শতাধিক গ্যালাক্সিগুচ্ছ: এক আশ্চর্য ছবি শেয়ার করল নাসা, দেখুন সেই ছবি

আমেরিকান মহাকাশ গবেষণা কেন্দ্র সম্প্রতি এক গুচ্ছ গ্যালাক্সির ছবি শেয়ার করেছে সোশ্যাল মিডিয়ায়। গ্যালাক্সি গুচ্ছ টির ছবি ধরা পড়েছে নাসার অন্যতম হাবল টেলিস্কোপে (Hubble telescope)। নাসার প্রকাশিত এই ছবি মহাকাশপ্রেমী ও জ্যোতির্বিদদের মাঝে চরম উত্তেজনা সৃষ্টি করেছে ইতিমধ্যেই।

ছবিটি যে একগুচ্ছ গ্যালাক্সির সেই গ্যালাক্সির নাম ABELL 3827। সিন্ধুর দক্ষিণ গোলার্ধের নক্ষত্রমন্ডল থেকে প্রায় ১.৩ বিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত এই গ্যালাক্সিটি। নাসা জানিয়েছে এই ক্লাস্টার গ্যালাক্সি বা একগুচ্ছ গ্যালাক্সিতে প্রায় একশর বেশি গ্যালাক্সি রয়েছে। যেটি নাসার দুটি ক্যামেরার সাহায্যে তোলা হয়েছে এবং হাবল টেলিস্কোপটি যখন ডার্ক মেটার নিয়ে পর্যবেক্ষণ চালাচ্ছিল তখন এই একগুচ্ছ গ্যালাক্সি নজরে আসে নাসার।

আরো পড়ুন -মূল প্রী-লঞ্চ পরীক্ষায় সাফল্য পেল বিশ্বের সবচেয়ে বড় জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ

ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা) জানিয়েছে প্রায় ১০০ বছর আগে পর্যন্ত অধিকাংশ জ্যোতির্বিদদের ধারণা ছিল আমাদের মিল্কিওয়ে গ্যালাক্সিটি মহাকাশে থাকা একমাত্র গ্যালাক্সি। কিন্তু বর্তমানে নাসা প্রায় ১০০ গ্যালাক্সি গুচ্ছের ছবি তুলতে সক্ষম হয়েছে। আর এই ছবিটি তোলা হয়েছে আলাদা দুটি ক্যামেরার সাহায্যে। যা পূর্বের ধারণাকে সম্পূর্ণ ভুল প্রমাণিত করেছে।

মহাকাশ প্রেমী এবং জ্যোতির্বিদদের কাছে এই ছবিটি এক অমূল্য সম্পদ। প্রায় সকলেই ছবিটি দেখে আশ্চর্য হয়েছেন। নাসা আলাদাভাবে একটি বিবৃতিতে জানায়, এই গ্যালাক্সির আবিষ্কারের আগে গ্রেট অ্যান্ডোমিডা নেবুলা বা নিহারিকা আবিষ্কার করা হয়েছিল জ্যোতির্বিজ্ঞানী এডুইন হাবলের নাম অনুসারে তৈরি হাবল টেলিস্কোপ এর সাহায্যে। এই অ্যান্ডোমিডা গ্যালাক্সি বা M31 আমাদের সবচেয়ে কাছের সর্পিল গ্যালাক্সি।

Leave a Reply