জনপ্রিয় লুডো খেলার ইতিহাস। History of Ludo Game in Bengali

লুডো খেলার ইতিহাস: প্রাচীনকাল থেকে চলে আসা ঘরোয়া খেলা গুলির মধ্যে জনপ্রিয়তার শিখরে সর্বদা বিরাজমান খেলাটি হলো লুডো। বহু প্রাচীন কাল থেকেই এই খেলাতে আজও আকর্ষণের কোনো খামতি হতে দেখা যায়নি। পরিবারের আট থেকে আশি সকলকে একজোট করতে এই খেলাটির কোনো জুড়ি নেই। লুডোর ইতিহাসটি অনেকেরই অজানা। চলুন তবে জেনে নেওয়া যাক এই লুডোর অতীত ইতিহাসটি

লুডো খেলার ইতিহাস

লুডোর সঠিক উৎসটা কোথা থেকে বা কিভাবে হয়েছিল তা আজও অজানা। তবে ইতিহাসের বিভিন্ন গুহাচিত্রে লুডো খেলার নিদর্শন পাওয়া গেছে। যার থেকে আনুমানিক একটা ধারণা করা সম্ভব হয়। বর্তমানে আমরা যে লুডো খেলি প্রাচীনকালে লুডো তার থেকে একটু আলাদা ধরনের ছিল। এই খেলার প্রথম নিদর্শন পাওয়া যায় মহারাষ্ট্রের ইলোরা গুহা থেকে। এই গুহার দেয়ালে চিত্রিত ছিল লুডোর ছক। প্রাচীনকালের গুহায় চিত্রিত লুডোর ছক্ থেকে প্রত্নতাত্ত্বিক ও ঐতিহাসিকরা মনে করেন এটি একটি ভারতীয় খেলা। যদিও ইলোরার গুহায় অঙ্কিত প্রাচীন লুডোর ছবি ও আধুনিক যুগের লুডোর মধ্যে পার্থক্য অনেকটাই।

বর্তমানে আমরা যে লুডো কে চীনে থাকি বা খেলি সেটি অতীতের প্রাচীন লুডোর একটি সংস্করণ মাত্র। আধুনিককালের লুডো খেলা হয় চিত্রাঙ্কিত একটি বোর্ডের উপরে, লুডো খেলার জন্য তৈরি গুটি ও ডাইস দিয়ে। কিন্তু প্রাচীনকালে এটি খেলার জন্য নির্দিষ্ট কোন বোর্ডে, গুটি অথবা ডাইস ব্যবহার হতো না। সে সময় লুডো খেলা হতো হাতে তৈরি কাপড় বা স্লেটের উপরে এবং গুটির পরিবর্তে ব্যবহার করা হতো বীজ অথবা কোনো কিছুর বাইরে আস্তরণ বা বিভিন্ন আকারের পাথরের। কয়েকশো বছর ধরে এই সমস্ত কিছুর পরিবর্তন করতে করতেই এই খেলা আধুনিক পর্যায় পৌঁছেছে।

আরও পড়ুন-টাইম ক্যাপসুল কি? কি উদ্দেশ্যে তৈরি করা হয়

লুডো খেলার ইতিহাস, History of Ludo Game in Bengali

এই খেলাটি প্রাচীনকালে লুডো নামে পরিচিত ছিল না। খেলাটির বিভিন্ন সময়ে বিভিন্ন জায়গার ভিত্তিতে বিভিন্ন নাম ছিল। ভারতীয় ইতিহাসে এই খেলাকে কখনো চৌপদ আবার কখনো পিচিসি আবার কখনোবা চৌজার নামে নামকরণ করা হয়। ভারত ছাড়াও এটি বিভিন্ন দেশের জনপ্রিয়তা পাওয়ার সাথে সাথে বিভিন্ন নামক লাভ করে। চিনা সংস্করণকে বলা হতো চতুষ্পদ এবং আফ্রিকায় এটি লুডো নামে জনপ্রিয়তা লাভ করে।

প্রাচীন ভারতের খেলাটি যে একটি জনপ্রিয় খেলা ছিল তার প্রমাণ মহাভারতে উপস্থিত ছিল। মহাভারতে উল্লেখিত কুরুক্ষেত্র যুদ্ধে পাণ্ডব ও কৌরবদের মধ্যে এই খেলাটি হয়েছিল। মহাভারত অনুযায়ী যুদ্ধের সূত্রপাত ছিল এই খেলাটই। মনে করা হয় যে এই খেলায় ব্যবহৃত ডাইস টির কিছু অলৌকিক শক্তি ছিল। যার জন্য এটি কেবল মাত্র মহাভারতের বিশিষ্ট চরিত্র শকুনির কথা মেনে চলত। যে কারণে কৌরব ও শকুনির জিত ছিল নিশ্চিত এই খেলাটিতে।

কেবলমাত্র মহাভারতে নয় ঐতিহাসিক দের মতে মুঘল রাজবংশের সময় এই খেলার প্রচলন ছিল। সম্রাট আকবরের রাজত্বকালে এই খেলাটি নিদর্শন পাওয়া যায়। যদিও সম্রাট আকবরের সময় এই খেলা মানুষ যারা খেলা হতো। সম্রাট আকবরের পছন্দের খেলা ছিল এটি। তার প্রমাণ পাওয়া যায় তার নিজস্ব প্রাসাদ ও ফতেপুর সিক্রির প্রাসাদ গুলি থেকে।

বর্তমানে বিভিন্ন সংস্করণ ও পরিবর্তনের মধ্যে দিয়ে খেলাটি অনেক পরিবর্তন ঘটেছে। খেলার নিয়মাবলী তো এসেছে অনেক পরিবর্তন। ১৮৯১ সালে আলফ্রেড কলিয়োর এই খেলায় একটি ডাইস কাপ যোগ করেন, যার থেকেই আমাদের আধুনিক সময়ে লুডোর সৃষ্টি।

“জনপ্রিয় লুডো খেলার ইতিহাস। History of Ludo Game in Bengali”-এ 1-টি মন্তব্য

Leave a Reply