অন্যান্য গ্রহগুলি থেকে সূর্য ও সূর্যাস্ত দেখতে কেমন লাগে

মহাকাশ ও সৌরজগৎ কে নিয়ে মানুষের জানার ইচ্ছে অনন্তকাল ধরে চলে এসেছে। আর এই মহাকাশ প্রেমীদের জন্য বিশ্বের শীর্ষ মহাকাশ গবেষণা সংস্থা নাসা, একটি ভিডিও সিমুলেশন এর মাধ্যমে একটি ভিডিও জারি করেছে। ভিডিওটি তে ৮ টি গ্রহ থেকে সূর্যাস্ত কেমন হয় তার একটি চিত্র তুলে ধরা হয়েছে। ভিডিওটি নাসা গগার্ড ইউটিউব চ্যানেল ও তাদের অফিসিয়াল ওয়েবসাইট এ পেয়ে যাবেন

বুধ : বুধ গ্রহ সূর্যের সবচেয়ে কাছে অবস্থিত। সূর্য থেকে মাত্র ৫৭ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থান করে। এই গ্রহটি সূর্যকে প্রদক্ষিণ করতে সময় নেয় ৮৮ দিন। এই গ্রহের কোন বায়ুমণ্ডল নেই, এই গ্রহ থেকে সূর্যকে আমাদের পৃথিবীর তুলনায় তিন গুন বড় দেখা যায়।

শুক্র : সৌরজগতের দ্বিতীয় গ্রহ টির নাম শুক্র গ্রহ। গ্রহটি সূর্য থেকে ১০৮ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। শুক্র গ্রহ সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় নেয় ১১৬ দিন। এই গ্রহ সৌরজগতের সবচেয়ে গরম গ্রহ, বুধ গ্রহের চেয়েও বেশি। এর কারণ হলো বুধ গ্রহে কোন বায়ুমণ্ডল নেই। 

এই কারণে শুক্র গ্রহের তাপমাত্রা সবচেয়ে বেশি প্রায় ৫০০ ডিগ্রী সেলসিয়াসের কাছাকাছি হয়। এই গ্রহে সূর্যের আলো প্রায় ৯৫ শতাংশ প্রতিফলিত হয়ে যায়, এখানকার বায়ুমণ্ডলের কারনে। সূর্যের আলো এখানে আপনি ঠিকমতো দেখতে পাবেন না।

আরো পড়ুন- পৃথিবীতে এমন অনেক দেশ আছে যেখানে সূর্য অস্ত যায় না

পৃথিবী : শুক্র গ্রহের পর যে গ্রহটি আসে তার নাম পৃথিবী। হ্যা পৃথিবী সম্পর্কে আমরা সবাই জানি তাই এখানে আর বেশি কিছু বলার নেই। আমাদের পৃথিবী সৌরজগতের একমাত্র গ্রহ যে সূর্য থেকে সঠিক দূরত্বে অবস্থান করে। এই কারণেই পৃথিবীতে প্রাণের সঞ্চার ঘটেছে। পৃথিবীর উপগ্রহ চাঁদে যে সূর্য দেখা যায়, তা পৃথিবীর মতই লাগে। 

মঙ্গল : সৌরজগতের চতুর্থ গ্রহটির নাম মঙ্গল গ্রহ। মঙ্গল গ্রহ সূর্য থেকে প্রায় ২২৭ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় নেয় ৬৮৭ দিন। হয়তো মঙ্গল ভবিষ্যতে পৃথিবীর আশ্রয় স্থান হতে চলেছে। মঙ্গল থেকে সূর্য পৃথিবীর সূর্যের চেয়ে কিছুটা ছোট দেখায়। মঙ্গলের আকাশের রং নীল ও পিঙ্ক রঙের মিশ্রণ দেখা যায়।

বৃহস্পতি : বৃহস্পতি সৌরজগতের সবচেয়ে বড় গ্রহ। এই গ্রহ সূর্য থেকে প্রায় ৭৭৮ মিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। বৃহস্পতির সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় লাগে ১২ বছর। গ্রহটি সম্পন্ন গ্যাসের বলয়ে পরিপূর্ণ। এই গ্রহ থেকে সূর্যকে একদম ছোট একটি বিন্দুর মত দেখায়।

শনি : শনি গ্রহ সূর্য থেকে প্রায় ১.৪ বিলিয়ন কিলোমিটার দূরে অবস্থান করে। সূর্যকে একবার প্রদক্ষিণ করতে সময় নেয় ২৯ বছর। শনি গ্রহের আকাশ অনেক টা পৃথিবীর মতো। সূর্য কে এখান থেকে অনেক ছোট দেখালেও পরিষ্কার দেখা যায়। এখানকার তাপমাত্রা -১৩৮ ডিগ্রি সেলসিয়াস এর নিচে থাকে। শনি গ্রহ এর সবচেয়ে বড় উপগ্রহ টি হল টাইটান। সৌরজগতে পৃথিবীর ছাড়া একমাত্র টাইটানে জল তরল অবস্থায় রয়েছে। যদিও এই সমুদ্র পরিপূর্ণ সম্পূর্ণ মিথেন গ্যাসে পরিপূর্ণ।

ইউরেনাস এবং নেপচুন : এই দুটি গ্রহ থেকে সূর্য ২.৮ এবং ৪.৪ বিলিয়ন কিলোমিটার দূরে অবস্থিত। দুটি গ্রহে সূর্যের আলো খুব কম পরিমাণে পৌঁছয়। সূর্যকে খুবই ছোট দেখায় এই দুটি গ্রহ থেকে। দুটি গ্রহই গ্যাসে পরিপূর্ণ এবং তাপমাত্রা -১৫০ ডিগ্রি এর নিচে অবস্থান করে।

Leave a Reply