বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে, কত তারিখে

বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে: বাংলাদেশ ভারতের পার্শ্ববর্তী প্রতিবেশী দেশ, যে দেশের তিন দিকে সীমানা ভারতের সঙ্গে যুক্ত এবং একদিকে রয়েছে বঙ্গোপসাগর। ভারতের স্বাধীনতা সময়কাল থেকে বর্তমান বাংলাদেশ তাদের অধিকারের জন্য লড়াই করতে থাকে। ১৯৪৭ সালে ভারত যখন স্বাধীনতা লাভ করে ব্রিটিশরা সেই সময় ভারতকে ধর্মের ভিত্তিতে দুটি ভাগে বিভক্ত করে পূর্ব পাকিস্তান, পশ্চিম পাকিস্তান ও ভারত। পূর্ব পাকিস্তান অর্থাৎ আজকের বর্তমান পাকিস্তান দেশ ও পশ্চিম পাকিস্তান আজকের বাংলাদেশ।

ভারতের স্বাধীনতা লাভের পর পূর্ব পাকিস্তানের সঙ্গে পশ্চিম পাকিস্তানের সামঞ্জস্য তৈরি করতে পাকিস্তান ব্যর্থ হয়। এরপর ক্রমাগত বাংলাদেশে পাকিস্তানের অত্যাচার বৃদ্ধি পেতে থাকে। শেষ পর্যন্ত ১৯৭১ সালের ২৬ মার্চ ভোরবেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের বিরুদ্ধে স্বাধীনতা ঘোষণা করেন। এরপর থেকে এই দিনটিকেই বাংলাদেশের স্বাধীনতা দিবস রূপে উদযাপন করা হয়। আজকে আমরা এই নিবন্ধে বাংলাদেশের স্বাধীনতা দিবস, বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে, কত তারিখে ঘোষণা হয় ইত্যাদি বিষয় আলোচনা করব।

বাংলাদেশের স্বাধীনতা দিবস কত তারিখে

বিষয়বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে
বিভাগশিক্ষা, ইতিহাস
দেশবাংলাদেশ
সাল২০২৩

বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে

১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করে। কিন্তু অফিসিয়ালি এই দিনটি বাংলাদেশ স্বাধীনতা লাভ করেনি, এই দিনে পাকিস্তান পশ্চিম পাকিস্তান অর্থাৎ আজকের বাংলাদেশ ‘অপারেশন সার্চলাইট’ শুরু করে। এরপর দীর্ঘ নয় মাস মুক্তিযুদ্ধের পর ১৬ ডিসেম্বর ১৯৭১ বাংলাদেশ পূর্ণ স্বাধীনতা লাভ করে। এইদিন থেকেই বিশ্ব মানচিত্রে বাংলাদেশের আত্মপ্রকাশ ঘটে। পশ্চিম পাকিস্তান নামে দেশ পৃথিবীর মানচিত্র থেকে মুছে যায়।

১৯৭১ সালের মার্চ মাসে পশ্চিম পাকিস্তানে পরিস্থিতির অবনতি ঘটলে ২৫ মার্চ পাকিস্তানের সামরিক বাহিনী একটি রক্তক্ষয়ী অপারেশন লঞ্চ করে যার নাম ‘অপারেশন সার্চলাইট’। যে দিনটি ইতিহাস ও বাংলাদেশের জনগণ কোনদিন ভুলতে পারবেনা। প্রসঙ্গত ১৯৭০ সালে পশ্চিম পাকিস্তান অর্থাৎ আজকের বাংলাদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক দল নির্বাচনে জয়লাভ করে। কিন্তু এরপরেও পাকিস্তানের সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তর করতে রাজি হয়নি। এই কারণে ১৯৭১ সালের ২৫শে মার্চ অপারেশন সার্চলাইট এর মাধ্যমে বাংলাদেশে গণহত্যা শুরু হয়। এই অপারেশন প্রধানত বাংলাদেশে সচেতন নাগরিক, শিক্ষিত নাগরিক ও রাজনৈতিক নেতা কর্মীদের উপর প্রয়োগ করা হয়।

এই অপারেশনে ইতিহাস ঘাটলে অবিশ্বাস্য এই তথ্য সামনে আসে যেখানে বলা হয় প্রায় ৫ লক্ষ থেকে ১০ লক্ষ নির্দোষ মানুষকে গণহত্যা করে পাকিস্তানের সামরিক বাহিনী। শেখ মুজিবুর রহমান তার বাসভবন থেকে গ্রেপ্তার হন, যদিও এর পূর্বে তিনি ২৫ মার্চ ১৯৭১ তারিখে মধ্যরাতে তিনি সকল বাংলাদেশের নাগরিক একত্রিত ও পাকিস্তানের বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধ গড়ার আহ্বান জানায়। ভারতের পররাষ্ট্র দপ্তরের এই নথির উল্লেখ আছে সেখানে বলা হয়,

“এটাই হয়তো আমাদের শেষ বাণী হতে চলেছে। আজকের থেকে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র। আমি সবাইকে আহ্বান জানাচ্ছি যে যেখানেই থাকুন যে অবস্থায় থাকুন, পাকিস্তানের সেনাবাহিনীর বিরুদ্ধে শেষ নিশ্বাস পর্যন্ত প্রতিরোধ গড়ে তুলবেন। ততদিন পর্যন্ত লড়াই চালিয়ে যাবেন যতক্ষণ না পাকিস্তানের শেষ সৈন্যটি বাংলাদেশের মাটি থেকে সরে যাচ্ছে- শেখ মুজিবুর রহমান।”

মার্চ মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত পাকিস্তানে মুক্তিযুদ্ধ সংঘটিত হয় এরই মধ্যে ভারত পাকিস্তানের যুদ্ধ ঘটে। এই সময় ভারত তাদের সামরিক বাহিনীর সাহায্যে বাংলাদেশকে তাদের স্বাধীনতা লাভ করতে সাহায্য করে। শেষ পর্যন্ত ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর অফিশিয়ালি বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র গ্রুপে পৃথিবীর বুকে আত্মপ্রকাশ করে। ২০২৩ সালে বাংলাদেশ তাদের ৫৩ তম স্বাধীনতা দিবস উদযাপন করেছে। বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী স্বাধীনতা দিবসের দিন ভোরবেলায় জাতীয় স্মৃতিসৌধে পুষ্প স্তবক অর্পণ করে এবং মুক্তিযুদ্ধে মহান শহীদ দের প্রতি শ্রদ্ধা জানানো হয়।

বাংলাদেশের মুক্তিযুদ্ধ বা স্বাধীনতা আন্দোলন শুধুমাত্র এইটুকু নয়। আজকের নিবন্ধে সংক্ষিপ্ত আকারে আমরা আপনাদের সামনে তুলে ধরলাম। বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাস সম্বন্ধে যদি আপনি বিশদে জানতে চান তবে ইন্টারনেটে বাংলাদেশ উইকিপিডিয়ার ডকুমেন্টেটি একবার বিশদে পড়বেন।

এই ধরনের গুরুত্বপূর্ণ খবর, শিক্ষামূলক আকর্ষণীয় খবরের জন্য আমাদের ওয়েবসাইট, ফেসবুক পেজ, টুইটার পেজ, ইন্সটাগ্রাম, ইউটিউব, শেয়ারচ্যাট ইত্যাদি প্লাটফর্মে ফলো করতে পারেন। ধন্যবাদ।

FAQ: বাংলাদেশের স্বাধীনতা দিবস কত সালে

১৯৭১ সালের ২৬ মার্চ কি হয়েছিল?

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ২৬ মার্চ ১৯৭১ সালে বাংলাদেশকে স্বাধীন দেশ রূপে ঘোষণা করে এবং পাকিস্তানের সামরিক বাহিনী দ্বারা সংগঠিত অপারেশন সার্চলাইট এর বিরুদ্ধে সবাইকে একত্রিত হওয়ার আহ্বান জানানো হয়।

কত তারিখে বাংলাদেশ স্বাধীন হয়?

১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবস পালিত হয় কিন্তু অফিসিয়ালি ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর পৃথিবীর বুকে বাংলাদেশ স্বাধীন রাষ্ট্র রূপে প্রকাশ পায়।

বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী কে?

বর্তমান বাংলাদেশের প্রধানমন্ত্রী হলেন শেখ হাসিনা, ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত তিনি বাংলাদেশের প্রধানমন্ত্রী রয়েছেন।

বর্তমান বাংলাদেশের রাষ্ট্রপতি কে?

মোহাম্মদ সাহাবুদ্দিন হলেন বর্তমান বাংলাদেশের রাষ্ট্রপতি।

Leave a Reply