নতুন দল আসছে আইপিএল ২০২১শে। ৯টি দলের আইপিএল হতে পারে ২০২১ সালে

নতুন দল আসছে আইপিএল ২০২১শে হ্যা এরকমই একটি খবর পাওয়া যাচ্ছে বিসিসিআই ও জাতীয় সংবাদ মাধ্যমে। ৮টি দলের বদলে ৯টি দল হতে পারে।

আইপিএল ২০২১ খবর: আইপিএল ২০২০ সবেমাত্র শেষ হতে না হতেই আইপিএল ২০২১ এর ঘন্টা বেজে গেল। বিসিসিআই আইপিএল ২০২১ পরের বছর নির্ধারিত সময়ে করতে চাইছে। সেই কারণে আগামী ডিসেম্বর মাসে আইপিএলের নিলাম হতে পারে। জাতীয় সংবাদ সূত্র পাওয়া খবর অনুযায়ী আগামী বছর ২০২১ সালে বিসিসিআই ৯ দলীয় আইপিএল আয়োজনের চিন্তাভাবনা করছে। সেই কারণে আগামী মাসে বিসিসিআই এর ‘বার্ষিক সাধারণ সভা‘ আয়জন করা হয়েছে। সেখানেই ২০২১ সালে কটি দল খেলবে সেই ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। আইপিএল ২০২১ মার্চ এপ্রিল মাসেই হওয়ার কথা থাকলেও তা এখনও নির্ধারিত হয়নি।

আইপিএল দল কেনার ব্যাপারে বর্তমানে তিনজন প্রতিদ্বন্দ্বী রয়েছে আদানি গ্রুপের গৌতম আদানি, আরপিএসজি গ্রুপের সঞ্জিভ গোয়েনকা ও দক্ষিণ ভারতীয় অভিনেতা মোহনলাল। এছাড়াও দক্ষিণ ভারতের এক বড় ব্যবসায়ী আইপিএলে দল কেনার ব্যাপারে সরাসরি আগ্রহ প্রকাশ করেছে। এদের মধ্যে গৌতম আদানি ও সঞ্জীব গোয়েনকা মূল প্রতিদ্বন্দ্বী হবে বলে মনে করা হচ্ছে। সঞ্জীব গোয়েঙ্কা এর পূর্বে অবশ্য আইপিএল দল কিনেছিলেন পুনের হয়ে, যার নাম ছিল ‘রাইজিং পুনে সুপারজায়েন্ট‘ যে দলটি ২০১৬ ও ২০১৭ সালে আইপিএল মরসুমে ছিল। এখন সবই নির্ভর করছে বিসিসিআই এর উপর, ৯টি দলের ব্যাপারে স্পষ্ট ভাবে না বললেও বিসিসিআই সূত্রে ১টি দল বাড়ানোর ব্যাপারে চিন্তাভাবনা করা হয়েছে। 

আরো পড়ুন- ফিরে আসছে পাবজি। সবচেয়ে বড় খবর ঘোষণা করল পাবজি কর্পোরেশন

বিসিসিআই আমেদাবাদের হয়ে একটি দলের জন্য নিলাম ডাকতে পারে। আমেদাবাদ ছাড়াও পুনে, ইন্ডোর, লখনৌ শহরের হয়ে দল আসতে পারে। ২০২১ আইপিএল মরসুমে বিসিসিআই দশটি দলের চিন্তাভাবনাও করতে পারে। সেক্ষেত্রে আমেদাবাদ ছাড়াও আরো একটি শহর সেখানে যুক্ত হবে। ২০২০ বছরের শুরুতেই আমেদাবাদ স্টেডিয়ামটি উদ্বোধন করা হয়েছে যার দশক আসন সংখ্যা ১ লক্ষ ১০ হাজার। সেই কারণেই বিসিসিআই আমেদাবাদকে আইপিএল এর মধ্যে নিয়ে আসতে চাইছে। আইপিএল ২০২০ দুবাইতে অনুষ্ঠিত হলেও আইপিএল ২০২১ বিসিসিআই ভারতে আয়োজন করার চেষ্টা করছে। ভারত সরকারের অনুমোদন পেলে পরের বছর আইপিএল ভারতে দেখার সুযোগ আপনি পাবেন।

যদি নতুন একটি দল আইপিএলে যুক্ত হয় তবে ২০২১ আইপিএলের জন্য সব কটি দল এর সমস্ত খেলোয়াড় কে পুনরায় নিলামে তোলা হবে। বর্তমানের ৮টি দল শুধুমাত্র তিনটি খেলোয়াড় কে রিটেন করে রাখতে পারবে। সে ক্ষেত্রে আইপিএলের বেশকিছু দল নিজেদের টিম পুনঃগঠনের সুযোগ পাবে। বিশেষ করে আইপিএল ২০২০ এর পারফরম্যান্স দেখে বেশ কিছু দল যেমন চেন্নাই সুপার কিংস, রাজস্থান রয়েলস, কিংস11 পাঞ্জাব তাদের দলকে নতুন করে তৈরি করতে পারবে। চেন্নাই সুপার কিংস এর অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি আইপিএল ২০২০ এর শেষ ম্যাচের পুরস্কার বিতরণী অনুষ্ঠানে ইঙ্গিত দিয়ে রেখেছেন যে তারা পরের বছর আইপিএল-এ তাদের দলকে পুনর্গঠন করবে। কারণ চেন্নাইয়ের পারফরম্যান্স এবছর যথেষ্টই নিরাশাজনক ছিল।

বিসিসিআই টেন্ডার জারি করলে আইপিএলের নতুন দলের নিলাম ও খেলোয়াড়দের নিলাম অনুষ্ঠিত হবে। এখনো পর্যন্ত কোন অফিশিয়াল বার্তা না আসলেও ডিসেম্বর মাসের প্রথম দুই সপ্তাহের মধ্যে বিসিসিআই এর AGM( Annual General Meeting ) হবে। এরপরই আইপিএল ২০২১ এর ভবিষ্যত নির্ধারিত হবে। আইপিএল ২০২১ এর সমস্ত খবর ও আইপিএলের নতুন দল আসার খবরের জন্য আমাদের extragyaan ওয়েবসাইট ও পেজটিকে ফলো করুন।

Leave a Reply