক্ষাগত দিক ও খেলাধুলার বিষয়ে নিবন্ধ লিখে থাকি সম্পূর্ণ বাংলা ভাষায়। আমাদের উদ্দেশ্য হলো বাংলা ভাষায় আপনাদের সামনে সেরা তথ্য তুলে ধরা।

Leave a Reply