নীরাজ চোপরা ভারতের প্রথম গোল্ড মেডেল জয়ী টোকিও অলিম্পিক

নীরাজ চোপরা ভারতের প্রথম গোল্ড মেডেল জয়ী: ভারতের হরিয়ানা রাজ্যের পানিপথ জেলার এক কৃষক পরিবারের ছেলে এই নীরাজ চোপরা। ছোটবেলায় যথেষ্ট স্বাস্থবান ছিল নীরাজ এবং ছিল খেলাধুলার উৎসাহ। ১১ বছর বয়সে তার পরিবারের লোকজন তাকে খেলাধুলায় ভর্তি করে দেয়, পানিপথের শিবাজী স্টেডিয়াম অনুশীলন করতে যেতেন নীরাজ চোপরা।

সেই সময় থেকেই জ্যাভলিন থ্রো করতে ওস্তাদ ছিলেন নীরাজ চোপরা। এরপর তাঁর প্রশিক্ষকরা তাকে জাভেলিন থ্রো তেই প্রশিক্ষিত করতে থাকেন। এরপর ২০১৬ সালে IAAF অনুর্ধ ২০ প্রতিযোগিতায় স্বর্ণপদক জয় করেন নীরাজ। ২০১৮ সালে এশিয়ান গেমসেও সোনা জিতেছেন তিনি, এছাড়া জাতীয় স্তরে বিভিন্ন প্রতিযোগিতা নিজের প্রতিভা ফুটিয়ে তুলেছেন বহুবার। খেলাধুলা ছাড়াও নীরাজ চোপরা ভারতীয় সেনাবাহিনীর একজন জুনিয়র কমিশন্ড অফিসার বর্তমানে।

৭ আগস্ট শনিবার ব্যক্তিগত বিভাগে দ্বিতীয় ভারতীয় রূপে অলিম্পিকে স্বর্ণপদক জয় করেন নীরাজ চোপরা। ২০২১ সালে টোকিও অলিম্পিকে প্রথম গোল্ড মেডেল আসলো ভারতের ঘরে। টোকিও অলিম্পিকে নীরাজ চোপরা সপ্তম মেডেল ভারতের হয়ে জয়লাভ করলো। ব্যক্তিগত খেলায় ভারতের প্রথম গোল্ড মেডেল জয় লাভ করে অভিনব বিন্দ্রা ২০০৮ সালে বেইজিং অলিম্পিকে। Shooting-এ গোল্ড মেডেল জয় লাভ করে অভিনব বিন্দ্রা। এছাড়া টোকিও অলিম্পিকে ভারত এই নিয়ে ৭ টি মেডেল জিতল যা ২০১২ সালের লন্ডন অলিম্পিককে (৬ টি মেডেল) ছাড়িয়ে গেল।

নীরাজ চোপরা ভারতের প্রথম গোল্ড মেডেল জয়ী টোকিও অলিম্পিক
Image credit- DD sports channel (Twitter)

আরো পড়ুন- অলিম্পিকের ইতিহাসে এই প্রথম! ইলেক্ট্রনিক বর্জ্য দিয়ে পদক নির্মাণ করেছে জাপান

নীরাজ চোপরা অলিম্পিকে অ্যাথলেটিক্সে প্রথম ভারতীয় রূপে গোল্ড মেডেল জয় লাভ করে। অলিম্পিকে জ্যাভলিন থ্রো তে মোট ৫ বার সুযোগ পায় খেলোয়াড়রা। ভারতের নীরাজ চোপরা যেখানে প্রথম ৩ টি থ্রো সঠিকভাবে ফেলতে সক্ষম হয়, চতুর্থ ও পঞ্চম থ্রো টি ফাউল হয়। কিন্তু তবুও নীরাজ চোপরা তালিকায় প্রথম স্থান দখল করে ৮৭.৫৮ মিটার থ্রো করে।

টোকিও অলিম্পিক ২০২১ জ্যাভলিন থ্রো:

  1. নীরাজ চোপরা (ভারত)- ৮৭.৫৮
  2. জাকুব ভাদলেজছ (চেক রিপাবলিক)- ৮৬.৬৭
  3. ভিটেজসলাভ ভেসেলই (চেক রিপাবলিক)- ৮৫.৪৪

নীরাজ চোপরা রেকর্ড (Achievements):

  • এশিয়ান জুনিয়ার চ্যাম্পিয়নশিপ- রুপো/২০১৬
  • সাউথ এশিয়ান গেমস- সোনা/২০১৬
  • বিশ্ব অনূর্ধ্ব ২০ অ্যাথলেটিকস চাম্পিয়নশিপ- সোনা/২০১৬
  • এশিয়ান অ্যাথলেটিকস চাম্পিয়নশিপ- সোনা/২০১৭
  • কমনওয়েলথ গেমস- সোনা/২০১৮
  • এশিয়ান গেমস- সোনা/২০১৮
  • টোকিও অলিম্পিক- সোনা/২০২১

“নীরাজ চোপরা ভারতের প্রথম গোল্ড মেডেল জয়ী টোকিও অলিম্পিক”-এ 1-টি মন্তব্য

Leave a Reply