চাঁদে জলের সন্ধানে প্রথম মোবাইল রোবট পাঠাতে চলেছে নাসা

আমেরিকা যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল এরোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) আগামী ২০২৩ সালের মধ্যেই তাদের তৈরি প্রথম মোবাইল রোবট চাঁদের উদ্দেশ্যে পাঠাতে চলেছে। নাসা একটি বিবৃতিতে জানায়, এই রোভারটি চন্দ্র পৃষ্ঠের ওপর বরফ এবং অন্যান্য উপাদান গুলির সন্ধান করবে।

নাসার এই রোভারের নামকরণ করা হয়েছে ভলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার (VIPER)। এই রোভারটি চাঁদের দক্ষিণ মেরুর একটি মানচিত্র তৈরি করবে, যা আগামী দিনে চাঁদের উপরে হওয়া সকল অনুসন্ধানে সাহায্য করবে বিজ্ঞানী ও নভোচারীদের।

আরো পড়ুন- “Accidental crossbar challenge”-বিরাট কোহলির ভিডিও ভাইরাল নেট দুনিয়াতে, অবাক সুনীল ছেত্রী

VIPER দ্বারা প্রাপ্ত তথ্যগুলি বিজ্ঞানীরা চাঁদের সম্পদের সুনির্দিষ্ট অবস্থান নির্ধারণ করতে এবং আর্টেমিন্সের নভোচারীদের চাঁদের দক্ষিণ মেরু সম্পর্কে আরও ভালোভাবে অবগত করতে সাহায্য করবে।

VIPER রোভারের নকশাটি রিসোর্স প্রস্পেক্টর থেকে অনুপ্রাণিত, যেটি ২০১৮ সালে নাসার তরফ থেকে বাতিল করা হয়েছিল। এই রোভারটির সাথে যুক্ত থাকবে বিশেষ ভাবে তৈরি চাকা এবং সাসপেন্স সিস্টেম, যেটি চাঁদের রুক্ষ মাটি এবং দুর্গম এলাকা গুলিতে পৌঁছাতে সহায়তা করবে। রোভারের সামনে যুক্ত থাকবে সৌরবিদ্যুৎ চালিত হেডলাইট, যেটি চাঁদের চির-অন্ধকারাচ্ছন্ন জায়গা গুলিকে পর্যবেক্ষণে সহায়তা করবে। চাঁদের এই অংশ গুলো চির শীতল, যার জন্যে এখানে সৌরবিদ্যুৎ কে কাজে লাগবে রোভারটি।

“চাঁদে জলের সন্ধানে প্রথম মোবাইল রোবট পাঠাতে চলেছে নাসা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply