উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী, জেনে নিন বিজ্ঞানীদের মতামত

হ্যাঁ! ঠিকই শুনেছেন, আমাদের নীল গ্রহ ক্রমেই উজ্জ্বলতা হারাচ্ছে। ফিকে হয়ে যাচ্ছে আমাদের পৃথিবী। যার কারণ হিসেবে বিজ্ঞানীরা ‘বিশ্ব উষ্ণায়ন‘কেই দায়ী করছেন। গবেষণার মাধ্যমে তারা জানিয়েছেন, আজ থেকে ২০ বছর আগে প্রতি বর্গমিটারে যতটা আলো পৃথিবী থেকে প্রতিফলিত হতো তার চেয়ে এক ওয়াট এর অর্ধেক পরিমাণ আলো প্রতিফলিত হচ্ছে বর্তমানে। পৃথিবীতে চলা বিশ্ব উষ্ণায়নের কারণে জলবায়ুর পরিবর্তন ঘটেছে অনেকটাই। ধীরে ধীরে পৃথিবীর জলবায়ু গরম হয়ে উঠেছে। তবে এবার বিজ্ঞানীরা নতুন আরেক তথ্য আবিষ্কার করলেন। তাদের মতে বিশ্ব উষ্ণায়নের কারণে শুধু জলবায়ু পরিবর্তনে নয়, উজ্জলতাও হারাচ্ছে পৃথিবী।

পৃথিবীর উজ্জ্বলতা ক্রমশ হ্রাসের পরিমাপ কিভাবে করছেন বিজ্ঞানীরা? তারা জানিয়েছেন এই কাজ কঠিন হলেও অসম্ভব নয়। তাদের সূক্ষ্ম হিসেবেই ধরা পড়েছে পৃথিবীর এমন পরিবর্তন। তারা জানিয়েছেন সমুদ্রের জল উষ্ণ হয়ে ওটাতেই উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী। এই গবেষণাপত্র সম্প্রতি প্রকাশ পেয়েছে জিওফিজিক্যাল রিসার্চ লেটার্স নামের একটি জার্নাল পত্রিকায়। গবেষণাপত্রটির লেখক নিউজার্সি ইনস্টিটিউট অফ টেকনোলজি এর গবেষক ফিলিপ গুডে

আরো পড়ুন-ক্রমশ বড় হচ্ছে বৃহস্পতির গ্রেট রেডস্পট, ঝড়ের গতি ঘণ্টায় ৮০০ মাইল

১৯৮৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত পৃথিবীর জলবায়ু পরিবর্তনের বিভিন্ন তথ্য গুলি একত্রিত করে তারা এই সিদ্ধান্তে এসেছেন। গত দুই দশকের জলবায়ু পরিবর্তন এবং পৃথিবীর উচ্চতা হ্রাস এর পরিসংখ্যান তৈরি করতে পৃথিবীর প্রতিফলন এর পরিমাপ ব্যবহার করেছেন তারা। কিছু বিজ্ঞানীদের মতে পৃথিবী কম আলো প্রতিফলিত করায় সূর্য রশ্মি শোষণ অধিক পরিমাণে হবে, যার ফলে বেশি মেঘ জমতে শুরু করবে এবং তাপমাত্রা কমতে থাকবে পৃথিবীর। তবে অনেক বিজ্ঞানীদের ধারণা একটু আলাদা। তারা জানিয়েছেন সূর্যের আলো অধিক শোষণের ফলে পৃথিবীর উষ্ণতা বাড়বে এবং ধীরে ধীরে পৃথিবী ধ্বংসের দিকে এগোতে থাকবে।

“উজ্জ্বলতা হারাচ্ছে পৃথিবী, জেনে নিন বিজ্ঞানীদের মতামত”-এ 1-টি মন্তব্য

Leave a Reply