মুম্বাই আমেদাবাদ বুলেট ট্রেন প্রজেক্টের কাজ চলছে খুব দ্রুত গতিতে, Update

মুম্বাই আমেদাবাদ বুলেট ট্রেন: ভারত সরকার ভারতে বুলেট ট্রেন প্রজেক্ট এর জন্য আমেদাবাদ ও মুম্বাইতে বেছে নিয়েছিল যার কাজ বর্তমানে খুবই দ্রুত গতিতে চলছে। এই বুলেট ট্রেন প্রোজেক্টের প্রথম ভাগে ৫০৮ কিলোমিটার ট্র্যাক তৈরি করা হবে আমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত। যে ট্র্যাকে বুলেট ট্রেন ৩২০ কিলোমিটার প্রতি ঘন্টায় ছুটতে সক্ষম হবে। বর্তমানে ভারতে সুপারফাস্ট ট্রেনের সর্বোচ্চ গতিবেগ ১৬০ কিলোমিটার প্রতি ঘন্টা।

রেলওয়ে মন্ত্রালয় দ্বারা প্রকাশিত তথ্য

এই প্রজেক্ট এর ফলে দুটি বাণিজ্যিক শহর সংযুক্ত হবে এবং ২ ঘন্টা সময় লাগবে আমেদাবাদ থেকে মুম্বাই পর্যন্ত যেতে। রেলওয়ে মন্ত্রালয় দ্বারা প্রকাশিত তথ্য অনুযায়ী বর্তমানে, ৩১ ডিসেম্বর ২০২২ সাল পর্যন্ত তথ্য প্রকাশ করা হয়েছে। যেখানে বলা হয়েছে, এখনো পর্যন্ত সার্বিকভাবে ২৪.৭৩% কাজ হয়েছে। যার ৩০.৬৮% কাজ হয়েছে গুজরাটে ও ১৩.৩৭% কাজ হয়েছে মহারাষ্টে। পিয়ার কাজ হয়েছে ১২৬.৪৪ কিমি ও পিলে কাজ হয়েছে ২২৭.৬২ কিমি। ২১.৪৪ কিমি গার্ডার পাতা হয়েছে।

এই প্রজেক্টটির সম্পন্ন হওয়ার পর অনুমান করা হচ্ছে ১৭৯০০ জন প্যাসেঞ্জার রোজ প্রত্যেক দিকে যাতায়াত করতে পারবে। এছাড়া ৯২৯০০ জন প্যাসেঞ্জার রোজ এই বুলেট ট্রেন প্রজেক্টে সামিল হবেন। এই বুলেট ট্রেন ে অন্যান্য ট্রেনের মতই তিনটে বিভাগ থাকবে স্ট্যান্ডার্ড ক্লাস, বিজনেস ক্লাস এবং গ্র্যান্ড ক্লাস।

আরো পড়ুন- Ducati Superbikes: ৯টি নতুন সুপার বাইক ভারতে লঞ্চ করছে Ducati

রেলওয়ে মন্ত্রালয় দ্বারা প্রকাশিত তথ্য ও ছবি

Twitter credit- ministry of railway

“মুম্বাই আমেদাবাদ বুলেট ট্রেন প্রজেক্টের কাজ চলছে খুব দ্রুত গতিতে, Update”-এ 1-টি মন্তব্য

Leave a Reply