২৭ শে সেপ্টেম্বর থেকে পুরনো অ্যান্ড্রয়েড ফোনে বন্ধ হচ্ছে গুগল পরিষেবা

সম্প্রতি বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন অর্থাৎ গুগল এর তরফ থেকে জানানো হয়েছে যে বর্তমান বছরের ২৭ শে সেপ্টেম্বর তারিখের পর থেকে পুরনো অ্যান্ড্রয়েড ফোনে গুগল পরিষেবা বন্ধ হয়ে যাবে। বর্তমান সময়ে দাঁড়িয়ে এখনো বেশ কিছু ব্যক্তি পুরনো অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকে। এবার তাদের কপালে কিছুটা চিন্তার ভাঁজ ফেলে গুগল ঘোষণা করেছে এই বিষয়টি।

বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন গুগল ঘোষণা করেছে অ্যান্ড্রয়েড ভার্সন ২.৩.৭ অথবা তার নিচের ভার্সনের ফোন ব্যবহারকারীদের গুগল পরিষেবা ২৭ শে সেপ্টেম্বরের পর থেকে বন্ধ হয়ে যাবে। তবে যারা তাদের ফোনটিকে এই পুরনো ভার্সন থেকে আপডেট করে ৩.০ এর ওপরে আনতে পারবে তাদের অ্যান্ড্রয়েড ফোনে গুগল পরিষেবা চালু থাকবে। তাই যাদের কাছে ৩.০ নিচের অ্যান্ড্রয়েড ভার্সন রয়েছে তাদের ফোনে গুগল পরিষেবা চালু রাখার জন্য ২৭ শে সেপ্টেম্বরের আগে ফোন আপডেট করতে হবে।

আরও পড়ুন – OLA ইলেকট্রিক স্কুটার লঞ্চের তারিখ? দেখুন বিস্তারিত

জানা যাচ্ছে যে গুগল একাউন্টের সুরক্ষার দিকে নজর রেখেই গুগোল এর তরফ থেকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সমস্ত পুরনো ভার্সন যুক্ত ফোন আপডেট সম্ভব নয় সে সমস্ত ফোনে গুগল পরিষেবা বন্ধ হওয়ার সঙ্গে সঙ্গে আরো বেশ কিছু সমস্যার সম্মুখীন হতে পারে। জানা যাচ্ছে ২৭ শে সেপ্টেম্বরের পর থেকে পুরনো অ্যান্ড্রয়েড ভার্সন যুক্ত ফোন গুলিতে গুগোল সাইন ইন করা সম্ভব হবে না। সে ক্ষেত্রে ফোনটাকে রিসেট করলেও কোনো লাভ হবে না। গুগল পরিষেবা বন্ধ হওয়ার কারণে হারিয়ে যেতে পারে ফোনের বেশকিছু তথ্য।

Leave a Reply