আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে SpaceX এর Inspiration-4 মিশন

বিশ্বের অন্যতম ধনকুবের ইলন মাস্কের স্পেসএক্স (SpaceX) সংস্থার আগামী মিশন ইনস্পিরেশন-৪ শুরু হতে চলেছে ১৫ সেপ্টেম্বর থেকে। আর মাত্র কয়েক দিনের অপেক্ষা, মিশনে যোগ দিতে চলেছেন চারজন সাধারণ নাগরিক। SpaceX ৪ জন সাধারণ নাগরিককে নিয়ে কে এই প্রথম মহাকাশে অভিযান এর আয়োজন করতে চলেছে। ইলন মাস্ক জানিয়েছেন তার সংস্থা SpaceX এই অভিযানের মাধ্যমে স্পেস ট্যুরিজমের ময়দানে পা রাখতে চলেছে। যার শুভ উদ্বোধন হবে আগামী ১৫ সেপ্টেম্বর।

SpaceX-এর মহাকাশে এই ধরনের মিশন প্রথম বারের জন্য হলেও অন্য আরো দুটি সংস্থা এই ধরনের মিশন ইতিমধ্যে সম্পন্ন করেছে। যার মধ্যে রয়েছে ব্লু-অরিজিন স্পেস ফ্লাইট এবং ভার্জিন গ্যালাক্টিকের স্পেস মিশন। ভার্জিন গ্যালাটিক’ এবং ব্লু-অরিজিন এর কর্ণধার হলেন যথাক্রমে রিচার্ড ব্র্যানসন এবং জেফ বেজোস। এই দুই সংস্থার পর এবার স্পেসএক্স যুক্ত হতে চলেছে স্পেস ট্যুরিজমে। স্পেসএক্সের এই ইনস্পিরেশন-৪ মিশনের প্রধান হলেন Shift 4 Payment কোম্পানির প্রতিষ্ঠাতা এবং সিইও জারেড আইজ্যাকম্যান। মিশনের সম্পূর্ণ খরচ তিনিই বহন করছেন।

আরো পড়ুন-পারসিভেরান্স দ্বারা সংগৃহীত নমুনায় রয়েছে আগ্নেয় উপাদান! মঙ্গলে জলের খোঁজ?

এবার জেনে নেওয়া যাক স্পেসএক্সের ইনস্পিরেশন-৪ মিশন সম্পর্কে। Spacex এর তরফ থেকে জানানো হয়েছে মোট তিনদিনের মিশন হবে এটি। ভারতীয় সময় অনুযায়ী ১৫ সেপ্টেম্বর ভোর ৫.৩০ মিনিটে ফ্লোরিডায় অবস্থিত নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে লঞ্চ করা হবে স্পেসএক্স এর মহাকাশযানটি। মহাকাশযানে চড়ে যাবেন ৪ জন সাধারণ নাগরিক। এই চারজনের দলকে নিয়ে মহাকাশযানটি প্রায় ১৭,০০০ মাইল প্রতি ঘন্টার গতিতে পৃথিবীর চারপাশে প্রদক্ষিণ করবে। এমনটাও জানা গিয়েছে মহাকাশযানে চড়ে ৪ সদস্য ইউকুলেলে গানটি চালাবেন। গ্র্যামি পুরস্কার বিজয়ী রক ব্যান্ড কিংস অফ লিওন দ্বারা তৈরি গানটির নাম অনুসারেই ৪ জন সদস্যের দলটির নামকরণও করা হয়েছে।

“আগামী ১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে SpaceX এর Inspiration-4 মিশন”-এ 1-টি মন্তব্য

Leave a Reply