SpaceX মহাকাশ অভিযান পিছানো হলো, জেনেনিন বিস্তারিত

স্পেসএক্স (SpaceX) এর মহাকাশ অভিযান পিছিয়ে দেওয়া হয়েছে, এমনটাই জানালেন স্পেসএক্স সংস্থার কর্ণধার ইলন মাস্ক। চার জন নভোশ্চর নিয়ে মহাকাশে পাড়ি দেওয়ার কথা ছিল এই অভিযানে। যে অভিযান এর সাথে যুক্ত রয়েছে নাসাও। খারাপ আবহাওয়া ও রুক্ষ বাতাস এর কারণে এই অভিযান পিছিয়ে নেওয়া হয়েছে বলে জানানো হয়। প্রসঙ্গত উল্লেখ্য গত ৩১ অক্টোবর নাসা এবং স্পেসএক্স মিলিতভাবে চারজনকে মহাকাশে পাঠানোর পরিকল্পনা করেছিলেন। সেই পরিকল্পনাকেই বাতিল করতে হয়েছে।

মিশন সম্পর্কে নাসার তরফ থেকে জানানো হয় আগামী ছয় মাসের জন্য আন্তর্জাতিক স্পেস স্টেশনে অভিযান করতে যাচ্ছিলেন ওই চার নভোশ্চর। নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে আবহাওয়ার পূর্বাভাস পাওয়ার পরেই অভিযান বাতিল করা হয় বলে জানা গিয়েছে। সমুদ্র থেকে উপকূলের দিকে আসছিল কোন বড় ঝড়, যাতে বিপদ হতে পারত। যে কারণে অভিযানের আগামী দিন ঠিক করা হয়েছে ৩ নভেম্বর, বুধবার। ইলন মাস্ক জানিয়েছেন সুরক্ষার কারণেই এই মিশন পিছিয়ে দেওয়া হল। গত শনিবার ৩০ অক্টোবর অভিযান বাতিলের কথা জানান তিনি।

আরো পড়ুন-জেফ বেজোস-এর ব্লু-অরিজিন লঞ্চ করতে চলেছেন নিজস্ব স্পেস স্টেশন, নাম কি জানেন?

গত এক থেকে দেড় বছরের মধ্যে স্পেস lএক্স এর চতুর্থ নভশ্চর ফ্লাইট হতে চলেছিল এটি। তবে এই মিশনে মহাকাশে নিয়ে যাওয়ার দায়িত্ব ছিল ইলন মাস্কের স্পেসএক্স সংস্থার। খারাপ আবহাওয়ার কারণে মিশনটি বাতিল করা হয়েছে আপাতত।

“SpaceX মহাকাশ অভিযান পিছানো হলো, জেনেনিন বিস্তারিত”-এ 1-টি মন্তব্য

Leave a Reply