দশম উড়ান সম্পন্ন করে রেকর্ড গড়লো নাসার Ingenuity mars helicopter

মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (নাসা)– এর মার্স হেলিকপ্টার Ingenuity তার দশম উড়ান সম্পন্ন করেছে সম্প্রতি। আর এই উড়ানের সাথেই নাসার মার্স হেলিকপ্টারটি তৈরি করেছে এক নতুন রেকর্ড যা নিয়ে রীতিমতো আলোচনার তুঙ্গে Ingenuity। কারণ প্রথমবারের জন্য এই মার্স হেলিকপ্টারটি মঙ্গল গ্রহের বায়ুমন্ডলে দীর্ঘক্ষন সময় ধরে উড়তে এবং সবথেকে বেশি দূরত্ব অতিক্রম করতে সক্ষম হয়েছে। প্রায় এক কিলোমিটার পর্যন্ত দূরত্ব অতিক্রম করেছে নাসার মার্স হেলিকপ্টারটি।

লালগ্রহে থাকা বিখ্যাত Jazero Crater-এ গত ৩ মাস আগে অবতরণ করেছিল ছোট্ট এই রোটরক্র্যাফট। যার মূল উদ্দেশ্য ছিল Crater থেকে নমুনা সংগ্রহ করা। আর বর্তমানে এটি সেই কাজেই নিযুক্ত। মার্স হেলিকপ্টারটির দশম উড়ানের মূল লক্ষ্য ছিল মঙ্গল গ্রহের Raised Ridgs পর্যবেক্ষণ করা। সাথেই সেখানকার বিভিন্ন উপাদান পরীক্ষা করা এবং গাঠনিক প্রক্রিয়া নিখুঁতভাবে পর্যবেক্ষণ করা। মঙ্গল গ্রহের মাটিতে যে অংশে নাসার মার্স হেলিকপ্টারটি অবস্থান করছিল তার থেকে এই অঞ্চলটির দূরত্ব ছিল ১৬৮ ফুট। বিজ্ঞানীদের কাছে এই অঞ্চলটি বেশ আকর্ষণীয়, কারণ মঙ্গল গ্রহে প্রাণ এবং জলের অস্তিত্ব জানার জন্য Raised Ridges এলাকার নমুনা সংগ্রহ করা ছিল অত্যন্ত প্রয়োজনীয়।

নাসার মার্স হেলিকপ্টার Ingenuity এর পূর্বে প্রায় ৯ টি উড়ান সফল ভাবে সম্পন্ন করেছে। যার মধ্যে শেষতম অর্থাৎ দশম উড়ানটি ছিল সবচেয়ে কঠিন এবং ঝুঁকিপূর্ণ। হেলিকপ্টারটি লালগ্রহের আকাশে উড়িয়ে নিয়ে যাওয়ার প্রধান দায়িত্ব নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (JPL) এর হাতেই ছিল। হেলিকপ্টারটিকে যথাস্থানে নিয়ে যাওয়ার জন্য মঙ্গল গ্রহের ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪০ ফুট উপরে নিয়ে যাওয়া হয়। উড়ান শুরু হয়েছিল হেলিকপ্টারের ছয় তম এয়ারফিল্ড থেকে। তারপরেই একপ্রকার রেকর্ড করে ফেলেছে এই রোটরক্র্যাফট। অবস্থানস্থল থেকে দক্ষিণ-পশ্চিমে প্রায় ১৬৫ ফুট উড়ে যায় এই হেলিকপ্টারটি এবং পৌঁছায় Raised Ridges অঞ্চলে। যেখানকার প্রথম রিটার্ন টু আর্থ (RTE) এর ছবি তুলেছে নাসার এই হেলিকপ্টারটি।

আরো পড়ুন-বৃহস্পতির চাঁদ-এ নাসার নয়া অভিযানে দায়িত্ব পেলেন ইলন মাস্ক

প্রসঙ্গত উল্লেখ্য, এই বছরে অর্থাৎ ২০২১ এর ১৮ই ফেব্রুয়ারি মঙ্গলের মাটি স্পর্শ করেছিল নাসার অন্যতম মার্স রোভার পারসিভেরান্স। এই রোভারের ভিতরেই ছিল ছোট হেলিকপ্টার Ingenuity। এই হেলিকপ্টারটি প্রথম মঙ্গলের আকাশে উড়ানো হয়েছিল ১৯ এপ্রিল। সেক্ষেত্রেও এটি একপ্রকার রেকর্ড গড়েছিল মহাকাশবিজ্ঞানে। কারণ পৃথিবীর বাইরে অন্য গ্রহে এই ধরনের উড়ান কখনোই করা সম্ভব হয়নি। নাসার বিজ্ঞানীরা হেলিকপ্টার থেকে প্রাপ্ত সমস্ত তথ্য গুলির উপর গবেষণা চালাবেন, যা নিঃসন্দেহে মহাকাশ বিজ্ঞানে নতুন যুগের সূচনা ঘটাবে।

“দশম উড়ান সম্পন্ন করে রেকর্ড গড়লো নাসার Ingenuity mars helicopter”-এ 1-টি মন্তব্য

Leave a Reply