পৃথিবী থেকে চাঁদের অদৃশ্য অংশে ভূমিধ্বস লক্ষ্য করলেন বিজ্ঞানীরা, কিন্তু কীভাবে?

মহাকাশে থাকা চাঁদ তার অপরূপ সৌন্দর্যে মুগ্ধ করে আমাদের। আর এই সৌন্দর্যের মাঝে রয়েছে অনেক কলঙ্ক। পৃথিবী থেকে এই কলঙ্ক দেখতে পাওয়াটা খুব একটা সহজ নয়। তবে আমেরিকার অন্যতম মহাকাশ গবেষণা কেন্দ্র ন্যাশনাল অ্যারোনটিক্স অ্যান্ড স্পেস অ্যাডমিনিস্ট্রেশন (NASA) এর একদল বিজ্ঞানী চাঁদের অন্ধকারাচ্ছন্ন অদৃশ্য জায়গায় দেখতে পেলেন এক অদ্ভুত দৃশ্য।

চাঁদের ক্লুট ক্রেটার বা গহ্বরকে পর্যবেক্ষণ করার জন্য নাসার বিজ্ঞানীরা সাহায্য নিয়েছেন lunar Reconnaissance Orbiter Camera এর। আর সেখানেই উঠে এসেছে এক অদ্ভুত দৃশ্য। বিজ্ঞানীরা এই গহ্বরে ‘ভূমিধ্বস‘ লক্ষ করেছেন। কিন্তু পর্যবেক্ষণে তারা জানতে পেরেছেন এই ভূমিধসের কারণ প্রাকৃতিক নয়। তাদের মতে মহাকাশ থেকে ক্রমাগত ছুটে আসা বজ্রপাত, ধূমকেতুর অংশ এবং সৌর বিকিরণ এই ভূমিধসের কারণ।

আরো পড়ুন-নাসার পর মঙ্গলের মাটি স্পর্শ করলো আরও এক মহাকাশযান

নাসার ব্যবহৃত শক্তিশালী এই ক্যামেরায় ধরা পড়া গহ্বরের অংশটি কিছুটা নদীতে ভাঙ্গন ধরলে যেমন হয় ঠিক তেমনভাবেই ধ্বসে পড়ছে। বিজ্ঞানীদের মত অনুযায়ী, এর কারণ হতে পারে টেকটনিক প্লেটের সরে যাওয়া। আবার অনেক সময় মহাকর্ষীয় টানের কারণে এমনটা হয়ে থাকে। এই ভূমিধ্বসকে বিজ্ঞানীর নাম দিয়েছেন ‘মাস ওয়াস্টিং’। চন্দ্রপৃষ্ঠের নিচে থাকা টেকটনিক প্লেট সরে যাওয়ার কারণ ক্রমাগত আছড়ে পড়া মহাজাগতিক বস্তু, যেমন ধুমকেতু।

নাসার LROC ক্যামেরা চাঁদের এই অস্পষ্ট অংশের ছবি খুবই স্পষ্ট ভাবে তুলতে সক্ষম হয়েছে। বিজ্ঞানীরা আশা করছেন ছবিটি আরো ভালোভাবে পর্যবেক্ষণ করলে হয়তো আগামী দিনে আরো নতুন তথ্য উঠে আসতে পারে তাদের সামনে। আগামী দিনে LROC-কে মঙ্গল এবং চাঁদকে আরো ভালোভাবে পর্যবেক্ষণ করার জন্যই ব্যবহার করার কথা ভাবছেন নাসার বিজ্ঞানীরা।

“পৃথিবী থেকে চাঁদের অদৃশ্য অংশে ভূমিধ্বস লক্ষ্য করলেন বিজ্ঞানীরা, কিন্তু কীভাবে?”-এ 1-টি মন্তব্য

Leave a Reply