নারায়ন দেবনাথ, মৌমা দাস সহ বাংলার আরো পাঁচজন পেলেন পদ্মশ্রী সম্মান

প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন বাংলার 7 বিশিষ্টজন। প্রতি বছর প্রজাতন্ত্র দিবসের সময় তালিকা ঘোষণা হয় পদ্ম পুরস্কার প্রাপকদের। তাই এবারও প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে কেন্দ্রীয় সরকার ঘোষণা করেছে পদ্ম পুরস্কার প্রাপকদের নাম। এবছর 72 তম প্রজাতন্ত্র দিবসের প্রাক্কালে রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ 119 জন প্রাপককে পদ্ম পুরস্কারে সম্মতি দিয়েছেন। 

এবছর পদ্মশ্রী সম্মান প্রাপক রয়েছেন 102 জন। এছাড়া পদ্মবিভূষণ প্রাপক রয়েছেন 7 জন, আর 10 জন রয়েছেন পদ্মভূষণ প্রাপক। গত সোমবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে প্রকাশ করা হয়েছে এই তালিকা। বাংলায় এবার কেউ পদ্মবিভূষণ এবং পদ্মভূষণ পুরস্কার না পেলেও সাতজন পেতে চলেছেন পদ্মশ্রী সম্মান।

আরও পড়ুন – রানী রাসমণি খ্যাত দিতিপ্রিয়া পেল বছরের সেরা পুরস্কার। প্রশংসা করলেন বুম্বাদা

বাংলার থেকে পদ্মশ্রী সম্মানে ভূষিত হলেন টেবিল টেনিস খেলোয়াড় মৌমা দাস, প্রখ্যাত কার্টুন হাঁদা ভোঁদা, বাটুল দি গ্রেট, নন্টে ফন্টের মতো জনপ্রিয় কার্টুনের শ্রষ্টা নারায়ন দেবনাথ, এছাড়া পদ্মশ্রী সন্ধান পেলেন আরো পাঁচজন বাঙালি। 

সাহিত্য এবং শিক্ষায় যে তিনজন বাঙালি পাচ্ছেন পদ্মশ্রী তারা হলেন জগদীশ চন্দ্র হালদার, সুজিত চট্টোপাধ্যায় এবং ধর্ম নারায়ন বর্মা। এছাড়া সামাজিক কাজে নিজের কৃতিত্ব রেখে পদ্মশ্রী পাচ্ছেন গুরুমা কমলি সোরেন। দু টাকা দক্ষিণার বিনিময়ে ৩০০ এরও বেশি শিক্ষার্থীকে পড়ান পূর্ব বর্ধমানের আউশাগ্রাম এর শিক্ষক সুজিত চট্টোপাধ্যায়। 

ধর্ম নারায়ন বর্মা পদ্মশ্রী সম্মান পাচ্ছেন কামতাপুরী ভাষার অগ্রগতিতে বিশেষ অবদানের জন্য। এই সমস্ত বিশিষ্ট পদ্ম সম্মান প্রাপক এর মধ্যে আরেকটি নাম হল বীরেন কুমার বসাক। তিনি তাঁত শিল্পের জন্য বিখ্যাত। এদিন এই সকল পুরস্কার প্রাপকদের ট্যুইট করে অভ্যর্থনা জানিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনকর। 

“নারায়ন দেবনাথ, মৌমা দাস সহ বাংলার আরো পাঁচজন পেলেন পদ্মশ্রী সম্মান”-এ 2-টি মন্তব্য

Leave a Reply