নাসার নতুন আবিষ্কার, সৌরজগতের বাইরে ৫০০০- এরও বেশি এক্সোপ্ল্যানেট এর হদিশ

এক্সোপ্ল্যানেট: আমাদের সৌরজগৎ অর্থাৎ মিল্কিওয়ে গ্যালাক্সির বাইরেও রয়েছে অগুনিত নক্ষত্র, গ্রহ বা এক্সোপ্ল্যানেট। সম্প্রতি নাসার এক গবেষণায় প্রকাশিত তথ্য অনুযায়ী আমাদের সৌরজগতের বাইরে পাঁচ হাজারেরও বেশি এক্সোপলানেট খুঁজে পেয়েছেন তারা।

সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন অর্থাৎ নাসা মহাকাশ সম্পর্কে নতুন তথ্য পেশ করেছে, নাসার দাবি আমাদের সৌরজগতের বাইরে পাঁচ হাজারেরও বেশি এক্সোপ্ল্যানেট রয়েছে। তারা জানিয়েছেন এই ধরনের এক্সোপলানেট গুলিকে মোটেই অগ্রাহ্য করা উচিত নয়, এদের উপস্থিতি সৌরজগতের বাইরে হলেও প্রভাব তুলনামূলক অনেকটাই বেশি। প্রাচীনকালে উন্নত প্রযুক্তির অভাবে সৌরজগতের বাইরে এই ধরনের গ্রহগুলি কে খুঁজে বের করা খুবই কঠিন কাজ ছিল, বর্তমানে প্রযুক্তির উন্নতির সাথে সাথে আমাদের সৌরজগতকে আমরা যতটা চিনেছি ঠিক ততটাই সৌরজগতের বাইরের গ্রহগুলো সম্পর্কে জানতে আরম্ভ করেছি আমরা।

নতুন এই আবিষ্কার সম্পর্কে নাসা জানিয়েছে সৌরমণ্ডলের ঠিক বাইরেই তারা মোট ৬৫টি এক্সোপ্ল্যানেট এর খোঁজ পেয়েছেন। সৌরজগতের থেকে দূরবর্তী অংশগুলোতে সব মিলিয়ে মোট পাঁচ হাজারেরও বেশি এক্সোপ্ল্যানেট খুঁজে পেয়েছেন তারা। সম্প্রতি প্রকাশিত সিদ্ধান্তে আসার জন্য নাসা ব্যাবহার করেছে তাদের ৩০ বছরের পর্যবেক্ষণ। গত ৩০ বছর ধরে নাসার এক্সোপ্ল্যানেট আর্কাইভে এই ধরনের গ্রহ গুলি কে চিহ্নিত করা হয় এবং পরীক্ষা-নিরীক্ষা ও পর্যবেক্ষণ চালিয়ে যাচ্ছে।

আমাদের জেনে নেওয়া প্রয়োজন এই এক্সোপ্ল্যানেট কি বা কাকে বলে? এক্সোপ্ল্যানেট বলতে সেই ধরনের গ্রহ গুলিকে বোঝানো হয় যে সমস্ত গ্রহ গুলি আমাদের সৌরজগতের বাইরে অবস্থান করে। কখনো কখনো এই এক্সোপ্ল্যানেট গুলিতে পৃথিবীর মতোই ছোট্ট রুক্ষ পাথুরে পরিবেশ লক্ষ করা যায়, আবার কখনও ভিন্ন ধরনের পরিবেশ লক্ষ্য করা যায়। এগুলির আয়তন অনেক ক্ষেত্রেই পৃথিবীর মতো হয় অথবা পৃথিবীর থেকে বড় হয়। পৃথিবী থেকে আয়তনে বড় এক্সোপ্ল্যানেট গুলিকে বলা হয় ‘সুপার আর্থ’। আবার কিছু এক্সোপ্ল্যানেট রয়েছে সেগুলি বৃহস্পতি গ্রহের তুলনায় অনেক বড়, সেগুলিকে বিজ্ঞানীরা নাম দিয়েছেন গ্যাস জায়েন্ট। অন্যদিকে আরো কিছু এক্সোপ্ল্যানেট আছে যেগুলিকে বলা হয় ‘মিনি নেপচুন’। বিজ্ঞানীরা এমন এক্সোপ্ল্যানেট ও খুঁজে পেয়েছেন যেগুলি একাধিক নক্ষত্র কে প্রদক্ষিণ করে একই সময়ে, এছাড়াও মৃত নক্ষত্র কে প্রদক্ষিণকারী এক্সোপ্ল্যানেটও খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা।

আরো পড়ুন-সূর্যের সবচেয়ে স্পষ্ট ছবি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা, ৫০ বছরে এই প্রথম

এ প্রসঙ্গে মনে রাখা প্রয়োজন আমাদের মিল্কিওয়ে বা আকাশগঙ্গা ছায়াপথে অগুনিত গ্রহ রয়েছে, যদিও প্রথমদিকে সূর্যকে প্রদক্ষিণ করা গ্রহ গুলিকেই আমরা চিনতাম, তবে এখন সৌরজগতের মধ্যে আরো অনেক গ্রহ আবিষ্কার করা হয়েছে। শুধু তাই নয় প্রযুক্তি এখন এতটাই উন্নত হচ্ছে যে আমাদের সৌরজগতের লক্ষ লক্ষ ছাড়িয়েও আরো প্রায় ৫০০০ গ্রহ আবিষ্কার করেছেন নাসার বিজ্ঞানীরা। এই এক্সোপ্ল্যানেট গুলির বায়ুমণ্ডল, পরিবেশ একে অপরের থেকে আলাদা। বর্তমানে বিজ্ঞানীরা সেই গ্রহগুলির উপর গবেষণা চালিয়ে যাচ্ছেন। জ্যোতির্বিজ্ঞানীদের ধারণা এ ধরনের এক্সোপ্ল্যানেট গুলির উপর পর্যবেক্ষণ চালালে আগামী দিনে বিস্ময়কর কোন আবিষ্কার করতে সক্ষম হবেন তারা।

“নাসার নতুন আবিষ্কার, সৌরজগতের বাইরে ৫০০০- এরও বেশি এক্সোপ্ল্যানেট এর হদিশ”-এ 2-টি মন্তব্য

Leave a Reply