ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা (১৯৪৭-২০২৩)

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা: ১৯৪৭ সালের ১৫ ই আগস্ট ভারত স্বাধীনতা লাভ করে। এরপর থেকে ভারতের গণতান্ত্রিক সরকার দায়িত্বভার গ্রহণ করে। ১৯৪৭ সাল থেকে আজ পর্যন্ত ভারতের মোট ১৮ জন প্রধানমন্ত্রী ভারতের দায়িত্ব সাম্মেছেন। আজকে আমরা এই নিবন্ধের ভারতের স্বাধীনতা সময় থেকে আজকের দিন পর্যন্ত যতজন প্রধানমন্ত্রী এসেছেন তাদের সম্পর্কে আলোচনা করব। বাংলা ভাষার পড়বাদের জন্য এই নিবন্ধটি অত্যন্ত একটি শিক্ষনীয় বিষয় হবে। তাই সবাইকে অনুরোধ করা হচ্ছে নিবন্ধটি সম্পূর্ণ করবেন। এখান থেকে আপনারা জেনারেল নলেজ, কারেন্ট অ্যাফেয়ার্স ও ঐতিহাসিক কিছু তথ্য জ্ঞানলাভ করতে পারবেন।

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

১. শ্রী জওহরলাল নেহরু

স্বাধীন ভারতের সর্বপ্রথম প্রধানমন্ত্রী ছিলেন পন্ডিত শ্রী জহরলাল নেহেরু। তিনি ভারতের এখনো পর্যন্ত সবচেয়ে দীর্ঘমেয়াদী কাজ করা প্রধানমন্ত্রী। এছাড়া তিনি ভারতের প্রথম প্রধানমন্ত্রী যে প্রধানমন্ত্রী থাকাকালীন পরলোক গমন করেন। জহরলাল নেহের ১৮৮৯ সালের ১৪ নভেম্বর এলাহাবাদে জন্মগ্রহণ করেন। তিনি ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয়ে প্রকৃত বিজ্ঞান নিয়ে পড়াশোনা করেন। এরপর তিনি ভারতে ফিরে এসে রাজনৈতিক দলে যোগদান করেন।

জন্ম১৪ নভেম্বর, ১৮৮৯
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী১৫ আগস্ট ১৯৪৭ থেকে ২৭ মে ১৯৬৪

২. শ্রী গুলজারিলাল নন্দা

ভারতের প্রথম ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী ছিলেন গুলজারিলাল নন্দা। প্রথম ভাগে মাত্র ১৩ দিনের জন্য তিনি প্রধানমন্ত্রী ছিলেন, শ্রী জহরলাল নেহেরু, প্রধানমন্ত্রী মারা যাওয়ার তাঁর স্থানে গুলজারিলাল নন্দা প্রধানমন্ত্রী ছিলেন। তিনি ১৮৯৮ সালে পাঞ্জাবে জন্মগ্রহণ করেছিলেন। তিনি বোম্বাই ন্যাশনাল ইউনিভার্সিটি তে অর্থনীতির অধ্যাপক পদে যোগদান করেন। এরপর তিনি ভারতে স্বাধীনতা আন্দোলনে নিজেকে অতিবাহিত করেন।

জন্ম৪ জুলাই ১৮৯৮
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী২৭ মে ১৯৬৪ থেকে ৯ জুন ১৯৬৪

৩. শ্রী লাল বাহাদুর শাস্ত্রী

ভারতের দ্বিতীয় প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী লাল বাহাদুর শাস্ত্রী। তিনি ১ বছর ২১৬ দিন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। তার সময়কালে ১৯৬৫ সালে ভারত পাকিস্তান যুদ্ধ সংঘটিত হয়। সেই সময় তিনি একটি অসাধারণ শ্লোগান দিয়েছিলেন যা অত্যন্ত জনপ্রিয় হয় “জয় জওয়ান, জয় কিষান”। ২ অক্টোবর ১৯০৪ সালে শ্রী লাল বাহাদুর শাস্ত্রী জন্মগ্রহণ করেন উত্তরপ্রদেশ রাজ্যে।

জন্ম২ অক্টোবর ১৯০৪
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী৯ জুন ১৯৬৪ থেকে ১১ জানুয়ারি ১৯৬৬

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

৪. শ্রী গুলজারিলাল নন্দা

ভারতে দ্বিতীয়বারের জন্য ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী দায়িত্ববান গ্রহন করেন শ্রী গুলজারিলাল নন্দা। ১১ জানুয়ারি ১৯৬৬ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী শ্রী লাল বাহাদুর শাস্ত্রীর হঠাৎ প্রয়াণের পর গুলজারিলাল নন্দার উপর আবারো ভারতের দায়িত্বভার আসে। এবারও তিনি ১৩ দিনের জন্য ভারতের প্রধানমন্ত্রী ছিলেন।

জন্ম৪ জুলাই ১৮৯৮
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী১১ জানুয়ারি ১৯৬৬ থেকে ২৪ জানুয়ারি ১৯৬৬

৫. শ্রীমতি ইন্দিরা গান্ধী

ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী ছিলেন শ্রীমতি ইন্দিরা গান্ধী। ভারতের তৃতীয় প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন  শ্রীমতি ইন্দিরা গান্ধী ২৪ জানুয়ারি ১৯৬৬ সালে। তিনি মোট ১১ বছর ৫৯ দিন ভারতের প্রধানমন্ত্রী ছিলেন প্রথম পর্যায়ে। তার সময়কাল ে ১৯৭১ সালে ভারত পাকিস্তান যুদ্ধ সংঘটিত হয় ১৯১৭ সালে শ্রীমতি ইন্দিরা গান্ধী জন্মগ্রহণ করেন উত্তরপ্রদেশের এলাহাবাদ শহরে। তিনি একজন বিশিষ্ট পরিবারের সন্তান ছিলেন, ভারতের প্রথম প্রধানমন্ত্রী শ্রী জহরলাল নেহেরুর সন্তান ছিলেন শ্রীমতি ইন্দিরা গান্ধী। তিনি তার প্রাথমিক শিক্ষা পর্ব সুইজারল্যান্ডে সম্পন্ন করেন।

জন্ম১৯ নভেম্বর ১৯১৭
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী২৪ জানুয়ারি ১৯৬৬ থেকে ২৪ মার্চ ১৯৭৭

৬. শ্রী মোরারজি দেশাই

ভারতের চতুর্থ প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী মোরারজি দেশাই। শ্রীমতি ইন্দিরা গান্ধীর পর তিনি ভারতের দায়িত্ব পাল গ্রহণ করেন। ২ বছর ১২৬ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। মনে রাখবেন মোরারজি দেশাই ভারতের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী ছিলেন, তিনি প্রধানমন্ত্রীর থাকাকালীন তার বয়স ছিল ৮১ বছর। ১৮৯৬ সালের ২৯ শে ফেব্রুয়ারি মোরারজি দেশাই গুজরাটে জন্মগ্রহণ করেন।

জন্ম২৯ ফেব্রুয়ারি ১৮৯৬
রাজনৈতিক দলজনতা পার্টি
প্রধানমন্ত্রী২৪ মার্চ ১৯৭৭ থেকে ২৮ জুলাই ১৯৭৯

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

৭. শ্রী চরণ সিং

১৯০২ সালে চরণ সিং উত্তরপ্রদেশে জন্মগ্রহণ করেন। আগ্রা বিশ্ববিদ্যালয় থেকে তিনি তার স্নাতক ডিগ্রী সম্পন্ন করেন। ১৯৭০ সালে তিনি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী পদে জয় লাভ করেন। তিনি ১৭০ দিন ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন।

জন্ম২৩ ডিসেম্বর ১৯০২
রাজনৈতিক দলজনতা পার্টি
প্রধানমন্ত্রী২৮ জুলাই ১৯৭৯ থেকে ১৪ জানুয়ারি ১৯৮০

৮. শ্রীমতি ইন্দিরা গান্ধী

১৪ জানুয়ারি ১৯৮০ সালের শ্রীমতি ইন্দিরা গান্ধী দ্বিতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী পদে বসেন। এবারে তিনি ৪ বছর ২৯১ দিন ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন।

জন্ম১৯ নভেম্বর ১৯১৭
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী১৪ই জানুয়ারি ১৯৮০ থেকে ৩১ ডিসেম্বর ১৯৮৪

৯. শ্রী রাজীব গান্ধী

৩১ অক্টোবর ১৯৮৪ সালে রাজীব গান্ধী ভারতের ষষ্ঠ প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন। রাজীব গান্ধী ভারতের পূর্ব প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সন্তান ছিলেন। ঐতিহাসিক বিষয় এটাই যে ৩১ শে অক্টোবর ১৯৮৪ সালে ইন্দিরা গান্ধী মারা যাবার পর ঐদিনই রাজীব গান্ধী ভারতের প্রধানমন্ত্রী পদে বসেন। তিনি ভারতের সবচেয়ে তরুণ প্রধানমন্ত্রী ছিলেন। শপথ গ্রহণের সময় তার বয়স ছিল ৪০ বছর। তার মা এর প্রয়াণের পরবর্তী সময়ে নির্বাচনে তিনি বিপুল ভোটে জয় লাভ করেন ৫০৮ টি আসনের মধ্যে ৪০১ টি আসন জয়লাভ করেন রাজীব গান্ধী।

জন্ম২০ আগস্ট ১৯৪৪
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী৩১ অক্টোবর ১৯৮৪ থেকে ২ ডিসেম্বর ১৯৮৯

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

১০. শ্রী বিশ্বনাথ প্রতাপ সিং

ভারতের সপ্তম প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী বিশ্বনাথ প্রতাপ সিং। ৩৪৩ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। ১৯৩১ সালে বিশ্বনাথ প্রতাপ সিং উত্তরপ্রদেশের এলাহাবাদে জন্মগ্রহণ করেন। ১৯৮০ সাল থেকে ১৯৮২ সাল পর্যন্ত তিনি উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী পদে ছিলেন।

জন্ম২৫ জুন ১৯৩১
রাজনৈতিক দলজনতা পার্টি
প্রধানমন্ত্রী২ ডিসেম্বর ১৯৮৯ থেকে ১০ নভেম্বর ১৯৯০

১১. শ্রী চন্দ্র শেখর

শ্রী চন্দ্র শেখর ভারতের অষ্টম প্রধানমন্ত্রী রূপে গ্রহণ করেন। ২২৩ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রী ওদের ছিলেন। তার রাজনৈতিক দল ছিল সমাজবাদী জনতা পার্টি। ১৯২৭ সালে তিনি উত্তরপ্রদেশে একটি গরিব কৃষক পরিবারে জন্মগ্রহণ করেন। রাষ্ট্রবিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রী তিনি সম্পন্ন করেন এলাহাবাদ বিশ্ববিদ্যালয় থেকে।

জন্ম২৭ এপ্রিল ১৯২৭
রাজনৈতিক দলসমাজবাদী জনতা পার্টি
প্রধানমন্ত্রী১০ নভেম্বর ১৯৯০ থেকে ২১ জুন ১৯৯১

১২. শ্রী পি.ভি. নরসীমা রাও

ভারতের নবম প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেছিলেন শ্রী পি.ভি. নরসীমা রাও। তিনি ৪ বছর ৩৩০ দিন ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন। ১৯২১ সালে তিনি অন্ধ্রপ্রদেশে জন্মগ্রহণ করেন। নরসীমা রাও নাগপুর বিশ্ববিদ্যালয়, বোম্বে বিশ্ববিদ্যালয় ও হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষালাভ করেছেন। তিনি ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন।

জন্ম২৮ জুন ১৯২১
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী২১ জুন ১৯৯১ থেকে ১৬ মে ১৯৯৬

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

১৩. শ্রী অটল বিহারি বাজপেয়ী

ভারতের দশম প্রধানমন্ত্রী রূপে গ্রহণ করেছিলেন শ্রী অটল বিহারী বাজপেয়ী। কিন্তু এই সময় তিনি মাত্র ১৬ দিনের জন্য প্রধানমন্ত্রী ছিলেন। যদিও তিনি পরবর্তী সময়ে ৬ বছর ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। শ্রী অটল বিহারী বাজপেয়ী ১৯২৪ সালে ভারতের মধ্যপ্রদেশে জন্মগ্রহণ করেছিলেন। তিনি প্রথম থেকে ভারতীয় জনতা পার্টির সদস্য ছিলেন। রাজনৈতিক জীবনে তিনি লোকসভায় চার দশকে মোট ৯ বার সংসদ রূপে নির্বাচিত হয়েছিলেন যা একটি রেকর্ড।

জন্ম২৫ ডিসেম্বর ১৯২৪
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
প্রধানমন্ত্রী১৬ মে ১৯৯৬ থেকে ১ জুন ১৯৯৬

১৪. শ্রী এইচ. ডি. দেব গৌড়া

ভারতের ১১ তম প্রধানমন্ত্রী রূপে গ্রহণ করেন শ্রী এইচ. ডি. দেব গৌড়া। ৩২৪ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন। ১৯৩৩ সালে তিনি কর্ণাটক রাজ্যে জন্মগ্রহণ করেন, তিনি মাত্র ২০ বছর বয়সে রাজনৈতিক দলে যোগদান করেন।

জন্ম১৮ মে ১৯৩৩
রাজনৈতিক দলজনতা দল
প্রধানমন্ত্রী১ জুন ১৯৯৬ থেকে ২১ এপ্রিল ১৯৯৭

১৫. শ্রী ইন্দ্র কুমার গুজরাল

ভারতের ১২ তম প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী ইন্দ্র কুমার গুজরাল। ৩৩২ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রীর পদে ছিলেন। ১৯১৯ সালে তিনি ভারতের পাঞ্জাব রাজ্যে জন্মগ্রহণ করেন। তার বাবা-মা দুজনেই ভারতের স্বাধীনতা সংগ্রামে অংশগ্রহণ করেছিলেন।

জন্ম৪ ডিসেম্বর ১৯১৯
রাজনৈতিক দলজনতা দল
প্রধানমন্ত্রী২১ এপ্রিল ১৯৯৭ থেকে ১৯ মার্চ ১৯৯৮

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

১৬. শ্রী অটল বিহারি বাজপেয়ী

১৯৯৮ সালে শ্রী অটল বিহারী বাজপেয়ী দ্বিতীয়বারের জন্য ভারতের প্রধানমন্ত্রী পদে নিযুক্ত হন। এই পর্যায়ে তিনি ৬ বছর ৬৪ দিন ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন। তার সময়কালে ১৯৯৯ সালে ভারত পাকিস্তান কার্গিল যুদ্ধ সংঘটিত হয়। অটল বিহারি বাজপেয়ী ভারতের প্রথম অ-কংগ্রেস প্রধানমন্ত্রী যিনি প্রধানমন্ত্রী রুপে সম্পূর্ণ মেয়াদ শেষ করেন।

জন্ম২৫ ডিসেম্বর ১৯২৪
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
প্রধানমন্ত্রী১৯ মার্চ ১৯৯৮ থেকে ২২ মে ২০০৪

১৭. শ্রী মনমোহন সিং

ভারতের ১৩ তম প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী মনমোহন সিং। তিনি ভারতের প্রথম শিক প্রধানমন্ত্রী ছিলেন। ১০ বছর ৪ দিন তিনি ভারতের প্রধানমন্ত্রী পদে ছিলেন। ১৯৩২ সালে মনমোহন সিং পাঞ্জাবে জন্মগ্রহণ করেন। ইংল্যান্ডের কেমব্রিজ বিশ্ববিদ্যালয় তিনি তার শিক্ষাজীবন সম্পন্ন করেন। ১৯৯১ সাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত তিনি ভারতের অর্থ-মন্ত্রকের দায়িত্বে ছিলেন।

জন্ম২৬ সেপ্টেম্বর ১৯৩২
রাজনৈতিক দলভারতীয় জাতীয় কংগ্রেস
প্রধানমন্ত্রী২২ মে ২০০৪ থেকে ২৬ মে ২০১৪

১৮. শ্রী নরেন্দ্র মোদি

ভারতের ১৪ তম প্রধানমন্ত্রী রূপে শপথ গ্রহণ করেন শ্রী নরেন্দ্র মোদি। তিনি ভারতের বর্তমান প্রধানমন্ত্রী, এখনো পর্যন্ত তিনি ৮ বছর ৩০৩ দিন ভারতের প্রধানমন্ত্রী পদে রয়েছেন। প্রধানমন্ত্রী হওয়ার পূর্বে তিনি গুজরাটের ৩ বারের মুখ্যমন্ত্রী ছিলেন, ২০০১ সালে তিনি প্রথম গুজরাটের মুখ্যমন্ত্রী পদে নিযুক্ত হন। তিনি ১৯৫০ সালে ভারতের গুজরাট রাজ্যে জন্মগ্রহণ করেন। ছোটবেলায় স্বামী বিবেকানন্দের জীবন তাকে প্রবাহিত করে এবং তিনি রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের স্থানীয় শাখায় কর্মী রূপে নিযুক্ত হন। 

জন্ম১৭ সেপ্টেম্বর ১৯৫০
রাজনৈতিক দলভারতীয় জনতা পার্টি
প্রধানমন্ত্রী২৬ মে ২০১৪ থেকে বর্তমান সময়

ভারতের প্রধানমন্ত্রীদের তালিকা

ভারতের প্রথম ভারপ্রাপ্ত প্রধানমন্ত্রী কে ছিলেন ?

গুলজারিলাল নন্দা

ভারতের প্রথম মহিলা প্রধানমন্ত্রী কে ছিলেন ?

শ্রীমতি ইন্দিরা গান্ধী

ভারতের সবচেয়ে বয়স্ক প্রধানমন্ত্রী কে ছিলেন ?

শ্রী মোরারজি দেশাই, ৮১ বছর

ভারতের কোন প্রধানমন্ত্রী পার্লামেন্টে যায়নি ?

শ্রী চরণ সিং

ভারতের কোন প্রধানমন্ত্রী দক্ষিণ ভারতের ছিলেন ?

শ্রী পি.ভি. নরসীমা রাও

সবচেয়ে কম সময়ের জন্য ভারতের কোন প্রধানমন্ত্রী ছিলেন ?

শ্রী অটল বিহারী বাজপেয়ী

ভারতের প্রথম শিখ প্রধানমন্ত্রী কে ছিলেন ?

শ্রী মনমোহন সিং

ভারতের বর্তমান প্রধানমন্ত্রী কে ?

শ্রী নরেন্দ্র মোদি


মন্তব্য করুন