ক্রমশ বড় হচ্ছে বৃহস্পতির গ্রেট রেডস্পট, ঝড়ের গতি ঘণ্টায় ৮০০ মাইল

আমাদের সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতি বা Jupitar। সম্প্রতি এই বৃহস্পতি গ্রহের নতুন এক তথ্য সামনে নিয়ে আসলো নাসার হাবল টেলিস্কোপ। মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স এন্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন তাদের অন্যতম হাবল টেলিস্কোপ দিয়ে মহাকাশ এর খুটিনাটি সব সময় পর্যবেক্ষণ করতে থাকে। আর এই পর্যবেক্ষণ করাকালীন এক অদ্ভুত তথ্য চোখে পড়েছে তাদের। নাসা জানিয়েছে জুপিটারের গ্রেট রেড স্পট বেড়ে চলেছে প্রতিনিয়ত, সাথেই ওই অঞ্চলের ঝড়ো হাওয়ার গতিবেগ পরিবর্তন লক্ষ্য করেছেন তারা। বিজ্ঞানীদের মতে বৃহস্পতি গ্রহে তুমুল ঝড় উঠছে, আর হাওয়ার গতিবেগ এক দশক ধরে ক্রমশ বৃদ্ধি পেয়েছে। গত ২০০৯ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত বৃহস্পতি গ্রহের ঝড়ের গতি বেড়ে দাঁড়িয়েছে ৮ শতাংশ। অর্থাৎ বর্তমানে হাওয়ার গতিবেগ প্রতি ঘন্টায় ৮০০ মাইলেরও বেশি।

নাসার বিজ্ঞানীরা এক আশ্চর্য তথ্য পেশ করেছে। বৃহস্পতি গ্রহের ঘূর্ণিঝড় সম্পর্কে তারা জানিয়েছে গ্রহের ঘূর্ণি বরাবর যে হাওয়া বইছে তার গতিবেগ তুলনামূলক কম, অন্যদিকে ঘূর্ণির সীমান্তবর্তী এলাকায় হাওয়ার গতিবেগ অনেক বেশি পরিবর্তন হয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন বৃহস্পতি গ্রহের গ্রেট রেড স্পটের কাছে হাওয়ার গতিবেগ এর পরিবর্তন ২০১৭ সালের তুলনায় অনেকটাই আলাদা এবং অদ্ভুত। এছাড়াও এবং আয়তনে পরিবর্তন লক্ষ্য করেছেন তারা।

আরো পড়ুন-নাসা প্রকাশিত মহাকাশের ছবিতে স্পষ্ট দেখা দিল ‘হ্যান্ড অফ গড’

জুপিটার গ্রহে এই পরিবর্তন সহজে চোখে পড়ার নয়। তবে নাসার একজন বিজ্ঞানী জানিয়েছেন হাবল টেলিস্কোপ দ্বারা গৃহীত ১১ বছরের তথ্য না থাকলে হয়তো এটা বোঝা সম্ভব হতো না। গত ১১ বছরের ডেটা পর্যবেক্ষণ করে তবেই এটা বুঝতে পেরেছেন তারা। বৃহস্পতি গ্রহের ঝড়ের গতিবেগ পর্যবেক্ষণ করার জন্য পূর্বপ্রস্তুতি নেওয়া হয়নি। তারা জানিয়েছেন ওই নির্দিষ্ট অংশে গতিবেগের দীর্ঘকালীন পর্যবেক্ষণ করার ফলে সেদিকে নজর গিয়েছে এবং গবেষণা শুরু করেছেন তারা। গবেষণা করাকালীন তাদের সামনে এই অদ্ভুত তথ্য ভেসে ওঠে।

“ক্রমশ বড় হচ্ছে বৃহস্পতির গ্রেট রেডস্পট, ঝড়ের গতি ঘণ্টায় ৮০০ মাইল”-এ 1-টি মন্তব্য

Leave a Reply