মহাকাশ থেকে ভেসে আসা অদ্ভুত শব্দ ইনস্টাগ্রামে প্রকাশ করল নাসা

মহাকাশ প্রেমীদের জন্য সুখবর নিয়ে হাজির মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র নাসা। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের এই মহাকাশ গবেষণা কেন্দ্র ইনস্টাগ্রামে একটি ভিডিও শেয়ার করেছেন। ভিডিওতে শোনা যাচ্ছে মহাকাশের অদ্ভুত সংগীত। পৃথিবীর বাইরে অনন্ত আকাশে কি ধরনের সংগীত প্রতিনিয়ত বেজেই চলেছে তা জানতে হলে অবশ্যই কান পাততে হবে নাসার ভিডিওতে।

নাসার অফিশিয়াল ইনস্টাগ্রম হ্যান্ডেলে সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করেছেন তারা। নাসা জানিয়েছে হাবল টেলিস্কোপ দ্বারা গৃহীত একটি ছায়াপথের কেন্দ্রের ছবি থেকে যে সমস্ত তথ্য প্রাপ্ত হয়েছে সেই সমস্ত তথ্য একত্র করে তাকে শব্দে রূপান্তরিত করেছেন তারা। আর সেই শব্দ সম্পূর্ণ মহাজাগতিক। ইনস্টাগ্রামে ছবি প্রকাশের সাথেই তারা জানান, সবচেয়ে উজ্জ্বল অংশ থেকে বেরিয়ে আসছে সবচেয়ে জোরালো শব্দটি। আলোর ঘনত্বের তারতম্য থেকেই এই সুর খুঁজে পেয়েছেন তারা। বর্তমানে নাসার প্রকাশিত এই ভিডিওতে কয়েক লক্ষ ভিউ এবং কমেন্টস এসেছে। অনেকে কমেন্ট সেকশনে এই সংগীতকে ‘ঐশ্বরিক ধনী’ বলেও উল্লেখ করেছেন।

আরো পড়ুন-নাসা প্রকাশিত মহাকাশের ছবিতে স্পষ্ট দেখা দিল ‘হ্যান্ড অফ গড’

নাসার হাবল টেলিস্কোপ মহাকাশের এমনই সব অদ্ভুত তথ্য সংগ্রহ করে নাসার কাছে প্রেরণ করে। গত তিন দশক ধরে এই কাজেই নিযুক্ত। ১৯৯০ সালের এটি লঞ্চের পর থেকে নাসার সবচেয়ে বড় যুগান্তকারী আবিষ্কার গুলিতে প্রধান ভূমিকা পালন করেছে এই হাবল টেলিস্কোপ। আগামী দিনে এই টেলিস্কোপ মহাকাশের আরো নানান অদ্ভুত তথ্য আমাদের সামনে তুলে ধরবে। যদিও নাসা আরো একটি টেলিস্কোপ মহাকাশে পাঠিয়েছে যেটির নাম জেমস ওয়েব স্পেস টেলিস্কোপ, যার ক্ষমতা হাবল টেলিস্কোপের চেয়ে অনেক বেশি।

Leave a Reply