মঙ্গলে জলের খোঁজ? সফলতা হাতের নাগালে, জানাল নাসা

পৃথিবীর বাইরে মঙ্গল গ্রহে জল এবং প্রাণের সন্ধান হয়ে চলেছে গত বেশ কয়েক বছর ধরে। লালগ্রহের মাটিতে জলের খোঁজ পাওয়া যেতে পারে এমনটাই আশা করছে অনেক বিজ্ঞানী। তবে সফলতা কতদূর? বিজ্ঞানীদের গবেষণায় প্রাণ এবং জলের সন্ধানের রহস্য কিছুটা উন্মোচন করা গিয়েছে, এমনটাই দাবি করছে নাসার বিজ্ঞানীরা। লাল গ্রহের মাটিতে থাকা হ্রদ গুলিতে এখনো জলের খোঁজ পাওয়া গেলেও যেতে পারে।

সম্প্রতি মঙ্গল গ্রহের দক্ষিণ মেরুর দিকে পুরু বরফের নিচে উপসাগরীয় হ্রদের মাটির প্রমাণ পেয়েছেন তারা। বিজ্ঞানীদের মতে লাল গ্রহে প্রাণের সন্ধান পেতে গেলে শীতল ও শুষ্ক তরল জলের উপস্থিতি সম্পর্কে প্রমাণ পাওয়ার সবচেয়ে জরুরি এবং তার জন্য অনুসন্ধান চালিয়ে যাচ্ছেন তারা। প্রসঙ্গত উল্লেখ্য ESA ( ইউরোপিয়ান স্পেস এজেন্সি) মার্স এক্সপ্রেস অরবিটারে থাকা রাডার যন্ত্রের সাহায্যে মঙ্গল গ্রহের দক্ষিণ মেরুর বরফ এর নিচে উপসাগরীয় হ্রদ থাকার ইঙ্গিত পেয়েছেন ইতালিও বিজ্ঞানীরা। এই আবিষ্কারে নাসা জানায় রাডারের সংকেত গুলি খুবই পরিবর্তনশীল যার কারণে ভূপৃষ্ঠের উপরে থাকা বিভিন্ন পদার্থ গুলির প্রতিচ্ছবি দেখে সংকেত গুলি পরিবর্তন হতে থাকে। এক্ষেত্রে আয়োনোস্ফিয়ার সাউন্ডিং ও সাবসারফেস এর জন্য মঙ্গলের উন্নত রাডার গুলি আইস ক্যাপ এর নিচে থাকা বিভিন্ন পদার্থের সংকেত বহন করছিল, বিজ্ঞানীদের ধারণা সেগুলো তরল জল হতে পারে।

এ বিষয়ে নাসা আরো জানিয়েছে, ভূপৃষ্ঠের নিচে থাকা হদ গুলিতে জমে থাকা জল হিমাঙ্কের নিচে পৌঁছিয়ে ঠান্ডা তরলে পরিণত হয়। রাডার যন্ত্রে ধরা পড়া সংকেত গুলি সেই জলের হতে পারে। নাসার অন্যতম জেট প্রপুলসন ল্যাবরেটরির জেফরি প্লট ও ইন্টার্ন ছাত্র আদিত্য খুল্লার জানিয়েছেন ২০১৮ সালের একটি গবেষণায় দেখা গিয়েছে মোট ৪৪ হাজারেরও বেশি প্রতিধ্বনি’ বিশ্লেষণ করা হয়েছে ১৫ বছরের মার্সিস ডেটায়। যার মধ্যে কয়েক ডজন উজ্জ্বল প্রতিধ্বনির বিশ্লেষণ করা হয়েছে রাডার গুলির। লাল গ্রহের ভূপৃষ্ঠ থাকা উজ্বল সংকেত গুলির ডেটা বিশ্লেষণ এর ফলে উঠে আসা তথ্য অনুযায়ী জল তরল থাকার জন্য কঠিন ঠান্ডা হওয়া প্রয়োজন।

আরো পড়ুন-আগামী বছরেই Chandrayaan 3 উৎক্ষেপণ করতে চলেছে ইসরো, কিন্তু কবে?

অন্য আরেকটি বিজ্ঞানীদের দল জানিয়েছেন, মঙ্গল গ্রহে দক্ষিণ মেরুর আশেপাশে ছড়িয়ে ছিটিয়ে থাকা এক প্রকার মাটির উজ্জ্বল সংকেত এইগুলি। এগুলোকে বলা হয় স্লেটাইটাইট। তবে এই বিষয়টি পরিষ্কার যে, মঙ্গল গ্রহে জল এর সন্ধান একেবারে হাতের নাগালে।

“মঙ্গলে জলের খোঁজ? সফলতা হাতের নাগালে, জানাল নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply