Indian Operating System: ভারতে নিজস্ব অপারেটিং সিস্টেম আসতে চলেছে

Indian Operating System: ভারতে চালু হতে চলেছে তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম টেক্কা দেবে গুগল, এপেলের মতো বড় কোম্পানিগুলিকে।

ভারতীয় কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে বিশ্বের বৃহত্তম অপারেটিং সিস্টেম গুগল ও অ্যাপলকে টেক্কা দিতে ভারতে নিজস্ব অপারেটিং সিস্টেম চালু করা হবে। ভারতের নিজস্ব অপারেটিং সিস্টেম অর্থাৎ ইন্ডিয়ান ওএস চালু করলে ভারতীয়দের জন্য অনেক সুরক্ষিত হবে বলে জানিয়েছে কেন্দ্র। একজন আধিকারিক জানিয়েছেন বিশ্বের বৃহত্তম স্মার্টফোন মার্কেট হল ভারত এবং আমাদের লক্ষ্য ভারতে নিজস্ব অপারেটিং সিস্টেম নিয়ে আসা যা বিদেশি অপারেটিং সিস্টেম নির্মাতা কোম্পানিকে আধিপত্য না দিয়ে দেশের নিজস্ব অপারেটিং সিস্টেমকে আধিপত্য দিতে সাহায্য করবে।

বর্তমানে অ্যান্ড্রয়েডে যে অপারেটিং সিস্টেম ব্যবহার করা হয় তার নির্মাতা কোম্পানি গুগল এবং অ্যাপেলের নিজস্ব নির্মাতা কোম্পানির রয়েছে। যে কারণে বিশ্বের বেশিরভাগ অংশ জুড়েই রয়েছে গুগল এবং অ্যাপেল। ভারতে যদি নিজস্ব অপারেটিং সিস্টেম চালু হয় তবে সেই মাত্রা কিছুটা কমানো যাবে। ভারতীয় অপরেটিং সিস্টেমের নাম দেওয়া হয়েছে IndOS। ভারতীয়দের সুরক্ষা কথা মাথায় রেখে তৈরি করা হবে এই ওএসটি।

আরো পড়ুন -ইন্টারনেটের স্পিড কিভাবে বাড়ানো যায়? জেনে নিন

এক্ষেত্রে একটি সমস্যার কথা অবশ্যই উঠে আসে। বিভিন্ন স্মার্টফোন কোম্পানি নির্মাতারা যে ভারতীয় অপারেটিং সিস্টেম ব্যবহার করবেন তার কোন নিশ্চয়তা নেই। বর্তমানে যে সিস্টেমগুলি বাজারে রয়েছে স্মার্টফোন নির্মাতা কোম্পানিরা তাদের উপরই ভরসা করেন একমাত্র। ভারতের অপারেটিং সিস্টেম ভবিষ্যতে কতদূর এগোতে পারে এখন সেটাই দেখার।

“Indian Operating System: ভারতে নিজস্ব অপারেটিং সিস্টেম আসতে চলেছে”-এ 1-টি মন্তব্য

Leave a Reply