ইন্টারনেটের স্পিড কিভাবে বাড়ানো যায়? জেনে নিন

ইন্টারনেট আমরা সকলেই ব্যবহার করি তবে সকলেই চাই এই ইন্টারনেট স্পিড যাতে একটু বেশি হয়। ইন্টারনেট স্পিড কম হওয়ার জন্য অনেকেই মোবাইল নেটওয়ার্ক ব্যবহার না করে ওয়াইফাই ব্যবহার করেন। সমস্যাটা আপনার ইন্টারনেট কানেকশনে না হয়ে আপনার মোবাইলেও হতে পারে।

বর্তমানে একটি স্মার্ট ফোন চালাতে সবচেয়ে প্রয়োজনীয় হলো ইন্টারনেট। ইন্টারনেট পরিষেবা ছাড়া স্মার্টফোন প্রায় অকেজো। কিন্তু এই ইন্টারনেট স্পিড যদি কম হয় সে ক্ষেত্রে বিরক্তি জিনিসটা না চাইতেও এসে পড়ে। অনেকে ভালো ইন্টারনেট পরিষেবা পাওয়ার জন্য ওয়াইফাই ব্যাবহার করতে পছন্দ করেন। কিন্তু স্পিড কম হওয়া আপনার ফোনের সমস্যা হতে পারে। ইন্টারনেট স্পিড কম হওয়ার কারণে অনেকেই দোষ দেন কানেকশন অপারেটরদের, তবে এই ক্ষেত্রে কি কি সমস্যার কারণে ইন্টারনেট স্পিড কম হতে পারে সেটা একবার দেখে নেওয়া যাক।

ইন্টারনেট স্পিড বাড়ানোর জন্য সবার প্রথমে আপনাকে যেটা করতে হবে সেটি হল আপনার হ্যান্ডসেট থেকে সমস্ত ব্যাকগ্রাউন্ডে চলতে থাকা অ্যাপ্লিকেশন বন্ধ করতে হবে। স্মার্ট ফোনে থাকা সোশ্যাল মিডিয়া অ্যাপ্লিকেশন যেমন Facebook, Instagram, YouTube ইত্যাদি অ্যাপগুলি সর্বোচ্চ ডেটা ব্যবহার করে এবং ইন্টারনেট স্পিড কমিয়ে দেয় এ সমস্ত অ্যাপ্লিকেশনের ব্যাকগ্রাউন্ড রান বন্ধ করতে হবে। দ্বিতীয়ত অটো ডাউনলোড অপশনটি কেউ বন্ধ করে রাখতে হবে। ব্রাউজার থেকে ডেটা সেভ অপশনটি এনাবেল করতে হবে। এই তিনটি কাজ করলেই আপনার ইন্টারনেটের স্পিড বেড়ে যাবে।

এছাড়াও ইন্টারনেটের স্পিড বাড়ানোর জন্য আরও একটি যে কাজ আপনি করতে পারেন সেটি হল অটো আপডেট অপশন বন্ধ করা। অটো আপডেট অপশন চালু থাকলে আপনার ফোনে নিজে থেকেই অ্যাপগুলি আপডেট হতে শুরু করবে, যে কারণে আপনার ইন্টারনেট স্পিড কমে যেতে পারে।

আরো পড়ুন -ইন্টারনেট ব্ল্যাকআউট ডে! কোন কোন ডিভাইসে বন্ধ হবে ইন্টারনেট পরিষেবা

মোবাইলের নেটওয়ার্ক সেটিং করেও আপনি আপনার মোবাইলে ইন্টারনেট স্পিড বাড়াতে পারবে। মোবাইল নেটওয়ার্কে থাকা নেটওয়ার্ক সেটিং অপশন থেকে অটোমেটিক সেটিং-এ থাকা অটো সিলেক্ট অপশনটি বন্ধ করে ম্যানুয়াল অপারেটর বেছে নিতে হবে এবং প্রেফার্ড টাইপ অফ নেটওয়ার্ককে 4g lte অপশনটি বেছে নিতে হবে। এ সমস্ত কিছুর পরেও যদি আপনার ফোনে ইন্টারনেট পরিষেবা ঠিকঠাক না চলে তবে আপনার স্মার্টফোনটি একবার রিস্টার্ট করে নিতে পারেন এবং আপনি অবশ্যই আপনার ফোনে হাই স্পিড ইন্টারনেট ব্যবহার করতে পারবেন।

Leave a Reply