‘World’s northernmost Island’-এর আবিষ্কার করলেন বিজ্ঞানীরা

ছোটবেলা থেকেই আমরা জেনে এসেছি পৃথিবীর সবচেয়ে শীতলতম এবং সবচেয়ে উত্তরে অবস্থিত জায়গা হল গ্রিনল্যান্ড। সম্পূর্ণ বরফে আবৃত গ্রিনল্যান্ড এতদিন পর্যন্ত সবচেয়ে উত্তরে অবস্থিত দ্বীপ হিসেবেই বিবেচিত। রহস্যে ঘেরা এই অঞ্চল বরাবরই বিজ্ঞানীদের আকর্ষণের মূল কেন্দ্রবিন্দু ছিল। পৃথিবীর একেবারে উত্তরে অবস্থিত ভূপৃষ্ঠ হিসেবে গ্রীনল্যান্ড কেই এতদিন আমরা চিনতাম। সে ধারণা বদলে দিলেন কয়েকজন বিজ্ঞানী। সম্প্রতি ডেনমার্কের আর্কটিক রিসার্চার দল আবিষ্কার করে ফেলেছেন পৃথিবীর ‘Northernmost island‘। বিজ্ঞানীরা জানিয়েছেন গ্রীনল্যান্ডের উপকূলে এই দ্বীপের অবস্থান।

ডেনমার্কের কোপেনহেগেনে বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী গ্রিনল্যান্ড যান। তাঁরা প্রথমে যেখানে পৌঁছেছিলেন সেই অঞ্চলটিকে Oodaaq দ্বীপ ভেবে ভুল করেন তারা। Oodaaq দ্বীপটি আবিষ্কার করেছিলেন একটি সার্ভে টিম। যারা একটি এক্সপিডিশনে গিয়ে স্যাম্পল সংগ্রহ করেছিলেন গ্রীনল্যান্ডের এই দ্বীপ থেকে। তারপর থেকেই Oodaaq দ্বীপকে বিশ্বের northernmost Island হিসেবে বিবেচনা করা হতো। তবে সম্প্রতি আবিষ্কৃত নতুন দ্বীপটির সেই ধারণা সম্পূর্ণ বদলে দেয়। নতুন দ্বীপটি পুরনো দ্বীপের থেকে আরো ৭৮০ মিটার উত্তরে অবস্থান করছে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়-এর বিজ্ঞানীদের দল আশ্চর্যজনক ভাবে পৌঁছে গিয়েছিলেন ওই নতুন দ্বীপটিতে।

নতুন এই আবিষ্কারের পর কোপেনহেগেন বিশ্ববিদ্যালয় geosciences এবং ন্যাচারাল রিসোর্স ম্যানেজমেন্ট বিভাগের সদস্য Morten Rasch বলেন- “প্রথমে ভেবেছিলাম আমরা Oodaaq দ্বীপে এসে পৌঁছেছি। কিন্তু যখন ওই দ্বীপের ছবি এবং অক্ষাংশ-দ্রাঘিমাংশ সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছি তখন একজন মার্কিন আইল্যান্ড হান্টারকে উচ্ছ্বাসিত হতে দেখেছিলাম”। প্রসঙ্গত বলে রাখা প্রয়োজন আইল্যান্ড হান্টারদের কাজ হলো বিশ্বের বিভিন্ন প্রান্তের আবিষ্কার না হওয়া দ্বীপ গুলি সন্ধান করা। মার্কিন ওই আইল্যান্ড হান্টার সোশ্যাল মিডিয়ায় Morten দ্বারা শেয়ার করা ছবির কোঅর্ডিনেট দেখে বুঝতে পারেন গবেষকরা নতুন এক দ্বীপের আবিষ্কার করে ফেলেছেন।

আরো পড়ুন-বিশ্বের প্রথম ‘মিম মিউজিয়াম’ কোনটা জানেন? অভিনব নজির গড়লো এই দেশ

নতুন আবিষ্কারের আগে পর্যন্ত গ্রীনল্যান্ডের Oodaaq দ্বীপকে বিশ্বের নর্দান মোস্ট আইল্যান্ড বলা হত, যা বর্তমানে বদলে যেতে চলেছে। কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের গবেষকদলের দ্বারা আবিষ্কৃত নতুন অজানা দ্বীপ ভবিষ্যতে হতে চলেছে নর্দান মোস্ট আইল্যান্ড। সম্প্রতি আবিষ্কৃত নতুন এই দ্বীপটির নাম এখনো ঠিক করা হয়নি, তবে বিজ্ঞানীরা জানিয়েছেন পূর্বের দ্বীপটি থেকে এই দ্বীপের দূরত্ব প্রায় ৭৮০ মিটার। শুধু তাই নয় দ্বীপটি বর্তমানে নর্দানমোস্ট পয়েন্ট এবং পৃথিবীর Most Northerly point হিসেবেও বিবেচিত হবে। এই দ্বীপটি আয়তনে খুবই ছোট। দ্বীপটির আয়তন ৩০/৬০ মিটার পর্যন্ত। সমুদ্রপৃষ্ঠ থেকে দ্বীপটির উচ্চতা ৩ থেকে ৪ মিটার। বিভিন্ন সূত্র থেকে পাওয়া খবর অনুযায়ী দ্বীপটির নাম হতে পারে Qeqertaq Avannarleq

“‘World’s northernmost Island’-এর আবিষ্কার করলেন বিজ্ঞানীরা”-এ 1-টি মন্তব্য

Leave a Reply