মারাদনা কে সংবর্ধনা দেয়ার জন্য জরিমানা দিতে হলো মেসিকে

বর্তমান যুগে বিশ্ব ফুটবলের রাজপুত্র লিও মেসি। আর্জেন্টিনার এই তারকাকে ৭২৬ মার্কিন ডলার জরিমানা করা হয়। এর কারন জানলে অবশ্য আপনার রাগ হতে পারে। লিও মেসি স্পেনের ফুটবল ক্লাব বার্সেলোনার হয়ে খেলার সময় রবিবারের একটি ম্যাচে গোল করার পর বর্তমান বার্সেলোনার জার্সি খুলে মারাদোনার একটি পুরনো জার্সি যার নাম ‘নওলের ওল্ড বয়েজ’ জার্সিটির মাধ্যমে বিদায়ী মারাদনাকে সংবর্ধনা দেয়। এই কারনেই স্পেনের ফুটবল সংস্থা নিয়ম অনুসারে লিও মেসিকে ৭২৬ মার্কিন ডলার ও তার ক্লাব বার্সেলোনাকে ২১৮ ডলার জরিমানা করা হয়। 

গত সপ্তাহে ১৯৮০ দশকের বিশ্ব ফুটবলের রাজপুত্র মারাদনা এই পৃথিবী ছেড়ে বিদায় নেয়, এরপরে বিশ্ব ফুটবলে শোকের ছায়া নেমে আসে। সারা পৃথিবী থেকে বহু মানুষ মারাদোনাকে সংবর্ধনা জ্ঞাপন করেছে। মারাদনা আর্জেন্টিনার হয়ে ফুটবল খেলতেন ১৯৮৬ সালে মারাদোনার হাত ধরেই আর্জেন্টিনা ফুটবল বিশ্বকাপ জিতেছিল। ১৯৮৬ সাল ছাড়াও আর্জেন্টিনা ১৯৭৮ সালে ফুটবল বিশ্বকাপ জিতেছিল। এখনো পর্যন্ত মোট ২ বার ফুটবল বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা। ১৯৮৬ সালের বিশ্বকাপে মারাদোনা মোট ৫টি গোল করেছিল।   

আরও পড়ুন-ভয়েজার মিশন কি। মানব সভ্যতার সবচেয়ে বড় মহাকাশ মিশন  

গত রবিবারে বার্সেলোনা বনাম অসাসুনা ম্যাচে বার্সেলোনা ৪-০ গোলে জিতেছিল। এই ম্যাচে লিও মেসি বার্সেলোনার জার্সি ছাড়াও পুরনো দিনের মারাদোনার একটি জার্সি পড়ে ম্যাচে নেমেছিল। মেসি গোল করার পর বর্তমান বার্সেলোনার জার্সি খুলে ফেলে ফলে, এতে ফুটবলের নিয়ম অনুসারে রেফারির কাছ থেকে একটি হলুদ কার্ড দেখতে হয়। এছাড়া মেসিকে আর্থিক জরিমানা করা হয়। সংবাদ মাধ্যমে পাওয়া খবর অনুযায়ী ম্যাচের পর ম্যাচ রেফারির একটি বক্তব্য শোনা যাচ্ছে। তিনি বলেন মেসিকে হোলুদ কার্ড দেখাতে তাঁর মটেই ইচ্ছা করেনি। কিন্তু ফুটবলের নিয়ম রক্ষা করতে তিনি মেসিকে হলুদ কার্ড দেখায়। তিনি আরো বলেন বিশেষ কিছু ক্ষেত্রে ফিফার এই নিয়মে বদল আনা উচিত। গত ২৫সে নভেম্বর হূদরোগে আক্রান্ত হয়ে দিয়াগো মারাদনা পরলোক গমন করেন।   

হয়তো যতদিন ফুটবল থাকবে ততদিন মারাদোনার কথা সর্বত্র প্রচলিত থাকবে। মারাদনা সংবর্ধনায় আরব আমিরশাহীতে পৃথিবীর সবচেয়ে উচ্চ বহুতলে দেখা যায়। প্রায় এক মিনিটের একটি ভিডিও চালু করা হয়, যেখানে মারাদনা ফুটবল জীবনের কিছু মুহূর্ত তুলে ধরা হয়। আসলে আরবের ফুটবল ক্লাবের সাথে মারাদনার সম্পর্ক ছিল। আরবের দুটি ক্লাবে মারাদনা কোচিং করিয়েছে ক্লাব দুটোর নাম হল আল ওয়াসল ও ফুজাইরা।  জরিমানা হবার পর ফুটবল ক্লাব বার্সেলোনা এর প্রতিবাদ করলেও ‘স্প্যানিশ ফুটবল ফেডারেশন’ তা নাকচ করে দেয়

Leave a Reply